বিভক্ত বাংলাদেশ, এ কোন ক্রিকেট ?? (স্কিন সর্ট)

লিখেছেন লিখেছেন চক্রবাক ০৫ মার্চ, ২০১৪, ০১:৫৯:২৩ দুপুর



আমি ব্যক্তিগত ভাবে গতকাল বাংলাদেশের হারে খুব কষ্ট পেয়েছিলাম। কিন্তু পাকিদের সাপোর্টের পরিসংখ্যান দেখে অবাক না হয়ে পারলাম না। স্বাধীন বাংলাদেশেও এটা সম্ভব ? ভারত পাকিস্থানের ম্যাচের দিন আমি ব্যাক্তিগত ভাবে পাকিস্থানের সাপোর্ট করি, কিন্তু তাই বলে কি বাংলাদেশ পাকিস্থানের ম্যাচে পাকিদের সাপোর্ট করতে হবে ??

ফেইসবুকের কিছু স্কিন সর্ট দেখুন (অবাক না হয়ে পারবেন না)









উল্টো চিত্র দেখুন.।





জাতীয়তা বোধের প্রশ্নে নয় আমি কোন ভাবেই এটাকে মানতে পারছি না। সত্যি বিপাকে আছি, তাই গঠন মূলক সমালোচনা আশা করছি।

বিষয়: বিবিধ

১৫৮২ বার পঠিত, ২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

187175
০৫ মার্চ ২০১৪ দুপুর ০২:৩০
বেআক্কেল লিখেছেন : আমনের কথা ঠিক, আমার দেশ বাংলাদেশ খুব ভাল খেলছে, তাদের পরাজয় সহ্য করার মত ছিলনা।

চ্যানেল আই স্টেডিয়ামের বাহির থেকে যখন দর্শকদের মনোভাব প্রচার চালাচ্ছিল তখন কিছু দর্শক বলল, আজ স্বাধীনতার মাস হানাদারদের পরাজিত করতেই হইব। হানাদারদের পরাজিত কইরা মুক্তিযুদ্ধের চোতনা ফুলাইয়া তুলিব, শাহবাগের চোতনা পাছায় ধারণ করিয়া লাফাইয়া উঠিব। তখন চিন্তা করিলাম পাকিস্থান পরাজিত হইলে খুশীতে শাহবাগী চোতনা রানের চিপায় ধারণ করিয়া এই অভদ্র সাধুগুলো বাংলাদেশী নারীদের উপর ঝাপাইয়া পড়িবে। তখন বলিলাম ঈশ্বর নিজ দেশের নারীদের বাচাইয়া রাখিতে আজ বাংলাদেশের পরাজয় অপরিহার্য।

পাকিস্তান পরাজিত হইলে মুক্তিযুদ্ধের চোতনা ফুলিয়া উঠে, ভারতীয় দাদারা পুরাটা ঢুকাইয়া দিলেও মুক্তিযুদ্ধের চোতনা জাগ্রত হয়না! নেত্রীরা প্রশ্ন করে, আরো কিছু কি না ঢুকিয়া বাহিরে আছে?

ভারতের বিরুদ্ধে বাংলাদেশী সেরা খেলোয়ার গুলো বাহিরে রাখছে, মতলব ভারতকে সুযোগ দেওয়া, গতকাল বাংলাদেশ জিতিলে ভারত আগাইয়া যাইত, বর্তমানে মালাউন হারামীদের মত জঘণ্য শত্রু আর দ্বিতীয়টি নাই, সেই বিচারে বাংলাদেশ পরাজিত হইয়া, মালাউন ঠেকাইয়া ভালই করিয়াছে।
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪২
138801
ইমরান ভাই লিখেছেন :

