খালেদা জিয়া ক্ষমতায় গেলে যদি তাদের প্রেসেও তালা ঝুলিয়ে দেন, রিমান্ডে নিয়ে হাড়গোড় চুরমার করে দেন, তখন কী বলবেন?

লিখেছেন লিখেছেন নুরূল ইসলাম ২৩ মে, ২০১৩, ০১:১০:০৫ রাত

১৯৭১সালের মানবতা বিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত ট্রাইবুনালেরপ্রসিকিউশন যেভাবে মামলা তৈরি করছে, শুনানি করছে, সাী-সাবুদ আনছে, বিতর্ক করছে… সন্দেহাতীত তো নয়ই বরং ন্যূনতম গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্নে প্রশ্নে তা জর্জরিত। স্কাইপ কেলেঙ্কারি এবং বিচারকের পদত্যাগ আইনগত দিক থেকে প্রতিটি ট্রায়ালকে তখনই অবৈধ এবং মিসট্রায়াল করেছে। সুতরাং যে প্রশ্ন তুলেছে আন্তর্জাতিক মহল অথবা বেগম জিয়া কিংবা আমরা, ‘বিচার চাই কিন্তু অবশ্যই তা হতে হবে স্বচ্ছ এবং রাজনৈতিক প্রতিহিংসামুক্ত’। আমাদের অভিযোগগুলো কি সব মিথ্যা? এই প্রশ্নের উত্তর সরকারকেই দিতে হবে। সরকারের মধ্যে ২৭ যুদ্ধাপরাধীর যে তালিকা বের হয়েছে তাদের বিচার হচ্ছে না কেন? আমার খুব অবাক লাগে যে, এই জাতিই ব্রিটিশ আর পাকিস্তানের বিরুদ্ধে বিজয়ী হয়েছিল, আর তারাই এখন কিনা শাহবাগের মতো নমরুদদের লাথি-গুঁতা খেয়েছে এবং এখনো খাচ্ছে। সংবাদপত্রগুলো তাদের আরো মদদ জুগিয়েছে।

এক দিকে বিচার স্বচ্ছ বলে দাবি অন্য দিকে সংসদে আইন সংশোধন করে রায়ের প্রতি অনাস্থা জ্ঞাপন। আমাদের সন্দেহ, বিচারের প্রতি তাদের আস্থা মোটেও নেই। এক দিকে ডা. ইমরান সরকারকে রাষ্ট্রীয় নিরাপত্তায় রাষ্ট্রদ্রোহ করতে দেয়া, অন্য দিকে জনসেবার অপরাধে মাহমুদুর রহমানকে গ্রেফতার করা।

