রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কবি গোলাম মোহাম্মদ স্মরণে আলোচনা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত

লিখেছেন লিখেছেন সখিনা সুন্দরী ২৪ আগস্ট, ২০১৩, ০১:১৯:৩০ দুপুর



রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের ২২৯ কক্ষে উযযাপিত হলো কবি গোলাম মোহম্মদের ১১তম মৃত্যুদিবস। শীলন সাহিত্য পরিষদের আয়োজনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন মোহনা সম্পাদক কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মুহাম্মদ শরিফুল ইসলাম, ড. মুহাম্মদ ফারুক হুসাইন, সিঁড়ি সম্পাদক কবি-গবেষক ড. আবু নোমান, ছড়াকার মমিনুর রহমান মমিন, কবি শাহানা ইয়াসমিন, গল্পকল্প সম্পাদক ও কথাশিল্পী মাতিউর রাহমান, কবি-গবেষক ড. ফজলুল হক তুহিন, কবি সোয়াইব হোসাইন, সাংবাদিক আজিবুল হক পার্থ, আবদুর রশিদ রাসেল প্রমুখ।

বক্তাগণ বলেন, কবি গোলাম মোহাম্মদ আশির দশকের অন্যতম প্রধান আদর্শবাদী কবি। মাত্র তেতাল্লিশ বছরের আযুষ্কালে তিনি যেমন অসাধারণ কবিতা রচনা করেছেন তেমনি অসংখ্য শিশুতোষ ছড়া-কবিতা এবং গান রচনা করে পাঠকের মন আকৃষ্ট করতে সক্ষম হয়েছেন। তার কবিতা ও গানে যেমন রোমান্টিকতা রয়েছে তেমনি পঙক্তির ছত্রে ছত্রে ফুটে উঠেছে মাটি ও মানুষের জীবন ঘনিষ্ট অনুসঙ্গ। ছন্দ, মাত্রা, উপমা উৎপ্রেক্ষা এবং ইঙ্গিতময়তা তার কবিতা স্বতন্ত্র ধারায় পরিচিত করতে সক্ষম হয়েছে। সেইসাথে তার গদ্য, প্রচ্ছদ-অলংঙ্করণ দক্ষতা তাঁকে ভিন্নমাত্রা শিল্পী হিসেবে পরিচিত করেছে। বিশ্বায়ন এবং সাংস্কৃতিক আগ্রাসন মোতাবেলায় তার সাহিত্যকর্ম নতুন প্রজন্মের কাছে দিকনির্দেশনা হিসেবে কাজ করবে বলেও বক্তাগণ উল্লেখ করেন।

অতিথি কবি আরিফ মুহাম্মদ এবং মিজানুর রহমান আখন্দসহ অনুষ্ঠানে ছড়া-কবিতা পাঠ করেন কবি তৌফিকুর রহমান, সবুজ শফিক, সৈকত আবদুর রহিম, সাইমুম হাবীব, আসাদ বাবু, ওয়াহিদ জামান, শেখ রহমত উল্লাহ, সৌমেন কুমার, রাফি আহমেদ, সরদার আবদুস সামাদ প্রমুখ। অনুষ্ঠানের কবি গোলাম মোহম্মদের লেখা গান পরিবেশন করেন গীতিকার ও শিল্পী আবদুল ওয়াদুদ।

বিষয়: বিবিধ

১৬০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File