সুরা মায়িদা আয়াত ৮১

”আপনি সব মানুষের চাইতে মুসলমানদের অধিক শত্রু ইহুদী ও মুশরেকদেরকে পাবেন.....”
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
138899
হাসান৫৩ লিখেছেন : দারুন
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৩৮
138998
চক্রবাক লিখেছেন : বাংলাদেশের বিজয়ের সাথে শাহাবাগিদের চেতনা দাঁড়ানোর বিষয়টা সত্যি হাস্যকর। ওদের একমুখী চেতনায় ক্রিকেটের রাজনীতি, আর ৭১ ফোবিয়া দূর করার কৌশলটাও মেনে নেয়া যায় না।
187180
০৫ মার্চ ২০১৪ দুপুর ০২:৪০
বিন হারুন লিখেছেন : খেলাধূলা করে মানুষ বিনোদনের জন্য. ঘরের ভেতর ভাইয়ে-ভাইয়ে. পাশের মাঠে প্রতিবেশির সাথে এভাবে, কিন্তু ১৯৯৯ সালে বাংলাদেশ পাকিস্তানকে হারানোর পর আমাদের দেশের অভিভাবকগণ যে বক্তব্য দিয়েছিলেন তা মোটেও কাম্য নয়. তাই বলে আমরা কিছুতেই বাংলাদেশকে বাদ দিয়ে অন্য কাউকে সাপোর্ট করতে পারি না, আপনাকে অনেক ধন্যবাদ Happy
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৩৯
138999
চক্রবাক লিখেছেন : আপনাকেও ধন্যবাদGood Luck
187181
০৫ মার্চ ২০১৪ দুপুর ০২:৪০
আমি মুসাফির লিখেছেন : ভারতের বিরুদ্ধে বাংলাদেশী সেরা খেলোয়ার গুলো বাহিরে রাখছে, মতলব ভারতকে সুযোগ দেওয়া, গতকাল বাংলাদেশ জিতিলে ভারত আগাইয়া যাইত, বর্তমানে মালাউন হারামীদের মত জঘণ্য শত্রু আর দ্বিতীয়টি নাই, সেই বিচারে বাংলাদেশ পরাজিত হইয়া, মালাউন ঠেকাইয়া ভালই করিয়াছে।
আমি বেআক্কেল ভায়ের সাথে একমত। ধন্যবাদ।
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৪৪
139002
চক্রবাক লিখেছেন : কোন মাতের সাথে টিকতে হলে কাউন্টার হেজিমনি তৈরি করতে হবে, নিজের মতকে অবধমিত করা নয়।
187188
০৫ মার্চ ২০১৪ দুপুর ০২:৫২
ঈগল লিখেছেন : চেতনাধারী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কোটি ক্রিকেট প্রেমীর আবেদন, মাননীয় নেত্রী দয়া করে গভীর রাতে দুই রাকাত সলাত আদায় করে আপনার কুখ্যাত ভাষণের (৭১ এ হারিয়েছি আবার হারালাম) জন্য মহান আল্লাহর কাছে তাওবাসহকারে ক্ষমা প্রার্থনা করুন। আশা করা যায় বাংলাদেশ ক্রিকেট দল অভিশাপ মুক্ত হবে।
০৫ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৪
138742
মোহাম্মদ লোকমান লিখেছেন : বালংলাদেশের প্রধানমন্ত্রীর মুখ থেকে উক্ত বাণী ছিল সম্পূর্ণ অনাকাঙ্খিত।
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৪৫
139004
চক্রবাক লিখেছেন : প্রধানমন্ত্রীর বাণী সত্যিই দুঃখ জনকSurprised
187199
০৫ মার্চ ২০১৪ দুপুর ০৩:২২
বাংলার দামাল সন্তান লিখেছেন : বিন হারুন লিখেছেন : খেলাধূলা করে মানুষ বিনোদনের জন্য. ঘরের ভেতর ভাইয়ে-ভাইয়ে. পাশের মাঠে প্রতিবেশির সাথে এভাবে, কিন্তু ১৯৯৯ সালে বাংলাদেশ পাকিস্তানকে হারানোর পর আমাদের দেশের অভিভাবকগণ যে বক্তব্য দিয়েছিলেন তা মোটেও কাম্য নয়. তাই বলে আমরা কিছুতেই বাংলাদেশকে বাদ দিয়ে অন্য কাউকে সাপোর্ট করতে পারি না, আপনাকে অনেক ধন্যবাদ
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৪৬
139005
চক্রবাক লিখেছেন : আপনাকে ধন্যবাদ।
187206
০৫ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫৩
হতভাগা লিখেছেন :


এটা বেশী বেশী লাগলো ।

এরা বাংলাদেশী না , ভারতীয় । তবে এ খেলায় বাংলাদেশের জিতার ভাল চান্স ছিল এবং তাহলে ভারতের সম্ভাবনা জাগতো বলেই এরা বাংলাদেশকে সাপোর্ট দিয়েছিল ।

আফ্রিদীর ক্যাচ মিস হওয়াতে ভারতের সুযোগ শেষ হয়ে যাওয়াতেই তাদের এই উথাল পাথাল রিয়েকশন ।

বাংলাদেশের মেয়েরা এতটা খেলার পাগল না । তারা মাঠে যায়ই নিজেদের চেহারা দেখাতে ।
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৫০
139007
চক্রবাক লিখেছেন : এরা বাংলাদেশী না ,ভারতীয় তা বলা দুস্কর তবে যারা ৭১ ফোবিয়া বুকে ধারণ করে নিজেদের চেতনা ধারি হিসেবে উপস্থাপন করে তারা ভারতিয়দের চেয়েও অধিক নিকৃষ্ট ;Winking
187247
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৪
ইমরান ভাই লিখেছেন :



