ধ্বংস স্তূপের উপর দাড়িয়ে বাংলাদেশের সংস্কৃতিঃ- পর্ব-৩

লিখেছেন লিখেছেন মাজহারুল ইসলাম ২৫ নভেম্বর, ২০১৪, ০৬:০৮:২৩ সন্ধ্যা

শুধু ভারতীয় সিরিয়াল নয় ভারতীয় হিন্দি কার্টুন ও আমাদের দেশের জন্য ভাইরাস। বাচ্চারা কিছুদিন আগেও ডোরেমন দেখত! খুবই মনোযোগ দিয়ে। এক সময় দেখতে দেখতে অবস্থা এমন যে বাচ্চারা সব হিন্দি এক্সপার্ট হয়ে গেল!

এখানে উল্লেখ্য যে, ১৯৬৯ সালে জাপানে তৈরি হয় ‘ডরিমন'। বিদেশে জাপানি সংস্কৃতি প্রচারের লক্ষ্যে এটাকে ‘কার্টুনদূত’ ঘোষণা করেছে জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়। কিন্তু প্রশ্ন হলো, আমাদের সংস্কৃতি প্রচারের জন্য তেমন কোনো উদ্যোগ আছে কী?

চার থেকে ১০ বছরের শিশুরা হিন্দিতে কথা বলতে পারে। এটি হয়েছে তাদের প্রিয় কার্টুন ডোরেমন দেখে। এখন আবার আমাদের দেশের এশিয়ান টিভি ডরিমন বাংলায় সম্প্রচার করতেছে।

আর এইসব বাচ্চাদের ডোরেমনীয় অনুভূতিকে কাজে লাগিয়ে শুরু হয়ে গেল বিভিন্ন ব্যবসায়ীদের ব্যবসা। ডোরেমন নামের চকলেট, স্কুল ব্যাগ, খেলনা এখনো বাজারে পাওয়া যায়। আর এই সব কিনে দেওয়ার জন্য মা বাবার কাছে হন্য হয়ে পড়ে থাকে ছোট ছোট ছেলে মেয়েরা অথবা না কিনে দিলে স্কুলে যাবে না এমন ঘোষণা পর্যন্ত দিয়ে দেয় ছোট ছোট বাচ্চারা।

চলবে...............

বিষয়: বিবিধ

৭৬৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

287927
২৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
ভিশু লিখেছেন : যুদ্ধে জয়ের চেয়ে সাংস্কৃতিক আগ্রাসনের বিজয় অত্যন্ত দীর্ঘস্থায়ী বরং প্রায় চিরস্থায়ীই বলতে হয় - বুদ্ধিমান জাতির লোকেরা এগুলো জানেন এবং সেলক্ষ্যে কাজও করে যাচ্ছেন। আমাদের জাতির সে বুদ্ধি থাকলেও তেমন আত্মসম্মানবোধ নেই মোটেও। সম্পূর্ণ উদ্দেশ্যহীন হাস্যকরভাবে অন্যদের অনুকরণ-অনুসরণ করতেই যেন বাঙালি গর্ব বোধ করে। এজাতির উন্নতি হবে কিভাবে?
২৫ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৬
231671
মাজহারুল ইসলাম লিখেছেন : সেই পথ খুঁজে বাহির করতে হবে আমাদের।
287944
২৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪১
নিরবে লিখেছেন : কোন জাতিকে ধ্বংস করতে চাইলে তার সংস্কৃতি
ধ্বংস করা ১ম পদক্ষেপ। এভাবে একদিন আমরা স্পেন হারিয়েছিলাম।
২৫ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৬
231672
মাজহারুল ইসলাম লিখেছেন : বাংলাদেশ ৭০% চলে গেছে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File