ঔষধ কোম্পানী নিয়ে জাতির চাচার গবেষনাঃ ভালো বনাম খারাপ কোম্পানি (নির্ঘাত কাজে লাগবে)

লিখেছেন লিখেছেন জাতির চাচা ১৩ জুন, ২০১৩, ১০:৫৪:৪৮ রাত

ঔষধ কোম্পানী নিয়ে জাতির চাচার গবেষনাঃ ভালো বনাম খারাপ কোম্পানি (নির্ঘাত কাজে লাগবে)

একটা ছোট্ট দোকানে গিয়ে বললেন ভাই ডাইক্লোফেন এসআর দিন তো ।

দোকান দার আপনাকে বের করে দিল ডাইক্লোফেনাক এসআর । আপনি ক্ষেপে গেলেন । দোকানীর জবাব আমার কাছে এটা ব্যাতিত নেই । বাধ্য হয়ে আপনি দোকানির চৌদ্দগোষ্ঠি উদ্ধার করতে করতে ফিরলেন ।

পাঠক , ডাইক্লোফেন এসআর হচ্ছে অপসোনিন কোম্পানীর যেটা কিনতে পড়ে ২টাকা ৬০ পয়সা ।আর ডাইক্লোফেনাক এসআর হচ্ছে এলবিয়ন কোম্পানীর যেটা কিনতে পড়ে একটাকার মতো । দুটোর বিক্রি মূল্য তিনটাকা ।

কেন সস্তা দামের ঔষধে বাজার সয়লাব ? কাজও কম করে না সস্তা দামের ঔষধ ?

আমরা সবাই স্কয়ারকেই ভালো কোম্পানী হিসাবে জানি । এমনকি অশিক্ষিত রিকশা ওয়ালা এসে বলে ভাই স্কয়ারের নাপা দেন তো ! অথবা স্কয়ারের ওরস্যালাইন এন । ১নং টা দিবেন কিন্তু ! :-P

দেশীয় কোম্পানীর মধ্যে ভালো কোম্পানী হিসাবে চিন্হিত , স্কয়ার ,একমি , ইবনেসিনা ,বেক্সিমকো ,অপসোনিন ,রেনেটা ,ইনসেপটা , এসকেএফ ,ড্রাগ ইন্টারনাশনাল ,জেসন ইত্যাদি ।

মধ্যমপন্থি কোম্পানী হিসাবে চিহ্নিত , কেমিকো , কেমিস্ট ,রেফকো , ওরিয়ন ,এডরুক ইত্যাদি ।

খারাপ কোম্পানী হিসাবে চিহ্নিত , এলবিয়ন ,ফার্মিক ,ন্যাশনাল ড্রাগ ,রাসা ,এপিসি , নর্থ বেঙ্গল , এভার্ট , স্টার , ইনোভা ,প্রিমিয়ার ইত্যাদি । এদের মধ্যে এলবিয়নের ঔষধের গুনগত মান অনেক ভালো ।

ভালো কোম্পানী গুলো বিক্রেতাদের লাভ দেয় টুয়েলভ পার্সেন্ট । অর্থাত্‍ একশ টাকায় বারো টাকা । যদি কোন বিক্রেতা এসব কোম্পানীর ঔষধ MRP দিয়ে বিক্রি করে তবে একশ টাকায় বারো টাকা লাভ ।

মধ্যমপন্থি কোম্পানীগুলোর দাম প্রায় ভালো কোম্পানীদের মতোই । কিন্তু তারপরেও কিছু কিছু ক্ষেত্রে কিছুটা কম দামে পাওয়া যায় ।

কম দামের কোম্পানী গুলোর ঔষধ অনেক সস্তা । বলা যায় ছোট দোকানগুলো এদের উপর ৯৫ ভাগ নির্ভরশীল । এরা অনেক লাভ দেয় । দশ টাকা দিয়ে কিনে ৪০ টাকা দিয়েও বিক্রি করা যায় এদের ঔষুধ ।

পাঠক , নিশ্চয় বলবেন কমদামের প্রোডাক্ট বলে এরা খারাপ কোম্পানী ।

আসুন সত্যটা কি বলে দেখি ।

স্কয়ারের গ্যাসের ক্যাপসুল । নাম সেকলো । কিনতে পড়ে ৪টাকা ৪০ পয়সা । বিক্রি পাঁচটাকা ।

এই সেকলোকে কেন্দ্র করে তৈরি হয় লেখার প্যাড .কলম । লেটারেচার ,গিফট সহ অনেক কিছু ।ডাক্তারের সাথে চুক্তির টাকা । প্রত্যেক উপজেলায় স্কয়ারের দুজন লোক । মোটর সাইকেল । বেতন প্রায় টুয়েন্টি আপ । প্রতি সপ্তাহে দুইবার গাড়ি ঢোকে ।

সবকিছু হিসাব করলে বলা যায় একটা ক্যাপসুলে দেড় দুটাকা খরচ হয় এসবের পিছনে । তাছাড়া কোম্পানীর অফিস ভাড়া , ফ্যাক্টারির খরচ ,কর্মচারী বিল ,বিগ্গানীদের খরচ এসবের পর মালিকের লাভও আছে ।

বলা যায় এসব বাদ দিলে ঔষধ টা বানাতে পন্ঞাশ পয়সার কম লাগতো । আনুসাংগিক দিয়ে পন্ঞান্ন পয়সা ।

বিপরীতে দেখুন এলবিয়নের একই কাজের একই গ্রুপের লটিল । খুচরা দাম ৪টাকা ।কিনতে পরে একটাকার মতো । ভালো কোম্পানীদের দাবি এসব নিম্নমানের ঔষধ ।

এরা এই ক্যাপসুলটির জন্য ফ্যাক্টারি এবং উপাদান খরচ ছাড়া আর কোন খরচ করে না । প্যাড বানায় না ,কলম বানায় না কিংবা ডাক্তারকে টাকাও দেয় না । ফ্যাক্টারিতে তৈরি করে মিটফোর্ডে ছেড়ে দেয় । খরচ শেষ । এর পিছনে খরচও প্রায় চল্লিশ পয়সার মতো ।

পাঠক আপনিই ভাবুন তো ক্যাপসুল দুটির মধ্যে কি পার্থক্য আছে ? হ্যা আপনি বলতে পারেন উপাদান কম দেয়া আছে । এটা কম থাকলেও খুব কম থাকে না । তাছাড়া ভালো কোম্পানীর মধ্যে অপসোনিনের বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছিল ।

আসলে ভালো কোম্পানী আর খারাপ কোম্পানীর মাঝে পার্থক্য খুব কম ।

তবে আপনি ইবনে সিনার ঔষধ খেতে পারেন । দাম বেশি হলেও লাভের টাকা খুব কমই মালিকের পকেটে ঢোকে । মানবতার সেবা করতেই বেশি ব্যায় কর এরা ।

আশা করি অনেক কিছু বুঝবেন এটি থেকে । তাই অন্যকে জানাতে শেয়ার আবশ্যক ।

বিষয়: বিবিধ

৩৭১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File