শব্দবহুল সড়কের পাশে বাড়ি ঝুঁকি বাড়ায় হৃদরোগের

লিখেছেন লিখেছেন নিশান শাহীন ০৯ মে, ২০১৩, ০১:১০:১০ রাত



হরদম যানবাহন চলা কোনো ব্যস্ত সড়কের পাশে বাসস্থান হলে আপনি সাবধান। শব্দবহুল সড়কের পার্শ্ববর্তী এলাকার বাসিন্দারা হৃদরোগে বেশি আক্রান্ত হয়। সে তুলনায় নিরিবিলি এলাকার মানুষ তুলনামূলকভাবে অনেক নিরাপদ। ব্যস্ত সড়ক মানেই যানবাহনের যান্ত্রিক গর্জন ও ভেঁপুর শব্দ। এ শব্দে হৃদরোগের ঝুঁকি বাড়ে বলে নতুন এক গবেষণায় জানা গেছে। সুইডিশ মেডিকেল ইউনিভার্সিটি ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের গবেষকেরা এ গবেষণা চালান। এপিডেমিওলজি সাময়িকীর সর্বশেষ সংখ্যায় এ গবেষণার ফলাফল জানানো হয়।

গবেষণায় নেতৃত¦ দেন গোরান পারশাগেন। তিনি বলেন, ‌'টকহোমের আবাসিক এলাকার এক হাজার ৫৭১ জন বাসিন্দার ওপর এ গবেষণা চালানো হয়। এসব বাসিন্দা ১৯৯২ থেকে ১৯৯৪ সালের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়। তাদের শারীরিক অবস্থা একই এলাকায় শান্ত পরিবেশে বাস করা বাসিন্দাদের সঙ্গে তুলনা করা হয়।' গবেষণায় পরীক্ষা চালানো ব্যক্তিদের প্রত্যেকের ঠিকানা আলাদাভাবে শনাক্ত করা হয় এবং তাদের বাসস্থানের আশপাশে শব্দের মাত্রা খতিয়ে দেখা হয়।

গবেষকেরা জানান, বায়ুদূষণ ও অন্যান্য শব্দ এসব ব্যক্তির হৃদরোগের কারণ কি না তাও খতিয়ে দেখা হয়। কিন্ত– পরে তা সংগত কারণেই বাদ দেওয়া হয়। গবেষণায় দেখা যায়, ব্যস্ত সড়কের পাশে যারা বাস করে, তাদের হৃদরোগের ঝুঁকি ৪০ শতাংশ বেশি। শব্দের মাত্রা সাধারণত ৫০ ডেসিবল থাকলে তা স্বাভাবিক বলে বিবেচনা করা হয়। যানবাহনে ভরপুর সড়কে শব্দের মাত্রা ৮০ থেকে ৯০ ডেসিবলের মধ্যে ওঠা-নামা করে।

পারশাগেন বলেন, ‘সড়ক থেকে আসা যানবাহনের শব্দের কারণে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে-এ তথ্যকে সুনিশ্চিতভাবে প্রতিষ্ঠিত করতে আরও গবেষণার প্রয়োজন। তবে আমাদের এ গবেষণায় অন্যান্য গবেষণার সমর্থন রয়েছে। আর তাতে দেখা গেছে, যানবাহনের শব্দের কারণে হৃৎপিণ্ডে তিকর প্রভাব পড়ে।’

সূত্র : লাইভ সায়েন্স।

বিষয়: বিবিধ

১০৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File