০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৫
138887
সাদাচোখে লিখেছেন : শুধু খেলোয়াড়ের বুকে নয় ইন্ডিয়ার উদ্দ্যত পা আওয়ামীলীগ ছাড়িয়ে পুরো বাংলাদেশের বুকে সাহারা হয়ে ছেপে বসেছে।

এ হার কোন ভাবেই বাংলাদেশের নয় - এ হার মূলতঃ ভারতের - যারা এই টিম এর পরিচালক। বাংলাদেশী প্লেয়ারদের সাথে সাথে এ দেশের দর্শক শ্রেনী ও আজ ভারতের কৃতদাস - যারা তাদের শ্রম ও অর্থ ভারতের জন্য দেদারসে বিলোতে বাধ্য হচ্ছে কিংবা না জেনে বিলিয়ে যাচ্ছে।
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:২১
138954
ইমরান ভাই লিখেছেন : সবাই লক্ষ করছেন কি না যানিনা, যখন আফ্রিদির আউট টা দিলো তখন গ্যালারির বিগ স্কিৃনে কিন্তু "সাইকেল পিওর আগর বাতী" এর এড ছিল। এটাও ইন্ডিয়ার Crying Crying Crying Surprised Surprised Surprised Frustrated Frustrated Frustrated
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৫২
139008
চক্রবাক লিখেছেন : বাংলাদেশ এখন নতুন আধিপত্যবাদী ভারতের কবলে পরছে।
০৫ মার্চ ২০১৪ রাত ১০:০২
139010
চক্রবাক লিখেছেন : সাহারাপ্রধান সুব্রতর মুখে কালি

০৫ মার্চ ২০১৪ রাত ১০:৩৮
139037
ইমরান ভাই লিখেছেন :



187330
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৩
শফিউর রহমান লিখেছেন : বাংলাদেশ যদি হয় "SAHARA BANGLADESH" (এটার মানে কি সবহারা বাংলাদেশ?) তবে সেই সাহারা বাংলাদেশের জয় বা পরাজয়ের সাথে দেশ-প্রেমিকের কোন সম্পর্ক থাকতে পারে না বলেই আমি মনে করি।
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:৫৭
139009
চক্রবাক লিখেছেন : গাড়ে ব্যথা বলে গাড় কাটতে এমন মতবাদ থাকা উচিৎ নয়, সাম্রাজ্যবাদীদের হটাতে আমাদের নতুন মত তৈরি করতে হবে,দেশ বিরোধিতা নয়।
০৬ মার্চ ২০১৪ দুপুর ১২:২৮
139228
শফিউর রহমান লিখেছেন : মোটেও দেশ বিরোধীতার কথা বলা হয় নি। সম্রাজ্যবাদীদেরকে যেভাবে বেডরূমেও জায়গা করে দেয়া হচ্ছে তারই প্রতিবাদ করা হয়েছে। জার্সিতে সাহারা লেখাটা যতটা উজ্জ্বল বাংলাদেশ লেখাটা ততটাই অনুজ্জ্বল। আর যদি কেউ জার্সিটা দেখে সে সহজেই পড়বে SAHARA BANGLADESH. What is that?
ভাল বলেছেন- আসুন প্রথমে নিজেদের মন-মননকে সম্রাজ্যবাদী বিরোধী করি; তারপর লড়াইয়ের প্রশ্ন। ধন্যবাদ।
০৬ মার্চ ২০১৪ দুপুর ০১:০৯
139260
চক্রবাক লিখেছেন : দেশ-প্রেমিকের বিপরীত শব্দটি আপনাকে বোধয় বোঝাতে হবে না। কোন দেশের প্রতিটি প্রাণের স্পন্দনই যখন জয় দিয়ে শুরু হয়, তখন জয়ের ধারা অভ্যাহত রাখাই ক্রমবর্ধমান আভিপ্রায়। সেক্ষেত্রে সাম্রাজ্যবাদিরা এর একটি আন্তরায় মাত্র। সুতরাং কালক্ষেপণ না করে দেশকে ওদের কবল থেকে রক্ষার আন্দোলন করা আমদের দায়িত্ব বটে, ক্রমহ্রাস্যমান হারার অভিপ্রায় নয়।Winking
187594
০৬ মার্চ ২০১৪ রাত ০৩:০৩
সজল আহমেদ লিখেছেন : ধন্যবাদ।
০৬ মার্চ ২০১৪ সকাল ১০:০৪
139169
চক্রবাক লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File