হেফাজতের আন্দোলন ও তার রুপরেখা

লিখেছেন লিখেছেন একলা মানুষ ১১ মে, ২০১৩, ০১:৩৫:১০ দুপুর

একটি বিপ্লবের ডাক খুব সহজে দেয়া যাই। কিন্তু বিপ্লবটাকে সফল করার জন্য একটা রুপরেখা বিপ্লবের ডাক দেয়ার আগেই তৈরী করতে হয়। রুপরেখা বিহীন বিপ্লব ডাক দেয়াটা নেহায়েত কোনো আহবান হবে এতে গনমানুষ কখনো সাড়া দিবে না।

কোনো দাবি দাওয়া আদায়ের আন্দোলনের ক্ষেত্রেও একটা রুপরেখা থাকতে হবে। নচেৎ আন্দোলন অংকুরে অথবা একটা নির্দিষ্ট পর্যায়ে এসে মুখ থুবড়ে অথবা সাময়িক ক্ষতি শিকারের পর গন আন্দোলনে রুপ নিবে। যদি সমাজের সব স্তরের মানুষকে আন্দোলনের নেতৃত্ব পর্যায়ে রাখা যায় তাহলে ঐ আন্দোলনের মাধ্যমে দাবি দাওয়া আদায় ত্বরানিত হয়।

" হেফাজতে ইসলাম " এর ১৩ দফা দাবি আদায়ের যে আন্দোলন এইটা হয়তো সাময়িকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কিন্তু তার মানে এই আন্দোলন মুখ থুবড়ে পরেছে এইটা ভাবলে চরম ভুল হবে। কারন আন্দোলনের অনেকগুলো স্তরের মধ্যে এটাও একটা স্তর। তবে হয়তো এই আন্দোলনের নেতারা এই স্তরে এসে আন্দোলন থমকে দাঁড়াবে এবং আন্দোলনের কর্মীদেরকে এইভাবে হারাতে হবে এটা মোটেও ভাবেনি। তা উনাদের ক্ষতি পরবর্তী প্রতিক্রিয়া প্রকাশের ধরন দেখে বুঝা যায়। এছাড়া এটা রুপরেখা বিহীন একটা আন্দোলন এটা অভিব্যক্তি দেখে সহজে বুঝা যায়। তবে এই আন্দোলন শুধু একটা কারনে টিকে থাকবে তা হল এই আন্দোলনের কোনো দুনিয়াবি চাওয়া পাওয়া নাই। দুনিয়াবি চাওয়া পাওয়া বিহীন আন্দোলনই চূড়ান্ত লক্ষ্যে না পৌছা পর্যন্ত অন্তঃত মানুষের মনে হলেও টিকে থাকে। দাবি দাওয়া গুলা সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মীয় মূল্যবোধের সাথে মিলে যাওয়ায় মানুষও এটাতে খুব তাড়াতাড়ি সমর্থন জানিয়েছে এবং অনেকে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহনও করেছে। তবে এই আন্দোলনকে সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য নেতাদের আরও কিছুটা ঊদার হতে হবে। কারন ব্রিটিশদের "ডিভাইড অ্যান্ড রুল" অনুসারে পরিচালিত শিক্ষাব্যবস্থায় শিক্ষিত যে সকল মানুষ সমাজকে নেতৃত্ব দিচ্ছে তাদেরকেও এই আন্দোলনের নেতৃত্বের আসন দিতে হবে।

আশায় আছি সকল শ্রেণী পেশার মানূষের নেতৃত্বে এই আন্দোলন একদিন গনমানুষের আন্দোলনে পরিণত হবে।

বিষয়: বিবিধ

১৩৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File