পৃথিবীর দিনগুলো: কষ্টের মোড়কে বাঁধা বিধাতার দেয়া সুখ

লিখেছেন লিখেছেন চিরন্তনের পথে ১১ মে, ২০১৩, ০৩:৩১:২৭ রাত

দু'দিন থেকে মাথায় পানি পড়ছে না, বেদুঈন হলে সমস্যা ছিল না। তা নই, মোটামুটি শহুরে একটা ভাব ধরে আছে শরীরটা অনেক আগে থেকেই। তেল সাবান না হলে চলবে, কিন্তু পানি বিনা মাথার কার্যক্রমই যেন থেকে যাচ্ছে। মাথাটা ঝিম ঝিম করছে দুপুরের পর থেকে। এমন অসুস্থ দিনে খুব ইচ্ছে করে মুখ গোমরা করে একটা ব্যথিত ভাব নিয়ে বসে থাকি, চুপচাপ। ধরেছিলামও, ব্যঙ্গলোরের বাচাল ছেলেটার গুতোগুতিতে পেরে উঠলাম না। দিলাম ফিক্ করে হেসে।

সাধারণত: হাসিখুশি থাকতে চাই, নিজে পারিনা হাসাতে, হাসতে পারি। মাঝে মাঝে হেসে হেসে ক্লান্ত হয়ে যাই, মাঝে মাঝে বোকা বনে যাই, মাঝে মাঝের হাসি গুলো নিছক অভিনয়। করতে হয়, জগতে অনেক ধরনের অভিনয় জায়েয; যার বিকল্প নেই। বিকল্প থাকলেও বোধ হয় সমস্যা নেই। কঠিন কঠিন কিছু দিন হঠাৎ হঠাৎ কোথা থেকে যেন মাথার উপর এসে পড়ে। খুব সতর্ক হয়ে উঠি তখন, প্রতিটি পদক্ষেপ দেই মেপে মেপে, অংকটা কোথায় ভুল হয়ে যায়, কোন পাতাটির নিচে লুকানো কাঁটা, কোথায় কতটা ভয়, কোথায় নির্বিঘ্নতা, এভাবেই অতিবাহিত হয়।

যখন কষ্টের দিনগুলো ছুঁয়ে যায়, তখন চারদিকে তাই মেলে। অন্তরে-বাহিরে, স্বজনে-দুর্জনে, ঘরে-বাইরে, আলোয়-অন্ধকারে; কেবল কষ্টই কষ্ট। নিরবতাই তখন একমাত্র উপশম। ক্লন্ত হই, খুউব ক্লান্তি এসে ঘিরে ধরে, অবাধ্য হই না। কেননা, কষ্টের মোড়কে থাকে বিধাতার দেয়া সুখ!

বিষয়: বিবিধ

১৩২০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312644
০৩ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৩২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সুন্দর লিখেছেন পড়ে খুবই ভালো লাগলো! এখন আর লিখেন না কেন? প্লিজ আবারো নিয়মিত হোন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File