আন্তর্জাতিক অস্ত্র ব্যবসা ও দেশে দেশে গৃহযুদ্ধ

লিখেছেন লিখেছেন এখনো অনিশ্চিত ১১ মে, ২০১৩, ০৬:০৬:২৩ সন্ধ্যা

আল জাজিরায় সিরিয়ার অবস্থা দেখছিলাম। নিজের মনকে শত করার চেষ্টা করছিলাম এজন্য যে, বাংলাদেশেও না জানি এই ওবস্থা শুরু হয়ে যায়!!

নিজেদের রক্ত দিয়ে আজকে আমরা ইসরায়েলের বানানো অস্ত্র কিনছি। সেটা আমাদের জনগণের উপর প্রয়োগ করার উষ্কানিও হয়তো আসছে লতায়-পাতায় ঐ ইসরায়েল থেকেই। (সাথে আছে ভারতের সাম্রাজ্যবাদ)।

মার খেয়ে খেয়ে হয়তো এখানেও মানুষ গৃহযুদ্ধে জড়িয়ে পড়বে। তখনো হয়তো অস্ত্র সাপ্লাই দিবে এই ইসরায়েলই।নিজেদের ব্যবসায়িক লাভের স্বার্থেই দিবে।

আমরা মারামারি-কাটাকাটি করে শেষ হয়ে যাবো, আর ওরা আমাদের রক্তবেচা পয়সা দিয়ে বড় বড় মাল্টিন্যাশনাল কর্পোরেশন বানাবে, আমাদেরকে সিভিলিটি শেখাবে কর্পোরেট কালচারের নামে।

আমরা তখন আবার জাতে উঠার জন্য এইসব MNC-তে চাকরি পবার প্রতিযোগিতায় মেতে উঠবো, আবার মাদ্রাসার এতীমদেরকে তুচ্ছ-তাচ্ছিল্য করবো, গার্মেন্টস শ্রমিকদেরকে হেয় করবো...এইটা একটা জঘন্য চক্র, চলতেই থাকবে, চলতেই থাকবে।

গত এক মাস ধরে আমি মোবাইল অপারেটরদের পাঠানো এসএমএস খেয়াল করছিঃ মাহজাবিনের নিজে পাঠানো অমুক, অমুক স্টারের নিজের পাঠানো তমুক...কোথাও কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটির নিশানা আমি দেখি না। এই যে, এতো অ্যাক্সিডেন্ট, এতো খুন-জখম-মানবাধিকার লঙ্ঘন...ওদের কোনো টু-শব্দ নাই।

আমাদের সরকারের কি টনক নড়বে না? নাকি তারা মনে করেন, অস্ত্রের সাপ্লাই সব সময় তাদেরকেই দেয়া হবে? দুনিয়ার যে সব দেশে গৃহযুদ্ধ চলছে, সেসব দেশের দিকে তাকান ভাইয়েরাঃ কারা আপনাদেরকে জনগণের উপর চড়াও হতে বাধ্য করে, আর থিক তারাই আবার জনগণের হাতে অস্ত্র তুলে দিয়ে আপনাদেরকে কোনঠাসা করে, পরে বিদেশি শক্তিগুলো তাদের কাছ থেকে কেনা অস্ত্র দিয়েই সেই দেশে গিয়ে আপনাদের মত সরকারকে হত্যা করে।

দ্যাখেন না লিবিয়ার গাদ্দাফি, ইরাকের সাদ্দাম, সিরিয়ার আসাদ, মিশরের হোসনি মোবারক...এই চক্রে আপনাদের নাম লিখানোর আগেই আল্লাহ তায়ালা আপনাদেরকে হিদায়াত দিক।

আমরা মুসলিম দেশগুলো অস্ত্র কিনে আসলে পয়সা দিচ্ছি ইসরায়েলকে। কাদেরকে? যারা সেই আদ্যিকাল থেকেই নবী-রাসুলদেরকে হত্যা করার কারণে আল্লাহর ক্রোধ কিনে নিয়েছে!!

বিষয়: বিবিধ

১০৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File