ইতিহাসের দায় ইতিহাসকেই শোধ করতে হবে

লিখেছেন লিখেছেন হায়দার সুমন ১৯ মে, ২০১৩, ১১:০৭:১০ রাত



বর্তমান রাজনীতিতে একটি কথা প্রচলিত আছে। বিশেষ করে বাম ও আওয়ামী পন্থীরা ভাঙ্গা রেকর্ডের মতো একটি কথা সময় সুযোগ পেলেই বার বার বলেন যে, জিয়াউর রহমান নাকি জামায়াতকে রাজনীতিতে পুনর্বাসন করেছেন। স্বীকার করছি, তিনি জামায়াতকে রাজনীতি করার সুযোগ দিয়েছেন। তবে উপরের দিকে থুথু ফেললে নিজের শরীরে এসে পড়ে, সে কথা মনে হয় তারা ভুলে যান।

সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে বাংলাদেশে যখন সমস্ত রাজনৈতিক দল নিষিদ্ধ করে বাকশাল গঠন করা হল, তখন তো বাংলাদেশে একমাত্র বাকশাল ছাড়া সমস্ত রাজনৈতিক দলের অস্তিত্ব বিলীন হয়ে যায়। কি বাম বলেন আর ডান, এমন কি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রাজনৈতিক দলের সভানেত্রী সেই আওয়ামীলীগও।

তাহলে এখন ইতিহাস নির্দ্বিধায় বলতে পারে, যদি জিয়াউর রহমান জামায়াতকে রাজনীতি করার সুযোগ দিয়ে যদি ভুল করে থাকেন তবে আওয়ামীলীগ, জাসদ, সিপিবি সহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনকে রাজনীতি করার সুযোগ দিয়ে তিনি আসলেই ভুল করেছেন।

কিছু সাংবাদিক নেতা, পত্রিকা-টিভি চ্যানেল মালিকদের জন্য আমার করুণা হয়। কারন, যদি সেই চতুর্থ সংশোধনী আজ বহাল থাকত তবে তারা এতো পত্রিকা, টিভি চ্যানেলের মালিক হতে পারতো? টক-শো, সেমিনার, গোলটেবিলে তথাকথিত সাংবাদিক নেতারা এতো কথা বলার জোর পেত কি? আজ তারা তৃপ্তির ঢেঁকুর তুলে চোখ বুজে আছেন এই ভেবে যে, লেজুড়বৃত্তি করে তারা টিকে থাকবেন। কিন্তু আওয়ামীলীগের ইতিহাস সে কথা বলেনা। অবশ্য, আজ টিভি চ্যানেল মালিকরা স্বীকার করতে বাধ্য হচ্ছেন, এ দেশে মত প্রকাশের স্বাধীনতা নেই।

সেই '৭২-'৭৫ এর পদধ্বনি তারা শুনতে পাচ্ছেন কি? একে একে যেভাবে পত্রিকার প্রকাশনা, টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেওয়া হচ্ছে, বিরোধী মতকে স্তব্ধ করে দেওয়ার এমন কোন হীন পরিকল্পনা নাই যা তারা বাদ দিচ্ছেন না। অবাক হই, অবাক না এটাই বাস্তব। জরুরী অবস্থা কিংবা মার্শাল 'ল দেশে বিরাজমান না থাকা সত্বেও যখন স্বরাষ্ট্রমন্ত্রী প্রকাশ্যে বলেন, আগামী এক মাস কাউকে সভা-সমাবেশ করতে দেওয়া হবেনা।

অতএব, সাবধান! কারণ- ইতিহাসের দায় ইতিহাসকেই শোধ করতে হবে। আজকে যারা লেজুড়বৃত্তি করছেন, তারা পান থেকে চুন খসলেই একই ঘটনার বা পরিস্থিতির শিকার হবেন না, তার গ্যারান্টি কেউ দিতে পারবেন কি?

বিষয়: বিবিধ

১৪৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File