হৃদয় প্রতিস্থাপন (HEART TRANSPLANTATION)

লিখেছেন লিখেছেন মানিক মনোয়ার ২৯ মে, ২০১৩, ০৪:২৩:১৩ বিকাল

আমার এই হৃদয় যদি খূলে দেখাতে পারতাম তবে বুঝতে আমি তোমাকে কতটা ভালোবাসি কিংবা আমার এই হৃদয় তো কবেই তোমাকে দিয়ে দিয়েছি – এসব কথা হরহামেশাই শোনা যায়।বাস্তবে কী তাই হয়?হৃদয় কি কখনো দিয়ে দেয়া যায়?কবিরা হয়তো মানতে চাবেন না ।বলবেন হৃদয় দেয়া-নেয়ার আপনারা কি বুঝেন?আমরা ছোট্ট একটি হৃদয়ে কয়েকটি আকাশ ভরে রাখতে পারি।যাহোক আসল কথায় আসা যাক।

হৃদয় যে আসলে দেয়া যায় এবং সেটা নিয়ে যে অন্যে বাঁচতে পারে –তা প্রথম সম্ভব হয়েছিলো ১৯৬৭ সালের ৩রা ডিসেম্বর।সাউথ আফ্রিকার ডাক্তার Christiaan Neethling Barnard(8 November 1922 – 2 September 2001)৩০ জনের টিম নিয়ে দীর্ঘ ৯ ঘণ্টা অক্লান্ত পরিশ্রম করে সফলভাবে হৃদয়ের দেয়া নেয়া সম্পন্ন করেন। হৃদয় দিয়েছিলেন ডেনিস ডারভাল নামের এক মহিলা । আগের দিন কেপ টাঊনের রাস্তা পার হতে গিয়ে যার ব্রেন ড্যামেজ হয়।হৃদয় নিয়েছিলেন লুইস ওয়াষ্কানসি(৫৪) নামের এক মুদী দোকানী ।ডায়াবেটীস ও মারাত্মক হৃদরোগে ভোগা এই রোগী ছিলেন মুমূর্ষু । তাই শেষ চেষ্টা করতে যাওয়া ডাঃBarnard এর মন্তব্য ছিল – সিংহ পিছু নেয়া একজন মানুষের সামনে যদি কুমির ভর্তি নদী থাকে তবুও সে ঝাঁপ দেবে এই আশাতে যে হয়তো সাঁতার কেটে সে পার হতে পারবে। ডাঃBarnard এর পিছনে ছিল মুমূর্ষু রোগী আর সামনে ছিল কখনও সফল হইনি এমন এক অপারেশন।অপারেশন সফল হল।রোগী বাঁচল ১৮ মাত্র দিন।কিন্তু স্মরণীয় হয়ে রইলেন ডাঃBarnard তার অসামান্য কীর্তির জন্য। দিকে দিকে ছড়িয়ে পড়লো তাঁর নাম ।তিনি এতই জনপ্রিয় হয়েছিলেন যে তাঁকে বলা হত ফিল্ম স্টার সার্জন।মজার ব্যাপার হল তিনি নাকি হার্ট অ্যাটাক এ মারা যান ।

হৃদয় প্রতিস্থাপনের জনক কিন্তু বলা হয় ডাঃNorman Edward Shumway (February 9, 1923 – February 10, 2006) কে।কারণ ডাঃNorman এর ধারণাকে উপজীব্য করেই ডাঃBarnard সফল হন ।পরবর্তীতে অবশ্য ডাঃNorman ১৯৬৮ সালে সফল হৃদয় প্রতিস্থাপন করেন।

১৯৬৮ সালে এশিয়াতে প্রথম হৃদয় প্রতিস্থাপন করেন জাপানের Dr Wada(সাপ্পরো মেডিকেল ইউনিভার্সিটি)।এরপর যে খুব বেশি হয়েছে তা নয় ।১৯৮৭ হতে ১৯৯৬ সাল পর্যন্ত হৃদয় প্রতিস্থাপন হয়েছে ৩৮০ টি ।তন্মদ্ধে তাইওয়ানই (শুরু ১৯৮৭ তে)করেছে ১৭৮ টি ,থাইল্যান্ড করেছে (শুরু ১৯৮৭ তে) ৯৫ টি ,সাউথ কোরিয়া করেছে (শুরু ১৯৯২ তে)৬৫ টি ।অন্যান্য এশিয়ান দেশগুলর মধ্যে রয়েছে চীন, সিঙ্গাপুর, হংকং,ফিলিপাইন ও ভারত ।

বর্তমান বিশ্বে প্রতি বছর ৩৫০০ এর মতো হৃদয় প্রতিস্থাপিত হয় । ।যার মধ্যে ২০০০ ই হয় আমেরিকায়।

এখন পর্যন্ত হৃদয় প্রতিস্থাপিত হবার পর সবচে বেশী বেঁচে থাকার রেকর্ড Tony Huesman এর(৩১ বছর ১৯৭৮ থেকে ২০০৯ পর্যন্ত)। বেশী না বেঁচে কি উপায় আছে ? Tony Huesman এর ডাক্তার যে ছিলেন খোদ Norman Edward Shumway।অবশ্যই জীবন মৃত্যু অবশ্যই আল্লাহর হাতে ।

বিষয়: বিবিধ

১৫৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File