আওয়ামীলীগের ধর্ম ব্যবসার নিকৃষ্ট নমুনাঃ খুলনার পাইওনিয়ার স্কুলে পরীক্ষার প্রশ্নে বিদায়ী মেয়র তালুকদার আব্দুল খালেককে হযরত উমরের (রা.) সঙ্গে তুলনা!

লিখেছেন লিখেছেন ফ্রিডম অব স্পিচ বিডি ১৫ জুন, ২০১৩, ১২:১৫:২১ রাত



খুলনা সিটি করপোরেশনের মহাজোট সমর্থিত মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেককে হযরত উমর (রা.) সাথে তুলনা করে পরীক্ষায় প্রশ্নপত্র তৈরির অভিযোগ উঠেছে।

খুলনা পাইওনিয়ার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণীর প্রাক-নির্বাচনী পরীক্ষায় ইসলাম ধর্ম শিক্ষা বিষয়ের প্রশ্নে এই তুলনা করা হয়।

তালুকদার আবদুল খালেক খুলনার মেয়র পদ থেকে পদত্যাগ করেছেন ৯ মে। তিনি পদত্যাগ করে খুলনা সিটি করপোরেশনের যে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে তাতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অথচ খুলনা মহানগরীর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণীর প্রাক-নির্বাচনী পরীক্ষার ইসলাম ধর্ম শিক্ষা বিষয়ের প্রশ্নে তাকে বলা হয়েছে নির্বাচিত মেয়র।

এছাড়া তাকে হযরত ওমরের (রা.) গুণে গুণান্বিত হিসেবেও প্রতিপন্ন করা হয়েছে। এ নিয়ে স্কুলটির ছাত্রীদের অনেক অভিভাবক ক্ষুব্ধ হয়েছেন।

পাইওনিয়ার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণীর প্রাক-নির্বাচনী পরীক্ষা চলছে। বৃহস্পতিবার দশম শ্রেণীর ছাত্রীদের ইসলাম ধর্ম শিক্ষা (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষার প্রশ্নপত্রের ৯ নম্বর প্রশ্নটি এরকম, ‘খুলনা পৌরসভার নির্বাচিত মেয়র তালুকদার আ. খালেক সাহেবের কাছে তার বড় ছেলে আ. হালিমের ব্যাপারে গুরুতর অভিযোগ আসায় তিনি তদন্ত করে যথাযথ শাস্তি প্রদান করেন। এ অবস্থায় এলাকার জনগণের মাঝে তার সুনাম ছড়িয়ে পড়ে। সমাজ থেকে অপরাধ প্রবণতা হ্রাস পায় এবং স্বস্তি ফিরে আসে।’

ক) জামিউল কুরআন কাকে বলে?

খ) হযরত আবু বকরকে (রা.) ইসলামের ত্রাণকর্তা বলা হয় কেন?

গ) মেয়র আ. খালেক সাহেবের মাঝে হযরত উমর (রা.) এর কোন গুণটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।

ঘ) আদর্শ মেয়র হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে আ. খালেক সাহেবকে হযরত উমর (রা.) এর আরও কোন গুণকে অনুসরণ করতে হবে? আলোচনা কর।

পরীক্ষায় এমন প্রশ্নের বিষয় জানতে পেরে শুক্রবার অভিভাবকরা ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন। তবে, মেয়েদের নিরাপত্তার কারণে অভিভাবকরা তাদের পরিচয় প্রকাশ করতে অস্বীকার করেন।

অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রশ্নে কোমলমতি ছাত্রীদের ভুল তথ্য দেয়া হয়েছে। প্রশ্নে খুলনা সিটি করপোরেশনকে পৌরসভা লেখা হয়েছে এবং তালুকদার খালেক নিঃসন্তান হলেও তার ছেলে কল্পনা করে তাকে মহান মানুষ হিসেবে চিত্রিত করা হয়েছে।

তাদের সবচেয়ে বড় ক্ষোভ হচ্ছে, একজন সাধারণ মানুষকে হযরত উমরের (রা.) মতো রাসুল (সা.) একজন সাহাবীর সাথে তুলনা করার ধৃষ্টতা দেখানো হয়েছে। শুক্রবার নগরীতে এ প্রশ্নপত্রের অনেককে ফটোকপি করে নিয়ে পড়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া প্রকাশ করতেও দেখা যায়।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আফরোজা খানম বলেন, শিক্ষা মন্ত্রনালয়ের বিধি অনুযায়ী প্রশ্নপত্র সংশ্লিষ্ট স্কুলের শিক্ষকদের দ্বারা প্রণয়ন করার কথা। উল্লিখিত বিষয়ের প্রশ্নপত্রটি খানজাহান আলী রোডস্থ নুরুজ্জামান মনুর মালিকানাধীন প্রিন্টেক প্রেস থেকে কেনা।

তিনি দাবি করেন, ‘এ প্রশ্নপত্রটি সম্পর্কে প্রধান শিক্ষক অবহিত নন। ইসলাম ধর্ম শিক্ষা বিষয়ের শিক্ষক একেএমডি করিম মিয়া কেসিসি নির্বাচনের দায়িত্ব পালনের বিষয়ে ব্যস্ত।’

http://www.facebook.com/photo.php?fbid=503638943024722&set=a.442001062521844.111665.441991919189425&type=1&relevant_count=1

বিষয়: বিবিধ

১৫১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File