কি পেলাম ?

লিখেছেন লিখেছেন এস এম ইমদাদুল ইসলাম ০৯ আগস্ট, ২০১৩, ১০:০৪:১৯ সকাল

হ্যালো, বড় বাই কইতাছেন ?

- হ, কইতাছি, ক্যাডায় ?

বড় বাই, আমি ক্ষুদ্রান্ত্র । আফনে বালা আছেন ?

-অয় হালায়, তুই ক্ষুদ্রান্ত্র , ক্ষুদ্র অইয়া কতা কইবি ? আমারে তুই বড়বাই ক’ছ ? তোর এত্তুবরু ছাহছ ? কার লগে কতা কইতাছোছ, জানোছ ?

জানুম না ক্যান, আফনে তো আমার বড় বাই । আমি না আফনের ছুডু বাই ?

-তর ছাহছ তো কম না, আবার বড় বাই ? উস্তাদ ক ’ ?

আইচ্চ্যা, বুল অইয়্যা গ্যাছে বড় বা--- থুক্কু, উস্তাদ, বুল অইয়্যা গ্যাছে , আর কমুনা, মাফ কইর‌্যা দ্যান ?

-যা, তরে এইবার মাফ কইর‌্যা দিলাম, ফুন করছুস ক্যান, ক’ , ?

জ্বে উস্তাদ, কইতাছি । ডরাইছি তো, এট্টু দম লইয়্যা লই ।

-জলদি ক’ ব্যাটা, আমার এত কতা কওনের সুমায় নাই ক্যা ।

উস্তাদ, আফনে এত ঘন ঘন আমারে এত বড় বড় মাল পাডাইতাছেন ক্যান ? আমি তো আর লুড লইতে পারতাছি না। কাইল রাইতে যেগুলান পাডাইছেন, হ্যার ভারে আমার অবস্থা এমনিই খারপ , হের উপরে আবার ---

- ক্যান, রাইতের গুলান অহনো ডেছপাছ করছনাই ?

ক্যামতে করুম, আফনে এত ভারী ভারী মাল পাডাইছেন হেইগুলানরে যে মেশিনে ভাইংগা ফিনিশড গুড্স বানাইয়া ঝুট-মাল বাইর কইরা ফালাইব হের টাইম লাগবো না ? -তগো কারখানার ইঞ্জিনিয়াররা কাম করে না ? আমার কারখানারগুলান তো করতাছে । ত’র গুলা করে কি ?

হায়রে উস্তাদ, কোতায় আফনে , আর কোতায় আমি । আফনে জানেনা না, আমার কারখানার ক্যাপাসিটি কত ? আমি যে ছুডু, হেইডা বুঝি আফনে জানেন না ? আর একলগে এত ভারী মাল পাডাইলে কারখানার ইঞ্জিনিয়ারগো আর দোষ কি , কন ? হ্যাগো তো কাম করার ক্ষ্যামতার লিমিট আছে, তাই না ?

-হ, ছুডু, তুইতো ঠিকই কইছছ । তয় এ কতা আমারে জিগাছ ক্যা’ লা ? যারা এই গুলান আমাগো গোডাউনে পাডায় হেগোরে কইতে পারছ না ?

হেইডা তো আফনের কাম , আমি জিগামু ক্যামনে ? আফনে না বোঝা বেশী ভারী অইলে বাড়তি মাল ফেরত পাডাইয়া অগো মেইন গেট দিয়্যা ঠেইল্যা বাইর কইর‌্যা দ্যান ? ওই যে, বমি , না কি জানি নাম কয় ওরা ? হেইডা না কইর্যাা, আমার ঘাড়ে সব চাপাইতাছেন ক্যান ?

