নখ কামড়ানো ইসলামিস্ট / ৩০০ বছরে শিবির কর্মীদের শূন্য আউটপুট কেন?

লিখেছেন লিখেছেন সত্যসন্ধানী ০৯ মে, ২০১৩, ০৯:৪২:৩১ রাত

প্রিয় ভাই ও বোনেরা

আসসালামু আলাইকুম

আমি একজন সামান্য ইসলামিস্ট। প্রশ্নগুলা যারা নিজেদের ইসলামিস্ট বলে দাবি করেন তাদের প্রতি।আমি ব্যক্তিগতভাবে ১০০ ইসলামিস্ট এর নাম লিখে দিতে পারব। বুয়েট, ঢাবি, চুয়েট, কুয়েট এর ১০০ ইসলামিস্ট শুধু গত ৩ বছরের কথাই যদি বলি তাহলে ৩০০ বছরের সময় আসে! সেই সময়ে এদের আউটপুট একদম শূন্য! এরা কী করেছে শুনবেন? এক কথায় একদম শূন্য কাজ। এরা জনপ্রিয়দের লেখা শেয়ার করে, জনপ্রিয়দের লেখায় গিয়ে কমেন্ট করে। কিন্তু নিজেরা জনপ্রিয় হতে পারে নাই। হতে পারে না। কেন আমরা জনপ্রিয় হতে পারি না?

২।

বুয়েট এর একাধিক গ্রুপ থেকে শিবিরকর্মীদের বের করে দেয়া হয়েছে। ইসলামিস্টরা নিজেদের এতটা যোগ্য প্রমাণ করতে পারে নাই যে তাদের ছাড়া চলবেই না। এদের বের করে দিলে বাকিদের নজরেও পড়ে না। বাকিরা মুখও খোলে না। বিভিন্ন গ্রুপে দেখা গেছে যতবার মুখ খুলেছে ততবারই মন্তব্যের মাধ্যমে অপমানিত/ ধর্ষিত হতে হয়েছে। ট্যাগ দিয়ে বের করে দেয়া হয়েছে।

ওরা তো কূটবুদ্ধি করবেই। ওরা তো ষড়যন্ত্র করবেই। ওরা তো প্রোপ্যাগান্ডা চালাবেই তবু আমরা কেন উঠতে পারব না?

অমি পিয়াল এত ভুল করে, এত বার ধরা পড়ে তবুও সে কেন তুলনামূলক ভাবে গ্রহণযোগ্য? ইমরান সরকার আওয়ামী হয়েও যদি গ্রহণযোগ্য হতে পারে আমরা কেন পারি না?

ঢাবি বুয়েট কুয়েট এ বিভিন্ন জায়গায় ভালো ভালো অবস্থানে গিয়েও তারা সেখান থেকে পদত্যাগ করতে বাধ্য হয়। তাদের ফেইসবুক একাউন্ট ডিএক্টিভেট করতে হয়।

৩।

এই সরকারের বিরুদ্ধে লিখতে গেলে বলতে কি মিথ্যা বলা লাগে? অথচ সত্য কথা হচ্ছে বাঁশের কেল্লা মিথ্যা বলে প্রায়ই! সেটা ১% হলেও মিথ্যা। আমরা প্রতি নিয়ত নিজেদের অবস্থান নিজেরাই প্রশ্ন বিদ্ধ করছি। আমাদের ইসলামিস্টদের লেখা শেয়ার করতে হয় আমাদের না এমন লোকদের। ফরহাদ মজহার/ ফাহাম সালাম/ আসিফ নজরুল/ মাহমুদুর ...

অথচ এরা আমাদের লোক না। এরা নাস্তিক কিংবা বিএনপির লোক।

একটা সহজ হিসাব যদি করি, ১০০০ মেধাবী ইসলামিস্ট গত ১০ বছরে এসে থাকলে তাদের মোটামুটিভাবে ১০০০০ বছরের সময়ে তারা কি ৫ জন মেধাবী গ্রহণযোগ্য লেখক তৈরি করতে পারল না কেন?

কেন নাস্তিক বুদ্ধিজীবীদের উপর আমাদের ভর করতে হবে?

কেন আমরা নিজেরা নিজেদের কথা বলতে পারব না?

গণহত্যা হবে।

মানুষ কোপানো চলবে - তারপর আমরা যেই টক শো / যেই স্ট্যাটাস / যেই লেখাই শেয়ার করি সেটা কেন শেষ পর্যন্ত অন্যের হয়। কেন আমাদের মধ্য থেকে ভালো বুদ্ধিজীবী লেখক বের হচ্ছে না?

