গাধা সমাচার

লিখেছেন লিখেছেন বটতলার বাউল ১০ মে, ২০১৩, ১১:৫১:০৮ রাত



“গাধার রাজ্যে পৃথিবী পদ্যময়, চাঁদ যেন হীরার খনি”

আমরা বাংলাদেশে যারা বসবাস করি তারা কতবড় যে গাধা তা বলার অপেক্ষা রাখে না।আমি আগে মনে করতাম বাঙ্গালী জাতি মুটামুটি চালাক জাতি।কিন্তু আমার সেই ধারনা যে ভুল তা আজকেই আমি উপলব্দি করলাম।কিছু ঘটনা পরপর বিশ্লেষণ করেই বুঝতে পারলাম আমরাই পৃথিবীর মধ্যে সর্ব্বতকৃষ্ট গাধা জাতি।

প্রথমে প্রশ্ন হল মানুষকে কেন গাধায় বিশেষিত করা হয়।যতদূর জানি গাধা হচ্ছে একটি গাধা টাইপ প্রাণি,মানে যাদের সহজে বোকা বানানো যায়।গল্পে পড়ছি গাধার সামনে মূলা ঝুলাই নাকি অনেক দূর নিয়ে যাওয়ার পরেও গাধা বুঝতে পারে না যে তাকে মূলা দেখিয়ে গাধার মত খাটিয়ে নেয়া হচ্ছে।আর যে মানুষের মাঝে এই গুনগুলি বিদ্যামান তাদের আমরা গাধা বলে সম্বোধন করি।যারা চালাক তারা সব সময় এই গাধাদের কে বোকা বানায় বা বোকা বানানোর জন্যে চেষ্টা করে।এবার কথা হচ্ছে আমরা গাধা কেন ! আসুন কিছু ঘটনায় চোখ বুলিয়ে নেই ঃ

ঘটনা -১ ঃ সকালে রানা প্লাজা ধ্বসে পড়ল,শুরুতেই আওয়ামী সমর্থক মিডিয়া প্রকাশ করল মাত্র ৩ জন মৃত,আহত ২০ জন।

ঘটনা -২ ঃ আগ বাড়িয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনার দায়ভার বিরোধীদল তথা হরতাল সমর্থকের উপর চাপিয়ে দেয়ার জন্যে বললেন হরতালকারিদের ঝাকুনিতে রানা ভবন ধ্বসে পড়েছে। আর স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যকে জায়েয করার জন্য কয়েক মন্ত্রী এম পি উঠেপড়ে লেগেছিল।

ঘটনা -৩ ঃ রানাকে গ্রেপ্তারের জন্য সবাই যখন চাপ দিচ্ছিল সরকারের প্রধান অর্থাৎ মাননীয় প্রধানমন্ত্রী সংসদে বললেন আগে মানবিক কাজ পরে গ্রেপ্তার।যুবলীগের নেতা রানা সম্পর্কে তিনি আরও বলেন যে রানা যুবলীগের কেউ না।

ঘটনা -৪ ঃ একদিকে লাশের মেলা আর অন্যদিকে জমকালো অনুষ্টানের মাধ্যমে সরকারি দলের রাষ্ট্রপতির হাস্যোজ্জ্বল শপথ গ্রহন।

ঘটনা –৫ ঃ ধ্বসে যাওয়া ভবন দেখতে এবং স্বজনহারাদের সান্তনা দিতে যখন বিরোধীদলীয় নেত্রী সাভারে ছুটে গেছেন তখন প্রধানমন্ত্রী সাধুবাধ না জানিয়ে উল্টো উদ্ধার কাজ বিগ্ন করার অভিযোগ করলেন।

ঘটনা – ৬ ঃ সাভারের ধ্বসেপড়া ভবন থেকে উদ্ধারে সরকার মন্ত্রী এম পি সহ সেনাবাহিনী, Rab,বিজিবি,পুলিশ লাগিয়ে দিয়েছে,অথচ সাধারন জনগন তাদের নিজের শ্রম এবং টাকা দিয়ে আটকে পরাদের খাবার,পানি,অক্সিজেন,ঔষধ সরবরাহ করেছে,আর সরকারি লোকেরা টিভি ফাটাই ফেলতেছে উদ্ধারে তাদের অবদানের ফিরিস্তি গেয়ে গেয়ে ।সেই সাথে লাশের সংখ্যা চুরির ঘটনা তো আছেই।