-অয় , বেকুব, হেইডা কি আমার তর কাছথন হিগোন লাগবো ? আমাগো বডি হালায় যে খাইতে খাইতে আমারে এত্ত ডাংগর বানাইছে, আর বয়স বাইড়া, এইডার চামড়া ঝুইল্যা যে এত ছড়াইয়্যা পড়ছে, এইডা হে জানে না ? অহন তো হে যা খায় তা বেবাকই এই গোডাউনে জমা অয়, আমি যদ্দুর পারি কাচামাল প্রোডাকশনে দিয়া বাকীডা তোর কাছে পাডাই, হেইডাইতো আমার কাম, তাই না ?

উস্তাদ গত ত্রিশ দিন তো এরকহম অয়নাইক্যা । আমার কোন কষ্ট অয়নাই ক্যা । আইচ্চা এরা বছরের ৩৩৫ দিন এগো শরীলডারে ঐ ত্রিশ দিনের লাহান নিয়ম মাফিক করবার পারে না ক্যান ? শাওয়ালের চান উডার পর থেইক্ক্যা হেই যে একটার পর একটা ভারী ভারী মাল আমার মাথার উপর ফালাইতাছেন, হেরা এইডার কষ্ট বোঝে না ক্যান ?

-আরে বেকুব, বোঝলে কি আর এই কাম করে ওরা ? অরা সৃষ্টির সেরা অইলে কি অইব , আসলে অরা অইল বেবাক নির্বোধ । তয় আমার কি মনে অয় জানোছ অগো মইধ্যে মেইন নির্বোধটা অইল ব্রেইন হালায় । অয় হালার তার ব্যাবাক ছিইড়্যা গেছে গা ।

তুবা, তুবা, আফনে দ্যাশের রাজারে গাইল্যাইতাছেন ?

-অমন বেক্কল রাজারে গাইল্যামুনা তো কি করুম ? যে রাজার বুদ্ধি আক্কেল নাই, হের মুখে ঝাটা মারনের কাম। যাউক গা, তুই এক কাম কর । তর তো কাজ কাম কম । খালি পেচাল পারছ। অয় ব্রেইন হালায়রে তুই ফোন কইর‌্যা জিগা ।

বাপরে ! আমাগু দ্যাশের রাজার লগে কতা কমু আমি ? উস্তাদ, আমি না ছুডু ? আমার ছুডু মুহে হের লগে কতা কওনডা কি ঠিক অইব ?

-কইলাম তো, ঠিক অইব । অগো এহন যা কোয়ালিটি তাতে তগো মত ছুডু ক্যান , তার চাইয়্যা ছুডুরাও চান্স পাইব।

ভাইব্যা দেহি ।

অন্যান্য দিনের চেয়ে আরো চার ঘন্টা পর গত রাতের সব পাঠানো মালের ঝুটাংশ ক্ষুদ্রান্ত্রের বহিঃ দরজা দিয়ে বেরিয়ে গেছে। অনেক যন্ত্রণার পর নির্বোধ দেহটা একটু শান্তি পেল। তবে সমস্যা হয়েছে বহিঃদরজার । তার দেহ ফেটে চৌচির হয়ে গেছে। ওদিকে বৃহদন্ত্র যথারীতি কিছুক্ষণ পর পর ভারী ভারী মালামাল পাঠানোর কাজ অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছে। ক্ষেপে গিয়ে ক্ষুদ্রান্ত্র ফোনটা ধরল, কিন্তু হায় ! এনগইেজড্ । কী অইল ? ব্রেইন হালায় কার লগে এত পেচাল পাড়তাছে ? নাকি রিসিভার উঠাইয়্যা রাইখ্যা ঘুমাইতাছে ?

-তোর এত বড় সাহস ? জানিস, তুই কাকে ফোন করেছিস ?

