*** শিক্ষকদের মর্যাদা এখন কোথায় ?? ***

লিখেছেন লিখেছেন শিমুল হাসান ০৭ জুন, ২০১৩, ০৪:০১:৪২ বিকাল

আপনাদের কি মনে আছে গত বছরের মাঝামাঝি সময় থেকে শুরু হওয়া নন-এমপিও ভুক্ত প্রাইমারি স্কুলের শিক্ষকদের সেই আন্দোলনের কথা , অজপাড়াগায়ের সেই শান্তিপ্রিয় বয়স্ক শিক্ষকরাও যখন পেটের দায়ে নেমে এসেছিলেন রাজপথে । জানি না আপনাদের মনে আছে কিনা , তবে আমার কিন্তু খুব মনে আছে ।

ঐ যে বাবার বয়সী একজন শিক্ষক যখন রাজপথে অনশন করছিলেন তখন মানুস্য চেহারার কিছু অমানুষ পুলিশ এসে তাকে বেধরক লাঠি চার্জ করল । অনশনরত হাজারও শিক্ষকদের উপর যখন ছিটানো হল গরম পানি , ফাটানো হল টিয়ার গ্যাস ।

তার কিছুদিন আগেই সরকার যে কোন ধরনের আন্দোলন ঠ্যাকাতে সদ্য আমদানি করেছিল নতুন জাতের পণ্য- পিপার স্প্রে বা মরিচের গুঁড়া । সেই পিপার স্প্রের প্রথম উদ্বোধন হয়েছিল কিন্তু এই শিক্ষকদের আন্দোলনের সময়ই। আপনাদের কি মনে নেই , সেই অপরিচিত একজন শিক্ষকের কথা-- যার মুখের উপর পানির মতই ছিটানো হয়েছিল মরণঘাতি পিপার স্প্রে । ভুলে গেছেন তার শেষ পরিণতির কথা ! কোন এক হাসপাতালের ময়লা বেডে কষ্ট করে ধুকে ধুকে একা একাই বিদায় নিয়েছিলেন এই নষ্ট পৃথিবী থেকে ।

কত মাস একটানা আন্দোলন করলেন তারা ? যেখানে স্কুলে ছাত্রদের শিক্ষাদান করাই ছিল তাদের ধ্যান সেখানে রীতিমত বাধ্য হয়ে পরিবারের কথা ভুলে রাস্তায় নেমে এসেছিলেন তারা । কতদিন কতরাত যে অভুক্ত থেকেছিলেন তার হিসেব রাখার সময় কি আমাদের আছে !!

সার্থক আমাদের স্বাধীনতা ! যে দেশে শিক্ষকের চেয়ে গাড়ির ড্রাইভারের বেতন কয়েক গুণ বেশি সেই দেশের চেয়ে উত্তম দেশ আর কিইবা হতে পারে ।

সে যাই হোক দেশ গড়ার কারিগরদের সেই আন্দোলনের শেষটার কথা স্মরণ করিয়ে দেই । যথারীতি প্রচণ্ড দমন-পীড়নের কারনে শিক্ষকরা তাদের দাবীর প্রসারতা বেশ খানিকটা কমিয়ে সরকারের কাছে আবেদন জানাল অন্তত সেটুকু দাবি মানা হয় । অনেক শিক্ষকই তখন বলছিলেন , “স্যার গো..ও স্যার , এটুকু দাবি না মানলে তা আমরা প্রাণেও বাচতে পারব না ।“ -- বিশ্বাস করেন সবার কাছে শক্ত মনের অধিকারী বলে পরিচিত এই সাহিন মালিকও কিন্তু সেদিন তার চোখের পানি আটকাতে পারেনি ।

এর পরপরই এই নিরীহ শিক্ষকদের সাথে আরেক দফা ঘৃণ্য খেলা খেলল সরকার । অল্প ও নির্দিষ্ট সংখ্যক কয়েকজন শিক্ষকদের সমন্বয়ে গঠিত নামেমাত্র এক প্রতিনিধি দলের সাথে বৈঠক করলেন শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী ।