ঘটনা -৭ ঃ যে ভবনে এত লাশ,সেই ভবন মালিক রানা নাকি local MP মুরাদ জং এর সহায়তায় already বিদেশ চলে গেছে।তার বিদেশ যাওয়া নিশ্চিত হওয়ার ২ দিন পর প্রধানমন্ত্রী রানাকে গ্রেপ্তারের নির্দেশ দিলেন এবিং সাথে সাথে ধরা হল রানার চাচাত ভাই,চাচাত ভাবি আর ফুফাকে।

এরকম আরো অনেক ঘটনা আছে যেগুলো দেখে মনে হইসে আমরা গাধার জাতি।

আমরা যদি গাধাই না হতাম তাহলে সরকার প্রধান থেকে শুরু করে মন্ত্রী এম পি রা এরকম একটি মর্মান্তিক ঘটনা নিয়েও আমারা সাধারণ জনগনের সাথে চালাকি করার ধৃষ্টতা দেখাতে পারত না।স্বাধিনতার পর থেকেই এই সব প্রগতিশীল নামধারিরা কালে কালে আমাদের গাধা বানাই রাখছে তাদের হাছামিছা কানাইমামার গল্প শুনিয়ে(স্বাধীনতার গল্প,যুদ্ধপরাধির গল্প,স্বৈরাচারের গল্প ইত্যাদি ইত্যাদি)।আমরা এগুলো বিশ্বাস করেছি আর তারা হেসেছে বিজয়ের হাসি,আমাদেরকে এগুলো বিশ্বাস করাই গাধা বানাইতে পারছে বলে।এবারও তারা ভেবেছে আমরা তাদের সব কথাই বিশ্বাস করব।তা না হলে শিশুকে বুঝদেয়ার মত করে স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের বলতেন না যে হরতালকারীদের ঝাকুনীতে পড়ে গেছে রানা প্লাজা,আর সেই বক্তব্য প্রতিষ্টা করার জন্য অন্য মন্ত্রী এম পি রা উঠে পড়ে লাগতেন না।শত শত প্রমাণ থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী জাতির সমনে বলতেন না রানা যুবলীগের কেও না।আমাদের রাষ্ট্র কি এতই দুর্বল যে একটি ভবন ভেঙ্গে পরার জন্য রাষ্ট্রের আইন শৃংখলা রক্ষাকারিবাহিনী একজন মাত্র রানা তাও আবার যুবলীগের ৩য় সারির নেতা কে গ্রেপ্তার করতে পারবে না আর প্রধানমন্ত্রী সয়ং সাফাই গেয়ে বলবেন যে আগে মানবতা বা উদ্ধার পরে গ্রেপ্তার?

একদিকে সমালোচনা না করে উদ্ধারের যাওয়ার জন্যে পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী,অন্যদিকে বিরোধীদলীয় নেত্রীকে ভৎসনা করলেন সাভারে যাওয়ার জন্যে,এটা আমাদের বোকা বানানো ন্য কি?

একটি রাষ্ট্রকে তখনি গাধা রাষ্ট্র বলা হবে যখন দেখবেন ওই রাষ্ট্রের সব জনগন ই গাধা অথবা ওই রাষ্ট্রের পুরো সরকারেই গাধা।আমরা গাধা জাতি হওয়ার যুক্তি হল হয় আমরা জনগন গাধা কারন সরকার আমাদের গাধা মনে করে আমাদের বোকা বানিয়ে সমস্ত ঘতনা ধামাচাপা দেয়ার চেষ্টা করতেছে।আর না হয় সরকার গাধা কারন সরকার এটা বুঝে না যে তাদের চালাকিগুলো গাধামি ছাড়া কিছুই নয় আর দেশের জনগনের এগুলো বুঝার মত ক্ষমতা অনেক আগে থেকেই আছে।এখন হয়েছে কি?আমরা গাধা জাতি? চলুন একসাথে গাই……

আমরা সবাই গাধা,আমরা সবাই গাধা,

আমরা সবাই গাধা আওয়ামি এক রাণীর রাজ্বত্যে !

নইলে মোদের রাণীর সনে মলবে কি শর্তে ।

বিষয়: রাজনীতি

১৩৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File