দু-পেয়ে প্রাণী।

লিখেছেন লিখেছেন মুক্ত চিন্তা ১২ মে, ২০১৩, ০৯:৫৯:১৭ রাত

দু-পেয়ে প্রাণী শিরোনামটি পড়ে হয়তবা ভাবছেন এটি কি হতে পারে । দু-পেয়ে প্রাণী বলতে আমরা সাধারণত মানুষকেই বুঝি । আজকে আমার শিরোনামের উদ্দেশ্য হল সেই সকল মানুষ যারা মাথার ঘাম পায়ে ফেলে আমাদের এ দেশকে বিশ্বের কাছে অন্যভাবে চিনিয়ে দিয়েছে , যারা নিজেদের আরাম-আয়েশ বিসর্জন দিয়ে আমাদের মত অলস ও বিলাসী মানুষদের আরাম-আয়েশের ব্যবস্থা করেছে । যাদের অক্লান্ত পরিশ্রমের ফলে আমাদের দেশ আজকে গার্মেন্টস শিল্পে বিশ্বের অন্যান্য শক্তিশালি,উন্নত দেশকে পিছনে ফেলে দ্বিতীয় স্থান দখল করে আছে । তারা সে সকল মানুষ যাদের ত্যাগের বিনিময়ে আমরা অনায়াসে, স্বাচ্ছন্ধে জীবন-যাপন করতে পারছি । কিন্তু বর্তমানে তাঁদের অবস্থা মিষ্টির প্যাকেটের সুতার মত । যে সুতার বদৌলতে মিষ্টি ঘর পর্যন্ত পৌঁছে । সেই সুতা পদদলিত হতে হতে একসময় তার স্থান হয় ময়লার ডাস্টবিনে । গার্মেন্টস শ্রমিকরা নির্দিষ্ট সময়ের পরে ওভার টাইম কাজ করে অল্প কিছু অর্জনের পাশাপাশি আমাদের জীবনকে সহজ করে তোলে। কিন্তু তাঁদের নিজের জীবন হয় দুঃসহ আর বেদনাময় । তারা দেশের জন্য কাজ করেও পায়না যথার্থ মূল্যায়ন । কর্মস্থলে তাঁদের জন্য থাকে তেমন কোন সুযোগ-সুবিধা, থাকে না নিরাপদ কোন স্থান ।

যদি তাঁদের জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা থাকতো, তাহলে শুধু ২০০৫ সালে ৭০০ শ্রমিক মারা যেতনা, তাজরীন ফ্যাশানের অগ্নিকান্ডে মৃত্যুবরণ করতনা ১১২ জন পোশাক শ্রমিক । সাম্প্রতিক সাভারের ন্যায় হতোনা কোন ভয়াবহ গণহত্যা ।

যে সকল মানুষ আমাদের জন্য, দেশের জন্য এত ত্যাগ স্বীকার করে, আমরা তাঁদের মূল্যায়ন করিনা । আর যারা সর্বদা দেশের ক্ষতিতে নিয়োজিত থাকে আমরা তাদের সামনে হয়ে যায় বিড়ালছানা । তাদের শত অন্যায়কে আমরা মাথা পেতে নিই । তাদের অপবিত্র শরীরে সামান্য স্পর্শ লাগলে হাজার হাজার মানুষ তার প্রতিবাদে লাঠিসোটা নিয়ে নেমে পরে।

কিন্তু যারা দেশকে এতদূর এগিয়ে নিয়ে এসেছে, তাঁদের উপর অমানুষিক নির্যাতন চললেও আমরা চোখ বুজে থাকি। এত ভয়াবহ হত্যাকাণ্ডের বিরুদ্ধে আমরা শুধু ফেসবুকে লিখা লিখি আর টক-শোতে গলা ফাঠান ব্যতীত আর কিছু করতে পারি না, পারি না তাঁদের জন্য মাঠে নামতে, পারি না তাঁদের যথাযথ মূল্যায়ন করতে। কারণ, তারা দরিদ্র। তারা মানুষ নয় কেবল দু-পেয়ে প্রাণী।





বিষয়: বিবিধ

৮৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File