৪।

এসবি ব্লগের মানের কথা বলেন না একটু। মান সম্পন্ন কয়টা লেখা পেয়েছেন যেই লেখা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্ররা পড়বে শেয়ার করবে?

৬ মাস বয়সী ব্লগের কথা বলতে পারি যেটা হাজার হাজার মানুষ শেয়ার করছে। আর আমরা একটা ছোট্ট বৃত্তের মধ্যে আটকে পড়ে আছি। নিজেরাই লিখি নিজেরাই শেয়ার করি, ছি ছি বলি। গজব নামবে বলি। আবার হা হুতাশ করি। হলুদ মিডিয়া বলি...এই বলি সেই বলি...

৫।

এসবি ব্লগ বন্ধ করায় কিছু ইসলামিস্ট ছাড়া আর কেউ কিছু মিস করছে? করে নাই।

ডিটিভি বন্ধ করায় কতজন মিস করছে? নয়া দিগন্ত ২ দিন পর বন্ধ করলে আমাদের ইন্টেলেকচুয়াল আন্দোলন এর কতটুকু ক্ষতি হবে?

৬।

কেন মান সম্পন্ন কিছু করতে আমাদের আগ্রহ নাই? কেন মান সম্পন্ন পেইজ নাই আমাদের?

আমি অন্তত ২০ জন তরুণকে আহ্বান জানিয়েছিলাম আসেন কিছু করি। আসেন ভালো মানের পেইজ বানাই। একটা ভালো মানের ব্লগ খুলি। সাহায্য পাই নাই।

৩ বছর আগে বুয়েট এর যেই তরুণকে কিংবা ঢাবির দায়িত্বশীল তরুণকে যেই অবস্থায় দেখে এসেছি - আজও একই অবস্থায়। নামাজ রোজার কথা বাদ দিলে এমন কিছু লিখতে পারে নাই যেটার কথা এখন মুখ ফুটে বলতে পারবে, এমন কাউকে দলে টানতে পারে নাই যে দশ বছর পর দারুণ পরিবর্তন আনতে পারবে , এমন কোন ফেইসবুক পেইজ বানাতে পারে নাই যেটার গ্রহণযোগ্যতা আছে।

সবচেয়ে দুঃখজনক ব্যাপার। এই ছেলেগুলো ইসলামিস্টদের মধ্যে সবচেয়ে মেধাবী। এদের লক্ষ্য/ টার্গেট এত ছোট। এত ক্ষুদ্র। শুনলেই লজ্জা লাগে।

৭।

মাল্টি নিক খুলে ফেইক প্রোফাইল বানিয়ে আর কতদিন?রিভার্স গেইম খেলে আর কতদিন? আমরা কি এইভাবে বিপ্লব আনতে পারব? কেন ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে আমরা কাজ করছি না? আমরা যখন লিঙ্ক শেয়ার করি সেই লিঙ্ক কারা পড়ে? আমরা আমরাই তো?!! কতটুকু লাভ হয়? সরকারকে গালি দিয়ে স্ট্যাটাস দেই। সেই স্ট্যাটাস কতজন নন ইসলামিস্ট পড়ে? কতজন ননইসলামিস্ট শেয়ার করে?কেন আমরা নিজেদের গ্রহণযোগ্য করতে পারি না? কেন আমাদের কোন গ্রহণযোগ্য ব্লগ নাই? কেন কোন গ্রহণযোগ্য পেইজ নাই? সেলিব্রিটি নাই? কেন আরজেল যে কিনা শিবির না -তার লেখা শেয়ার দিতে হয়? কেন আমাদের কারও ৫০০০ ফলোয়ার নাই? কেন ১০ কোটি টাকা ঢাললেও আমরা একটা প্রথম আলোর ১% যোগ্যতা সম্পন্ন পত্রিকা করতে পারব না?

আসল কথা

আমরা অনলাইনে ঘণ্টার পর ঘণ্টা থাকি।

১০০ মেধাবী ইসলামিস্ট প্রতিদিন ৫ ঘণ্টা করে ধরলে মাসে ১৫০০০ ঘণ্টা। মাসে! অথচ দেখবেন এই ১৫০০০ ঘণ্টায় ফলাফল শূন্য।

ইসলামের যথাযথ খেদমত হয় নাই। আসেন এই সময় টুকু কাজে লাগাই। ইমিডিয়েট ফাইট না, লং টার্মের পরিকল্পনা করি।

বিষয়: বিবিধ

১৮৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File