লা ইলাহা ইল্লাল্লাহর মানে

লিখেছেন লিখেছেন হিললোল ১৩ মে, ২০১৩, ০৮:১৯:২৫ রাত

মুসলমান হতে গেলে সর্বপ্রথম যে জিনিসটি প্রয়োজন তা হচ্ছে ঈমান . ঈমান হচ্ছে লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ এই বাণী অন্তরে দৃঢ় বিশ্বাস, মৌখিক স্বীকৃতি এবং কর্মক্ষেত্রে এর প্রমাণ .

লা ইলাহা ইল্লাল্লাহ মানে কি?

আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই .

ইলাহ মানে কি ? ইবাদতের মালিক, হুকুম করার মালিক , আইন প্রনয়নের মালিক, আপনি একমাত্র যার সামনে মাথা নোয়াবেন .

এবার দেখি আমরা কি করছি. আমরা কি আল্লাহ ছাড়া আর কারো কাছে মাথা নত করছি না ?

আমাদের আইন কি আল্লাহ যেমন বলেছেন তেমন? সে ব্যাপারে আমাদের কোনো ভাবনা আছে?

কখনো কখনো আমাদের মন যা চায় তাই করি . এক্ষেত্রে মনটাই ইলাহ বনে যায় . আবার কখনো ক্ষমতাধররা যেভাবে বলেন সেভাবেই চলি, যদিও আল্লাহ অন্যরকম আদেশ দেন . এক্ষেত্রে ক্ষমতাধরদের ইলাহ বানিয়ে ফেলি . আর মূর্তি, দেব-দেবী, ইত্যাদি ইলাহ তো আছেই .

এবার আসি মুহাম্মাদুর রাসুল্লাহ – এই কথায় .

এর মানে মুহাম্মদ(সা) মহান আল্লাহর প্রেরিত রাসুল(সা) . অর্থাৎ আল্লাহ তায়ালা যে আদেশ বা নিষেধ করেছেন তা আমাদের জানিয়েছেন মহানবী(সা)এর মাধ্যমে . তাকে মানা মানেই আল্লাহকে মানা, তাকে সম্মান করলে আল্লাহ খুশি হবেন . তাকে অবমাননা করা মহাপ্রভুকেই অবমাননা করা . তিনি(সা) যেভাবে আল্লাহর ইবাদত করেছেন, সেভাবেই ইবাদত করতে হবে . তিনি যে কর্মনীতি গ্রহণ করেছেন সেই কর্মনীতিই আমাদের গ্রহণ করতে হবে .

তিনি যেমন আল্লাহর আইনকে ব্যক্তি, পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, রাষ্ট্রীয় প্রতিটি ক্ষেত্রে বাস্তবায়ন করেছেন তেমনি আমরা কি করছি?

যে ছাত্র আগামীকাল পরীক্ষা জেনেও পড়াশুনা করে না, সে ছাত্র আসলে পরীক্ষাকে বিশ্বাস করে না . আমাদের অবস্থা আজ সে রকম. মুখে ঈমানদার দাবি করলেও কর্ম বলে দিচ্ছে আমাদের ঈমান অন্তরে ঠাই পায় নি .

বিষয়: বিবিধ

৭৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File