বোহেমিয়ান হতে চাই -০১

লিখেছেন লিখেছেন মাহমুদুল হক মিদুল ২৬ এপ্রিল, ২০১৪, ০৪:৩০:৩৪ বিকাল

বোহেমিয়ানদের আসলে দেশকাল নেই ।তারা আসলে প্রতিটি দেশের প্রতিটি জাতির আপন বন্ধু ।

বোহেমিয়ান জীবনের প্রতি আকৃষ্ট হতে গেছি কঠিনভাবে ।নিজের অজান্তে যেন একটা নেশা পেয়ে বসেছে ।বোহেমিয়ানদের মত হেঁটে ঘুরে বেড়ানো ।হয়তো এটা অনেকের কাছে পাগলামীই বটে ।আমার কাছেও মাঝে মাঝে মনে হয় এ রকম পাগলামীর কোন মানে নেই ।কিন্তু আসক্ত হয়ে গেছি ।নেশা ধরে গেছে বোহেমিয়ানদের প্রতি ।সবচেয়ে বড় নেশা ধরে গিয়েছে সেইসব বোহেমিয়ানের জীবনী পড়ে ,পুরোটাই আকৃষ্ট হয়ে গেছি ।এখান থেকে ফেরা সম্ভবপর নয় । জানি এখান থেকে যদি ফিরতে চাই তা আসলেই কষ্টকর হবে ।আর ফেরার ইচ্ছাও নেই ।যদিও বোহেমিয়ান জীবনে গিয়ে অনেক অভিজ্ঞতাই হয়েছে বাস্তবতার প্রতি ।আসলে এক সময় বোহেমিয়ানদের বলতে গেলে ঘৃণাই করতাম আর এখন আমি নিজেই বোহেমিয়ান হওয়ার নেশায় আছি । এ কথাগুলো আমার না কোন এক বোহেমিয়ানের যে অনন্ত পথের যাত্রী ।

বিষয়: সাহিত্য

১৯৯২ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

213513
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪০
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : বোহেমিয়ান মানে কি ভাই?
213541
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৫
মাহমুদুল হক মিদুল লিখেছেন : আমার দৃষ্টিতে বোহেমিয়ান একটা চেতনা ।যার মৃত্যু নাই ।সে আসলে অনন্ত পথের যাত্রী ।পেশায় ছাত্র ,নেশায় মুভিখোর আর বইপড়ুয়া। নিজেকে খুঁজে পাবার জন্য হাঁটতে থাকে। স্বপ্নের সাথে হাঁটে, স্বপ্নের জন্য হাঁটে ।
213580
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : অনেক ধন্যবাদ
213602
২৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
হতভাগা লিখেছেন : যার পেশা ছাত্র , মানে এখনও কোন চাকরিতে ঢুকে নাই সে এই অনন্ত পথের খরচ কার কাছ থেকে মেটাবে ?
215205
৩০ এপ্রিল ২০১৪ সকাল ০৮:১১
মাহমুদুল হক মিদুল লিখেছেন : অনন্ত পথের খরচ খুব একটা বেশী হবে না ।আপনি আগে আপনার আশেপাশে হেঁটে দেখুন ।তারপর না হয় পুরো দেশটা হেঁটে দেখা যাবে ।
ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File