সুখরঞ্জন বালীকে খোলা চিঠি

লিখেছেন লিখেছেন আসমা সিথী ১৬ মে, ২০১৩, ০৫:০৮:৫৩ বিকাল



প্রিয় দাদা,

সত্য বললে জানেন মারা পড়বেন, তবু সত্য বলতে গেলেন কেন? সরকার যে বুলি শিখিয়ে দিয়েছিল সে বুলিই আওড়াতেন এক্কেবারে নিরপেক্ষ এবং সম্পূর্ণ অবিতর্কিত ট্রাইব্যুনালে। এখানকার ন্যায়বিচারকদের সামনে যা শিখিয়ে দেওয়া হয়েছিল তাই বলতেন। কিছুই বলতে হতো না, সরকারপক্ষ যে স্ক্রিপ্ট তৈরি করেছিল তাতে শুধু মাথা নাড়তেন, তাতেইতো হতো।

বিনিময়ে সরকারের পক্ষ থেকে উপহার-উপঢৌকন পেয়ে সন্তান-পরিবার নিয়ে সারাজীবন সুখে কাটিয়ে দিতে পারতেন। নিরপেক্ষ এবং প্রগতিশীল মিডিয়াগুলো আপনাকে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বীর হিসেবে উপস্থাপন করতো। নতুন প্রজন্ম আপনাকে জাতীয় বীর হিসেবে কোলে করে নাচতো।

কে চেনে আপনাকে? জামায়াত-শিবির কিংবা সত্যপন্থিরা কোনোদিন ক্ষমতায় এলে আপনাকেতো খুঁজতো না, হয়তো খুঁজতো এই নাটকগুলোর পরিচালক ও অভিনেতাদের।

কেন দাদা, কিসের তাগিদে এমন আত্মঘাতী সিদ্ধান্ত নিলেন? কেন নিজের প্রাণ, নিজের পরিবারকে যমের মুখে রেখে এমন সিদ্ধান্ত নিলেন? আমরা মুসলিম ঘরে জন্ম নিয়েই যেখানে এ ধরনের নাটকের স্ক্রিপ্ট লিখছি, মঞ্চস্থ করছি তখন আপনিতো ভিন্ন ধর্মের লোক, আপনি কিসের তাগিদে নাটকের স্ক্রিপ্টকে ভুল বলছেন।

প্রিয় দাদা, যেদিন ওরা সাদা মাইক্রোবাসে করে আপনাকে উঠিয়ে নিয়ে গেল, ভীষণ কষ্ট হয়েছিল। ঠিক যার জন্য স্বাক্ষ্য দিতে এসেছিলেন তাকে গ্রেফতারের পরবর্তী সময়ের মতো।

মনে হলো, আপনি কোন হতভাগা চতুর্মুখি বন্দুকের নলকে পরোয়া না করে আত্মঘাতী পথে নেমে পড়লেন।

বিবেক?

সত্যি দাদা, আপনার বিবেকের কাছে আমরা হেরে গেলাম। আপনি একজন অমুসলিমের কাছে হেরে গেলাম আমরা প্রায় ১৪/১৫ কোটি মুসলিম। আপনার বিবেকের কাছে লজ্জিত আমাদের ১৪/১৫ কোটি মুসলমানের বিবেক।

যেখানে আমাদের ১৪/১৫ কোটি মুসলমানেরই স্বাক্ষ্য দেওয়ার কথা যে, যে লোকটিকে বিচারের কাঠগড়ায় দাঁড় করিয়েছো ইনি সম্পূর্ণ নির্দোষ, সেখানে আপনি একজন অমুসলিম হয়ে এমন দুঃসাহসী সিদ্ধান্ত নিলেন?

আপনাকে গুম করে ফেলার পর ভেবেছিলাম সংখ্যাগরিষ্ঠ মুসলমানের এই রাষ্ট্র বড়ই নিমকহারাম, হয়তো আপনার মতো দুঃসাহসী অথচ সত্যপ্রেমীকে মেরে সত্যটা চাপা দিয়ে দিবে। কিন্তু নিউ এইজে আপনার দৃঢ় উচ্চারণ আবারও প্রমাণ করলো, সত্য খুব সহজেই হেরে যায় না। যদিও হারে তবে লড়াই করে হারে, পরিবেশকে জানিয়ে যায় সত্য সত্যই ছিল।

দাদা, আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (স) এর আফসোস ছিল তাঁর প্রিয় চাচা আবু তালিবের ইসলাম গ্রহণ না করা।

বিশ্বাস করুন দাদা, এখন ঠিক তেমনি আপনার-আপনার পরিবারের জন্য আফসোস হচ্ছে আমাদের। মহান আল্লাহর কাছে আমাদের অভিযোগ, কেন এই সত্যবাদী সাহসী বীরদের মুসলিম ঘরে পাঠাও না।

দাদা, বাংলাদেশের হতভাগা ১৪/১৫ কোটি মুসলমান মনে প্রাণে চায় সত্য প্রকাশ হোক, কিন্তু কেউই নিজে থেকে সত্য প্রকাশের লড়াইয়ে আসতে চায় না। আপনি বারবার সবাইকে সত্য প্রকাশ করার সাহস যোগাচ্ছেন।

মহান আল্লাহ আপনাকে আর আপনার পরিবারকে হেদায়েত দান করুন। সত্য বাঁচানোর, সত্য প্রকাশ করতে আপনার এই আত্মঘাতী পথের লড়াই অন্ধ মুসলিমদেরও দিশা দিক।

ভালো থাকুন দাদা, অনেক ভালো থাকুন।

বিষয়: রাজনীতি

১৬৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File