পৃথিবীর দিনগুলো: ঢেঁকি দিয়ে ধানবানা যায়; সামিয়ানার খুঁটি বানানো যায় না

লিখেছেন লিখেছেন চিরন্তনের পথে ১০ মে, ২০১৩, ১২:৩৫:৪৪ দুপুর

ছেলেটা একটু ছেলেমানুষে, কারো কারো কাছে বেয়াড়াও বটে, তবে দারুন রসিক। শুধু রসিক না, রীতিমত কাব্যরসিক। তাও আবার গলাতেই সীমাবদ্ধ নয়, নিয়মিত বাস্তবায়নেও তৎপর। রাতবিরাতে খোলা আকাশের নিচে রাস্তায় রাস্তায় ঘুরে ফেরা, ঢের কবিতা পড়া আর ঐ যে ছেলেমানুষী, তার থেকে হঠাৎ হঠাৎ ভাবের জগতে পৌঁছে যাওয়া। এসব নানা কারণে ভাল লাগার তালিকায় যুক্ত হয়ে পড়ে সে। তবে বিশেষ যে গুণটি তার প্রতি ভাল লাগায় যোগ করে ভিন্ন মাত্রা, সেটি হল কোন বিষয়ে তার গভীর জ্ঞান।

তর্কে হেরে যাই বরাবরই, তাতে খারাপ লাগে না, কেননা ওর সাথে জিতবো না, এ ধারনা আগেই মনে মনে বদ্ধমূল। ব্যাপারটা এখানে এমন নয় যে, ধারনা, তাই হারতে হবে অথবা হেরে যাই। না, জেতার মত গভীর জ্ঞান রপ্ত নেই মূলত:। প্রথম যেদিন দেখি, সেদিনকার তিড়িং বিড়িং আচরণে কিছুটা রুষ্ট হই। কিন্তু কিছু সময় পরে কথা বলে ও জ্ঞানের প্রখরতা টের পেয়ে রুষ্টতা তুষ্টতায় পরিণত হয়ে যায়। কিন্তু কি করা, হাজার বলেও কাউকে তার স্বভাব থেকে বের করে আনা সহজ নয়। আবার হয়ত আমার কাছে যে বিষয়টি স্বভাববিরুদ্ধ মনে হচ্ছে, কিংবা আমার মত আরো অনেকের কাছে; তার নিকট কিংবা তার মত আরো অনেকের কাছে সেটাই হয়ত হয়ে আছে স্বভাবসিদ্ধ। আরো পরে আমারো মনে হয়েছে যে, সমাজটা তো মানুষেরই, তাই মানুষকে যদি সে এ স্বভাব দিয়ে আয়ত্বে নিয়ে আসতে পারে, তবে এটাই তার আয়ত্বাধীন সমাজের রীতি হয়ে দাঁড়াবে।

আরেক অগ্রজের আচরণ এতটাই মিঠে যে, শত্রুকেও বন্ধু বানানোর বাজীতে তিনি অনায়াসে জিতে যেতে পারেন। মনে মনে ভাবলাম, কোন গুরুগম্ভীর পদে যখন তিনি যাবেন তখন সেখানকার গুরুভার কাঁধে ল'য়ে চলা কুঁজো মানুষগুলোর সাথে তিনি তাল মেলাবেন কি করে? বাহ্! ক'বছর পরেই দেখি তিনি সেসব কুঁজো মানুষগুলোর কাছে একজন প্রিয় পাত্র; রীতিমত অনুসরণীয় ব্যক্তিত্ব।

অতএব, দেখা যাচ্ছে যে, কারো কারো স্বভাবটা কখনোই মূখ্য নয়; বরং মূখ্য হলো তার কর্ম ও যোগ্যতা। কর্মে যদি ব্যক্তি স্বচ্ছ হয় এবং যোগ্যতায় যদি পারদর্শিতা থাকে কিংবা অর্জন করতে পারে; তবে তার স্বভাব (অবশ্যই তা ভালো ও নৈতিকভাবে সমর্থনযোগ্য হতে হবে) যেমনই হোক, জনপ্রিয়তা তার জন্যই বরাদ্দ থাকবে।

মাঝে মাঝে আমারো ইচ্ছে করে ভাবনার জগতে হারাই, রাতের নিরবতায় ঘুরে বেড়াই, আকাশের তলায়, তারার আলোয়, আর প্রকৃতির মত মানুষের বন্ধুত্ব পাই। কিন্তু ঢেঁকি দিয়ে ধানবানা যায়, সামিয়ানার খুঁটি বানানো যায় না।

বিষয়: বিবিধ

৯৭৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File