জবাবদিহিতার আর এক জিন্দেগী

লিখেছেন লিখেছেন এস এম ইমদাদুল ইসলাম ১২ জুলাই, ২০১৩, ১১:২২:৪৭ সকাল

মরনের পর যে এপারের সব কর্মের জবাবদিহিতার জন্য ওপারে আর এক জিন্দেগী শুরু হবে আমাদের ব্যবসায়ীরা সে বিষয়ে একেবারেই বেখবর । অথচ সে এই রমজানের রোজা রাখে, নামায পড়ে, মাথায় টুপি পরে নিজেকে সুন্নতি আমলের উপর জারী রাখার দাবীও করে । কিন্তু এই একমাসে সে জনগনকে জিম্মি করে চড়া দাম হাকিয়ে এমনভাবে টাকা বানানোর কাজে ব্যস্ত হয়ে পড়ে, মনে করে এই মাসই তার জীবনের শেষ মাস । এই মাসেই তাকে হাজার হাজার কোটি টাকা বানাতে হবে। তার বিবি বাচ্চাদের সারা জিন্দেগীর যে ঠিকাদারীর দায়িত্ব সে নিয়েছে , সে দায়িত্ব এই একমাসেই পালন করে বাকী যে কয়দিন আয়ু আছে আকাশ দিয়ে উড়ে বেড়াবে । সিংগাপুর, ব্যাংকক, লন্ডন------ নানা যায়গায় ঘুরবে, সেখানে যেয়ে দুনিয়ার যত রকম মজা আছে লুটে খেয়ে তবেই না মরতে হবে । না হলে জীবনে কত কিছুর স্বাদ অপূর্ণ থেকে যাবে । করেন । আরো বেশী করে মজা করেন । আমরা যারা ভুক্তভোগী তারা অনেক দ্রব্য না কিনতে পেরে সেটা থেকে মুখ ফিরিয়ে নিয়ে কেবল চেয়ে চেয়ে দেখলাম, আপনাদের সারীর ক্রেতারা কেমন পাগোলের মত সব কিছু কিনে খাচ্ছে । কারণ তারাও যুগের সাথে তাল মিলিয়ে কেউ ঘুষ খাচ্ছে, কেউ নানা রকম ফন্দি ফিকিরি করে চুরি-বাটপারী করে পসার কামাচ্ছে, তারাও নেশার ঘোরে মত্ত হয়ে গেছে । প্রতিযোগীতায় কে চায় পিছিয়ে থাকতে ? কিন্তু কেউ চিন্তা করে না, তার প্রতিবেশী যে লোকটা অভুক্ত রয়েছে । তার সহকর্মী বন্ধু- যার ঘুষ খাবার যোগ্যতা নেই , সে কি খাচ্ছে?

ব্যাপক ক্রেতারা যদি এটা চিন্তা করত, আমরা এক বেলা কাচা মরিচ খাব না। একটু চিন্তা করে দেখুন তো, মরিচ ছাড়া কি সবজি খাওয়া অসম্ভব ? তাহলে কেন এরকম পাগোলের মত যার এত দরকার নেই সেও কেজি কেজি মরিচ কিনছেন ? এই রকম বেকুব ক্রেতাদের কারণেই কিন্তু আমাদের দেশের ব্যবসায়ীরা এভাবে মরিয়া হয়ে ওঠে । একবার যদি এদেশের মানুষ প্রতিজ্ঞা করত, যে দ্রব্য অস্বাভাবিকভাবে দাম বাড়বে তা কেউ কিনব না। তাহলে দেখবেন যারা এই কাজ করেছে, সেই শয়তানগুলো কেমন সাইজ হয়ে যায় ।

আমাদের জীবনে রমজান আসে, রমজান চলে যায় । রমজানের শিক্ষা আমাদের কোনই উপকারে আসে না। এর মত কপাল পোড়া দুর্ভাগা আর কে আছে, যার জীবনে রমজানের মত এত বড় নেয়ামত এল, অথচ সে নিজেকে সত্যিকার মানুষ হিসেবে তৈরী করে নিতে পারল না। হায় ! মানুষ, সময় থাকতে এখনও সাবধান হও । মরলে বুঝবে, তোমার সব কৃতকর্মের আসল মজা কি ?

বিষয়: বিবিধ

১১৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File