কি পেলাম... আর কিইবা পাবো...

লিখেছেন লিখেছেন মুক্ত চিন্তা ১৩ মে, ২০১৩, ০৯:১৩:২৪ রাত

আসলেই তো কি পেলাম ? এই প্রশ্নটি সবসময় মনের মধ্যে উঁকি দেয়। ১৯৭১ সালের ৩০ লক্ষ তাজা প্রান,অসংখ্য মায়ের ছেলে হারানো, বোনের ভাই হারানোর মধ্য দিয়ে এই স্বাধীনতা পেয়েছিলাম। কিন্তু স্বাধীনতা পেয়ে আমাদের লাভটা কি হল তা মাথায় আসে না।

মাঝে মাঝে মনে হয় শহীদদের রক্ত দেওয়াটায় ভুল ছিল। কি পেলাম এই স্বাধীনতা লাভ করে ? আমাদের মা-বোনেরা ঠিকই ধর্ষিত হচ্ছে, ঠিকই আমার ভাইকে জীবন দিতে হচ্ছে অন্যায়ে বাধা দেওয়ার কারনে। পার্থক্য শুধু এটুকু যে, আগে ধর্ষিত হত,খুন হত বিদেশীদের কাছে আর এখন হয় আপন ভাইয়ের হাতে। আমার বাবাকে কোন কিছু করার আগে চিন্তায় থাকতে হয় কখন বুঝি এলাকার গুণ্ডারা এসে চাঁদা দাবী করে,কখন বুঝি ক্ষমতাসীন ব্যক্তি এসে হুমকি দিয়ে যায়, আবার কখন না সরকার দলীয় লোক এসে কাজটি জোরজবরদস্তি করে কেড়ে নেয়, নিচ্ছে। এতকিছুর পরেও কিভাবে আমরা স্বাধীন?

খাতা কলমে স্বাধীন হয়েও আজ আমরা কিছু মানুষ নামের অমানুষের হাতে জিম্মি। ক্ষমতায় যাওয়ার আগে সবার মুখেই মিষ্টি মিষ্টি কথা শোনা যায়। আর ক্ষমতায় যাওয়ার পরেই তাদের আসল চেহারা উম্মচিত হয়। তাদের ওয়াদার কথা তারা ভুলে যায়। তাদের একমাত্র লক্ষ্য থাকে ক্ষমতায় যাওয়া, গরীবের টাকা চুষে পাহাড় সমান সম্পদ করা, সুউচ্চ দালান এবং ড্রাম সমান ভূরি গড়া । তাদের বিবেক তাদেরকে দংশিত করেনা। তাদের মনে কখনোই এই প্রশ্ন জাগে না যে, আমি কি সেই সকল মানুষের সাথে বেঈমানি করছিনা, যারা আমাকে এই ক্ষমতা দিয়েছে ? মাঝে মাঝে প্রশ্ন জাগে মনে, কারা এরা যারা আমাদের এই স্বাধীন দেশে আমাদের স্বাধীনতা নিয়ে প্রতিনিয়ত খেলা করছে...

যদি সত্যিকার অর্থেই স্বাধীনতা পেতাম, তাহলে কেন আমাদের মা-বোন ধর্ষিত হবে ? কেন আমার ভাইকে জীবন দিতে হবে ? কেন আমার বাবা দুশ্চিন্তার মধ্য দিয়ে দিন কাঁটাতে হবে ? কেনইবা গরীবের সম্পদ কেড়ে নেওয়া হবে ?

এর পরেও কি বলবেন আমরা কিছু পেয়েছি ???????????????

বিষয়: বিবিধ

১৩৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File