এখনও সময় আছে......... সমাধানে আসুন।

লিখেছেন লিখেছেন হায়দার সুমন ১৯ জুলাই, ২০১৩, ০৮:০৬:২৪ রাত

বর্তমান রাজনৈতিক অস্থিরতা অন্যান্যদের মত আমাকেও আতংকিত করছে? তাই নিজের মত করে কিছু বলতে এলাম।

মূল সমস্যা নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে। বর্তমান ক্ষমতাসীন মহাজোট সরকারের বেশীর ভাগ নেতারা ও বিরোধীদলের নেতারা এখনই এর সমাধানের পক্ষে থাকলেও বাঁধা একজন ব্যক্তির অনড় থাকার কারনে। তিনি ভাবছেন, একের পর এক দুর্গ পতন হওয়ার কারনে এমনিতে নেতা কর্মীদের মনোবল তলানীতে, যদি তত্ববধায়ক সরকার ব্যবস্থা মেনে নেওয়া হয় তবে তাদের শোচনীয় পরাজয় নিশ্চিত। যদিও সরকারের কেউ কেউ মনে করে থাকবেন, গ্রামে তাদের সমর্থন এখনও আছে। আমার মনে হয় সেখানে তাদের অবস্থা আরও ভয়াবহ। সেটা ক্ষমতাসীন দল বুঝতে পারছেনা অথবা তাদের নেতা কর্মীদের চাঙ্গা রাখার একটি কৌশল হতে পারে কিংবা সান্ত্বনা খোঁজার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী ভাবছেন, বিরোধীদল যতই চেষ্টা করুক আন্দোলন জমাতে পারবেনা এবং দাবী আদায় করতে পারবেনা। কিন্তু আমার মতে প্রধানমন্ত্রী একটু বাস্তবতা থেকে দূরে আছেন। সময় যত গড়াবে ক্ষমতাসীন সরকারের জন্য সময় তত কঠিন হবে। কারণ-

(১) সরকার ভাবছেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে আন্দোলন প্রতিহত করবেন কিন্তু বাস্তবতা হল সরকারের শেষ মুহূর্তে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একটু বেশিই নিরপেক্ষ হবে।

(২) বিরোধী দলের আন্দোলন রাজনৈতিক ভাবে মোকাবিলা করবে সরকার। বিধি বাম, সরকারী দলের নেতা কর্মীরা পাওয়া না পাওয়ার হিসাব নিয়ে তখন ব্যস্ত থাকবে।

(৩) বিএনপি বা বিরোধীদল সমুহের সাংগঠনিক দুর্বলতা নিয়ে সরকার যদি আত্মতুষ্টিতে থাকেন তবে জেনে রাখা ভাল, দাবী আদায়ে বিরোধী দল মরন লড়াই করবে তাদের টিকে থাকার জন্য। যার প্রমাণ ৫ সিটি নির্বাচনে তারা দিয়েই ফেলেছে।

(৪) বিএনপিকে ছাড়াই নির্বাচনের ব্যবস্থা সরকার করতে পারেন। তবে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি কিংবা ১৯৮৬/১৯৮৮ সালের নির্বাচনের ইতিহাসটা একটু স্মরন রেখে বুদ্ধিমানের পরিচয় দিলে সরকারেরই লাভ। মনে করতে পারেন ১৯৯৬ আর ২০১৩ এক নয়। কিন্তু ১৯৯৬ এর চেয়ে ২০১৩/২০১৪ বেশী ভয়াবহ হবেনা সেটা নিশ্চিত করে কেউ বলতে পারবে?

তাই আমার মতে, সরকারের উচিত নিজেদের করুণ পরিণতির অপেক্ষায় না থেকে বিরোধী দলের সাথে একটি গ্রহণযোগ্য সমাধানে আসা। যাতে বিরোধী দল সন্তুষ্ট থাকে এবং তাদের কর্মীদের মনোবলও ফিরে আসে।

বিষয়: বিবিধ

৯৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File