কোটা প্রথার বিলোপ হোক মেধার জয় হোক

লিখেছেন লিখেছেন জঙ্গী বাবা ১৩ জুলাই, ২০১৩, ১২:৫৩:৫৬ দুপুর

কোটা বিরোধী আন্দোলনের মাত্রা জোরদার হচ্ছে দিনদিন। দেশের শিক্ষিত শ্রেনী আজ ফুঁসে উঠেছে কোটা প্রথার বিরুদ্ধে। আমার মতে এটা আরো আগেই হওয়া উচিত ছিল। যদিও আমি নিজে এই আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেয়ার কথা ছিল। কারন আমি নিজে একসময় এই কোটার সুবিধা হয়তো ভোগ করতে পারতাম। কিন্ত আমার বিবেকের কাছে প্রশ্ন করে এর উত্তর আমি খোঁজার চেষ্টা করলাম। ওখান থেকে উত্তর আসল যে, হ্যাঁ এই সিস্টেমটি অবশ্যই বর্জনীয়। মুক্তিযোদ্ধার সন্তানরা তাদের মেধার জোরে নিজেদের জায়গা করে নিক সবখানে। কেন তারা করুণার পাত্র হবে সবার কাছে?

আল্লাহর কসম করে বলছি, মুক্তিযোদ্ধার সন্তান হওয়া সত্ত্বেও এখন পর্যন্ত জীবনের সব কম্পিটিটিভ এক্সামে নিজের যোগ্যতা ছাড়া কোটার আশ্রয় নেইনি। ইন-শা-আল্লাহ আর নেবেওনা।

আমি দেখেছি মুক্তিযোদ্ধাদের বিভিন্ন কমান্ডে/ইউনিটে দলীয় ছত্রছায়ায় থেকে কিছু লোক কত ধরণের অবৈধ সুযোগ-সুবিধা নিচ্ছে তার কোনো ইয়ত্তা নেই। সরকার বিভিন্ন সময় গরীব মুক্তিযোদ্ধাদের জন্য সাহায্য-সহযোগীতার বিভিন্ন প্যাকেজ দিয়ে থাকে, কিন্তু গরিব মুক্তিযোদ্ধারা এর কানাকড়িও পায়না। এইগুলো জেলা কমান্ড পর্যন্ত আসতে আসতে শেষ হয়ে যায়। আর অপর দিকে দলীয় ছত্রছায়ায় লালিত পালিত কিছু নামধারী মুক্তিযোদ্ধা সরকারী খাস জমি সহ বিভিন্ন আবাসন সুবিধাগুলো হাতিয়ে নিয়ে এখন আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে বসে আছে।

এই যদি হয় অবস্থা তবে কেন জেলায় জেলায়, থানায় থানায় মুক্তিযোদ্ধের পসরা সাজিয়ে কিছু লোক বসে বসে শুধু নিজেদের উদর পূর্তি করে যাচ্ছে? সবার আগে ওই তথাকথিত মুক্তিযুদ্ধের অফিসের নামে মুনাফাখোরদের আস্তানাগুলোও ভেঙ্গে দিতে হবে।

আর নারী কোটার কথা কী আর বলব, এটা আসলে নারীর সমান অধীকার দাবীদারদের দাবীর অসারতা প্রমানের জন্য যথেষ্ট। নারী যদি সমান অধিকার চাইবেই তবে তার অধীকার সে চেয়ে নেবে কেন? কেড়ে নিক। নিজেকে সমান অধীকারের যোগ্য প্রমানের এটাইতো সূবর্ণ সুযোগ।

সব শেষে আসুন সবাই মিলে কোরাস ধরিঃ

কোটা প্রথার বিলোপ হোক

মেধার জয় হোক

বিষয়: বিবিধ

১১০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File