ইকোনমিস্ট পত্রিকার স্কাইপ ষড়যন্ত্র ছেপে দেয়ায় এই গ্রেফতার কতটুকু গণতান্ত্রিক? আমার কথা, তাহলে ঢাকার যারা উইকিলিকসের খবর ছাপায় সব ক’টা সম্পাদককে গ্রেফতার করা উচিত। একটা কথা বুঝতে হবে, উইকিলিকসের জনক জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতারের জন্য হুলিয়া জারি করলে তিনি গত সাত মাস লন্ডনের ইকুয়েডর দূতাবাসের অ্যাসাইলামে আছেন। সেখানে বসে তিনি গ্রেফতার এড়াচ্ছেন, একই সাথে আরো লাখ লাখ ডকুমেন্টস প্রকাশ করছেন। ঠিক সেই রকমই ইকোনমিস্ট সম্পাদক স্কাইপ ফাঁস করার জন্য দায়ী। বুকের পাটা থাকলে তাকে গ্রেফতার করুক। জানি সরকারের কাছে যুক্তি, আইন, বিবেক কোনোটাই প্রযোজ্য নয়, তারপরও কিছু তল্পিবাহক সম্পাদকের উদ্দেশে যা বলতে হয়, ওয়াটারগেট ম্যাসাকার ছাড়া কখনোই নিক্সন দুর্নীতি প্রকাশ হতো না। আর এই খবরটি যদি ওয়াশিংটন পোস্ট প্রকাশ না করত, মানুষ জানত না। ইকোনমিস্ট পত্রিকা ক’জন পড়ে? সুতরাং লন্ডন থেকে স্কাইপ দুর্নীতি হ্যাক না হলে এই প্রহসনের বিচারও মানুষ জানত না। জিয়াউদ্দিন এবং বিচারকের মধ্যে কী কথোপকথন হয়েছিল সেটাও জানত না। নিক্সন কেলেঙ্কারির মতো এসব জানার অধিকার বাংলার মানুষের আছে এবং মাহমুদুর রহমানের কৃতিত্ব সেখানেই। তার পত্রিকা লুফে নিয়ে মানুষ প্রমাণ করেছে এই খবরের জনপ্রিয়তা। ওয়াটারগেট কেলেঙ্কারি তখন ২৪ ঘণ্টা গণমাধ্যমের একমাত্র খোরাক। সারা বিশ্ব থমকে দাঁড়িয়েছিল। ওয়াশিংটনের ভেতরে চলছিল রাজনৈতিক সুনামি এবং এসবই গণমাধ্যমের কারণে সম্ভব হয়েছিল। নিক্সন যদি পদত্যাগ না করতেন, জেলের ভাত খেতে হতো। বরং এ জন্য মাহমুদুর রহমানকে পুরস্কার দেয়া উচিত ছিল। যারা দায়িত্ব পালন করেননি তারাই হলুদ সাংবাদিক; পাশ্চাত্যে এলেও এ দেশের সংবাদমাধ্যম থেকে এরা যে কিছুই শেখে না সেই প্রমাণ তারা ইতোমধ্যেই দিয়েছে। এই মাপের একটি গুরুত্বপূর্ণ এবং চাঞ্চল্যকর খবর প্রকাশের মতো বুকের পাটা আর মানবাধিকার যাদের নেই সেই দেশের জন্য গণতন্ত্র শব্দটি অবৈধ। নিক্সনের পথ ধরে বিচারপতিও পদত্যাগ করে শুধু ট্রাইব্যুনালকেই প্রশ্নবিদ্ধ করেননি বরং গোটা প্রশাসনের বৈধতা চ্যালেঞ্জ করে রুই-কাতলাদের বাঁচিয়ে দিয়েছেন। এই প্রসঙ্গে আরো বলতে হয়, উইকিলিকসের মূল হোতা ব্রাডলি মেনিংস সেনাবাহিনীতে থাকাকালে এত বড় অপরাধ করা সত্ত্বেও রিমান্ডে না নিয়ে বরং মামলা করেছে যুক্তরাষ্ট্র সরকার। এসব উদাহরণ, সবাইকে আমলে নিতে হবে। কারণ খালেদা জিয়া ক্ষমতায় গেলে যদি তাদের প্রেসেও তালা ঝুলিয়ে দেন, রিমান্ডে নিয়ে হাড়গোড় চুরমার করে দেন, তখন কী বলবেন? থাবা বাবারা কী লেখে, কী ছবি বানায়, যদি বেনগাজির মানুষ জানার অধিকার রাখে, আমাদের থাকবে না কেন? তখনই থাকবে না যখন তাদের দেশ উত্তর কোরিয়ার প্রচারনীতি গ্রহণ করবে। একমাত্র বিটিভির স্যাটেলাইটভুক্ত দর্শক হতে বাধ্য যারা তারাই একমাত্র বাংলাদেশী নাগরিক নন। কিন্তু এ জন্য তাকে কুখ্যাত আবুগারিব বন্দীদের মতো রিমান্ডে নির্যাতনের বিরুদ্ধে বিশ্ববিবেক কি জেগে উঠবে না? ওয়াশিংটন কাঁপানো সমালোচনার ঝড়ে ইরাকের আবুগারিব নির্যাতন বন্ধ হলেও বর্তমানে সেই প্রেতাত্মা আরো পৈশাচিকভাবে অবতীর্ণ হয়েছে বাংলাদেশে। আবুগারিব নিয়ে প্রথম বিশ্বে নিন্দার ঝড় উঠলেও ডিজিটাল বাংলাদেশের মানুষের আচরণ মধ্যযুগীয়। নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। সরকারের বুদ্ধিনিধন কার্যক্রম ১৪ ডিসেম্বরের মাত্রা অতিক্রম করেছে।আুমি অবিলম্বে সকল বন্ধ খুলে দেওয়া এবং মাহবুবুর রহমানের মুক্তি দাবি করছি।

বিষয়: বিবিধ

১৬৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File