ব্যক্তিতন্ত্র এবং বাংলাদেশের রাজনীতি

লিখেছেন লিখেছেন জঙ্গী বাবা ০৭ জুলাই, ২০১৩, ১০:২৮:৩৭ রাত

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর আদর্শ মূলতঃ একেকজন ব্যক্তিকে কেন্দ্র করে আবর্তিত।

যেমনঃ

আওয়ামিলীগ=শেখ মুজিব

বিএনপি=জিয়াউর রাহমান

জামাত=মওদুদি

ইসলামী আন্দোলন=চরমোনাই

জাতীয় পার্টি=এরশাদ

কৃষক শ্রমিক জনতা লীগ=বঙ্গবীর কাদের সিদ্দিকী

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি=রাশেদ খান মেনন

বিকল্পধারা বাংলাদেশ=এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ=ইনু

বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি= আন্দালিভ রহমান

বাংলাদেশ খেলাফত আন্দোলন=শাহ্ আহমাদুল্লাহ আশরাফ

গণফোরাম= ডঃ কামাল

আমাদের দেশের রাজনৈতিক আদর্শ, চিন্তাধারা, কার্যক্রম সবকিছুই আবর্তিত হয় এইসব ব্যক্তিদেরকে কেন্দ্র করে। এখানে অনেক ইসলামী দলের কথাও বলা হয়েছে। যদিও তারা দাবি করে করে যে ক্বোরান-সুন্নাহ-খেলাফতে রাশেদাহ হল তাদের আদর্শ, তবে বাস্তবতা সুদূরপরাহত। তারা ইসলামের নাম বললেও মহানবীর আদর্শের চেয়ে তারা তাদের অনুসৃত ব্যক্তির আদর্শে লালিত-পালিত হতে বেশি পছন্দ করে।

অ-ইসলামী দলগুলো নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই কারণ তাদের জন্মই হয়েছে কারো না কারো পা চাটার জন্যে বা এজেন্ডা বাস্তবায়নের জন্যে। আমার কথা হচ্ছে ইসলামী দলগুলো নিয়ে। এরা কেন ব্যক্তির আদর্শকে বড় করে দেখবে। তাদের আদর্শত হওয়া উচিত ছিল কালজয়ী আদর্শ মহানবীর আদর্শ। তবে কেন তারা ব্যক্তিকে প্রাধান্য দেয় আদর্শ অনুসরণের ক্ষেত্রে?

এখানে অনেকে আমার কথার সাথে একমত নাও হতে পারেন। কিন্তু আপনি আপনার বিবেকের কাছে প্রশ্ন করে এর আসল উত্তরটি খুঁজে নিন। একটু ভেবে দেখুন আপনাকে দিয়ে কীভাবে একজন ব্যক্তির আদর্শ বাস্তবায়নে উঠেপড়ে লেগেছে একটি গোষ্টি।

শেষকথা, যত দিন পর্যন্ত মানুষ কোনো ডিভাইন আদর্শকে অনুসরণ না করবে ততদিন পর্যন্ত কোনো প্রকার তন্ত্র-মন্ত্র দিয়ে দুনিয়াতে সুখ-শান্তি-প্রীতি-সমৃদ্ধি আশা করা মহা বোকামি।

বিষয়: বিবিধ

১৪১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File