বাংলাদেশের পাইকারি বাজারে যেই জিনিষটি সবচেয়ে সস্তা – সেই আশ্বাস দিয়ে তাদের শান্ত করার চেষ্টা চালালেন তারা ; বললেন পরবর্তী বাজেটেই তাদের দাবিদাওয়া বাস্তবায়নের জন্য বিশেষ ব্যবস্থা রাখবেন তারা । এছাড়াও তাদের আন্দোলনকে আপাতত স্তিমিত করার জন্য অবাস্তব ও মিথ্যা আরও হাজারও প্রতিশ্রুতি দিলেন এই দুই ভণ্ড ।

নিরীহ গৃহপালিত পশুকে যেমন তার মালিক নানা রকম ছলচাতুরি করে খোয়ারে ঢুকিয়ে আটকে দেয় , ঠিক সেরকমটাই করা হল এই শিক্ষকদের সাথে । সরকারের কথায় অনেকটা আশ্বস্ত হয়েই ঘরে ফিরে গেলেন তারা ।

এভাবেই অকাল ও করুণ একটি মৃত্যু ঘটল শিক্ষকদের সেই আন্দোলনের ।

এবার আসা যাক সদ্য পাশ হওয়া এই সরকারের শেষ বাজেটের দিকে । অন্যান্য বাজেটের মত এই বাজেটও আমাদের এতটা মাথাব্যাথার বিষয় ছিল না , হয়তো মাথাব্যাথা থাকলেও তার পরিমাণটা খুব একটা বেশি না । তবে আমাদের যার যেই অবস্থাই থাকুক আমাদের সেই শিক্ষকেরা কিন্তু চাতক পাখির মতই চেয়ে ছিলেন এইবারের বাজেটের দিকে । কেননা তাদের প্রতি যে একগাদা আশ্বাস দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নিজে !!!

অবশেষে শেষ হল বাজেট অধিবেশন যেখানে বাজেটের আকার নির্ধারিত হল ২লাখ বাইশ হাজার চারশ একানব্বই কোটি টাকা । কিন্তু মজার বিষয় কি জানেন এতো টাকার বাজেটে সেইসব বেসরকারি প্রাইমারি স্কুলের শিক্ষক-কর্মচারী­দের চাকরি জাতীয়করণের জন্য কোন বরাদ্দ নেই । পুরো বাজেট অধিবেশনে শিক্ষকদের এমপিও ভুক্তি নিয়ে একটি উক্তিও নেই !

তার মানে সেইসব আশ্বাস সন্দেহাতীতভাবে শুধুমাত্রই ফক্কিকার !!

এসব দেখার পর কেন জানি মুহূর্তের জন্য স্থবির হয়ে যাই , কেন জানি তখন আর মুখ দিয়ে কোন কথা আসে না , কলম দিয়ে আসে না কোন লেখা । চোখটা কেমন জানি ঝাপসা হয়ে যায় । বড় দুঃখ হয় সেসব মানুষদের জন্য যারা উন্নত ও আধুনিক জীবনের স্বার্থ ত্যাগ করে শুধুমাত্র দেশের জন্য এতো কষ্ট করে তাদের প্রতিদানটা আমরা কত না নিষ্ঠুরভাবেই দেই ।

আসলেই একটি স্বাধীন দেশ আমরা , তবে সমস্যা হল এই স্বাধীন দেশে কেবল যেকোনো অন্যায় কাজেরই স্বাধীনতা আছে – কোন ন্যায় কাজের নেই ।

মনের ভিতর একরাশ দুঃখ নিয়ে সেই নিষ্পেষিত কারিগরদের বলতে চাই , আজ হয়তো এই জুলুমের দেশে শিক্ষক হয়েও তুমি মজলুম , নিজের ন্যায্য দাবি চাওয়াও এখানে অন্যায় । তবে শুনে রাখ তোমাদের কোন কষ্টই বৃথা যাবে না , বৃথা যাবে না তোমাদের এক ফোঁটা ঘাম । আজ দুনিয়ায় যদি কিছু নাও পাও , ইনশা আল্লাহ কাল আখিরাতের ময়দানে খোদা তাআলা তোমাদের যথার্থ প্রতিদান অবশ্যই দিবেন ; কেননা তিনিই তো হলেন শ্রেষ্ঠ বিচারক

(সংকলিত)

বিষয়: বিবিধ

১২২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File