সমাজবিজ্ঞান পাঠ এবং আমার অনুভূতি

লিখেছেন লিখেছেন রামির ৩০ আগস্ট, ২০১৪, ১১:৫৬:৫২ রাত



বিশ্ববিদ্যালয়ে পঠিত বিষয় হিসাবে আমদের দেশে সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান এবং দর্শন বিষয়গুলোর গুরুত্ব ছাত্রদের নিকট বিবেচিত না হলেও সমাজ ও সমাজ বসবাসরত মানুষের চিন্তা, দর্শন ও বিশ্বাসের জায়গায় ফাটল ধরাতে কিংবা শক্তিশালি করতে এসব বিষয়ের জ্ঞান, তত্ব ও সূত্রমালা অত্যাধিক গুরুত্বপূর্ণ।

আর এ কথাটির প্রতিধ্বনি পাওয়া যায় ড. আব্দুল হামিদ আবু সুলাইমানের "Crisis in the Muslim mind" বইয়ের প্রথম অধ্যায়ের সর্বশেষ প্যারা এবং তার আগের প্যারায়। তাঁর ভাষায়, The crisis in the muslim mind is one related to the achievement of Islam's higher objectives and the embodiment of isalmic values. It is therefore a crisis of thought in its essence and its approach, and a crisis of methodology, which the ummah lacks, in the social sciences.

এসব বিষয় সামনে রেখেই ফাহমিদ-উর-রহমান ভাইয়ের পরামর্শ- ‘দর্শন ও সমাজ বিজ্ঞানের বিবর্তনের ইতিহাসটি পড়ে ফেল’। এ সূত্রেই পড়া আয়েশ উদ্দীনের “রাষ্ট্রচিন্তা” বইটি। বইটি পড়ে অনেক বিষয়ে বিস্তারিত প্রশ্নের উত্তর না জানায় অন্য বই খোঁজ করছিলাম। শিপ্রা সরকারের “ম্যালিনোস্কির মাঠ গবেষণা সামাজিক তত্ত্ব ও অন্যান্য” বইটি অনেক প্রশ্নের উত্তর দিলেও আরো কিছু প্রশ্নের উত্তরের জন্য পড়া শুরু করি প্রাণগোবিন্দ দাসের “রাষ্ট্রচিন্তার ইতিবৃত্ত” বইটি। বেশ পান্ডিত্যপূর্ণ, সমালোচনামূলক এবং তথ্যবহুল। যতক্ষণ পড়েছি, উপভোগ করেছি। কিন্তু বই শেষ করে দেখলাম, রাষ্ট্রচিন্তার বিবর্তনের ইতিহাসে মধ্যযুগের মুসলমানদের বিষয়টি পুরোপুরি চেপে যাওয়া হয়েছে।

যেখানে আয়েশ উদ্দীনের “রাষ্ট্রচিন্তা” বইয়ে মধ্যযুগের রাষ্ট্রচিন্তায় মুসলিম মনীষীদের অবদান শিরোণামে একটি পুরো অধ্যায় রয়েছে সেখানে প্রাণগোবিন্দ দাসের “রাষ্ট্রচিন্তার ইতিবৃত্ত” বইয়ে এটি একবারে গায়েব করে ফেলা হয়েছে। “History of economic thought” বইয়ে হ্যারি ল্যান্ড্রেথ এবং ডেভিড সি কোলান্ডার ইবেন খালদুন এবং আবু হামিদ আল গাজ্জালির জন্য দুপৃষ্ঠা ব্যয় করলেও প্রাণগোবিন্দ দাস এই উদারতাটুকু দেখাতে চরমভাবে ব্যর্থ হয়েছেন। তাই যুগপৎ সুখানুভুতি ও দুঃখানুভুতি নিয়েই শেষ করতে হলো এবারের “রাষ্ট্রচিন্তার ইতিবৃত্ত” পড়ার অভিযান। আশা করি ভাবী কোন সময় রাষ্ট্রবিজ্ঞানের কোন বই পড়ার সময় এই মনোকষ্ট নিয়ে শেষ করতে হবেনা। আর সে আশা পূরণে এগিয়ে আসবেন বাংলা তথা বাংলাদেশের বিভিন্ন স্তরের পন্ডিত ব্যক্তি ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ।

********************

বিষয়: রাজনীতি

২৩৯১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

259826
৩১ আগস্ট ২০১৪ রাত ১২:৫৪
বৃত্তের বাইরে লিখেছেন : সমস্ত স্তরের, শ্রেনীর মানুষ যদি সমাজের উন্নতিতে একসঙ্গে এগিয়ে আসে তাহলে কোন বিভ্রান্ত ধর্মনীতি কিংবা রাজনীতি সেই সমাজের ক্ষতি করতে পারে? আশা করি বুদ্ধিজীবিদের সাথে সাধারনের যে দূরত্ব রয়েছে তা একসময় কমে আসবে। ধন্যবাদ আপনাকে Good Luck Good Luck
262993
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:০৫
রামির লিখেছেন : ধন্যবাদ আপনাকেও

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File