হ’ জানি তো ? আমাগু দ্যাশের বেবাকতের চাইয়্যা বড় নির্বোধ রাজার লগে

-খামোশ ।

আর ধমকাইয়েন না। আফনের বিরুদ্ধে আফনের রাজ্যের ব্যবাকে সংঘবদ্ধ অইয়্যা আন্দোলনের ডাক দিবার ব্যবস্থা করতাছে। হফায় বৃহদন্ত্র আর ক্ষুদ্রান্ত্র মিইল্যা তাগো কারখানার শ্রমিক, কর্মচারী, প্রকৌশলী -- ব্যাবাকতে মিটিং করছে । আফনেরে সাইজ করনের লাইগ্যা ।

-কেন ? আমার অপরাধ ? (রাগে কটমট করছে) আচ্ছা, তুমি লাইনে থাক । আমি একটু পরে তোমার কথার জবাব দিচ্ছি।

এই ব্যাটা পি, এস । ব্যাপার কি ? এত মাধ্যম পার হয়ে এই ব্যাটা সর্বতলের পায়ুরে আমার সাথে কানেকশন দিছ কোন সাহসে ?

.স্যার, আমি ওরে অনেকবার বারন করছিলাম, কিন্তু অয় কইল, আপনেরই নাকি কি বিপদ, ও আপনারেই সাহায্য করতে চায়। আমি কইলাম, আমি পি, এস, আমার লগে কও ? অয় কইল, উনার সমস্যার আপনারা কেউ কিচ্ছু করতে পারবেন না, যা করার উনাকে করতে হবে। একটা উদাহরণ দিল। হাশরের মাঠে যার যার ইয়ানফসী সেই সেই যেমন করবে, কারো কোন রেফারেন্স যেমন কাজে আসবে না, বিপদটা নাকি তেমুন। তাই তো আমি ---

-চৌপ, বেটা বেয়াক্কেল । আর যেন এই ভুল না হয় । এবার দেখি, ওটা আমাকে কিসের ভয় দেখায় ? কিরে, মুর্খ, লাইনে আছিস ? বল কি বলতে চাস ?

তেমুন কিছু না। হাল্কা একটু টাস দিয়া দিতে চাই। আফনের নির্বুদ্ধিতার কারণে আমার অংগ ফাইটা চৌচির অইছে, হেইডা কি আফনে জানেন ?

-কি বলতে চাইছিস ? পরিস্কার করে বল ।

এর চেয়ে পরিস্কার কইর‌্যা, আপনার বৃহদন্ত্র কতৃপক্ষের কাছথন জাইন্যা লইয়্যেন । তয় আমি কেবল আফনেরে মনে করাইয়্যা দিতাম চাই, গেল ত্রিশ দিন যা অর্জন হরছেন, হ্যা ব্যাবাক বরবাদ অইয়্যা গ্যাছে । কিছুই যে অর্জন হরতে পারেন নাই, হে আমার এই অংগহানীই প্রমাণ কইর‌্যা দেছে। এইয়্যাতো গেল সামান্য একটা কামের ফল। আল্লায় জানে আফনের বেবাক জিন্দেগীর ইহকাল ক্যামনে যাইব, আর পরকালেই বা আফনে কী লইয়্যা যাইবেন। আফনেতো আমাগু দ্যাশের রাজা । আশা করি, আমি আপনারে যা কইলাম, এইয়্যাতেই আফনে বুঝবার পারবেন। জ্ঞানীরা নাকি অল্প কথায় অনেক বুঝে ?

-হ্যালো, ---হ্যা--- । খট্ -- খট্---- হ্যা--- হ্যালো ? কে ? কে বলছেন ? ক্ষু-- ? ক্ষুদ্রান্ত্র ?

জ্বে, স্যার । অনেক্ষণ পর আফনেরে লাইনে পাইছি। দ্যাশের রাজার ফুন এত এনগেজ থাকলি দ্যাশ চলবে ক্যামতে ?

-এই যে য্যামতে চলতাছে, এ্যামতে ? গেলি হালায় ?

হ্যালো, -- হ্যা---- । যাহ, লাইন টা কাইট্যা দিল ? কী আর করা । তুমি হালায় যেমুন কর্ম করবা, তেমুন ফল পাইবা। আমাগো কি ?

বিষয়: বিবিধ

১৩৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File