ইসলামী ঐক্য বনাম বাস্তবতাঃ যেভাবে ঐক্য হতে পারে

লিখেছেন লিখেছেন জাতির চাচা ১২ জুন, ২০১৩, ০৯:১৭:৪৬ রাত

ইসলামী ঐক্য বনাম বাস্তবতাঃ যেভাবে ঐক্য হতে পারে

সবখানেই এক সুর এক দাবি , একটা মাত্র ইসলামিক দল চাই । প্রত্যেক সচেতন বাংলাদেশী মুসলমানেরই দাবি এটি । ছোট একটা দেশে একশর অধিক ইসলামিক দল ! কিন্তু ঐক্যটা কিভাবে সম্ভব ? এটা কি একা একা হবে নাকি নিতে হবে কার্যকরী উদ্দ্যেগ ?

হাজারো রকমের প্রশ্ন থেকে মোটামুটি ছোট একটা উদ্দ্যেগের প্রস্তাব নিয়ে ইসলামপন্থি এক্টিভিস্ট হিসাবে কী বোর্ড ধরেছি ।

বলছিনা গ্রহন আবশ্যক তবে বিবেচনা কাম্য ।

১। সারাদেশে সবার মাঝে গ্রহন যোগ্যতা আছে এমন একটি দল প্রথমে গোপনে সবকয়টি দলের সাথে বৈঠক করবে । এখনে ছোট বড় কোন কথা নেই । বৈঠকে দলটির নেতাদের ইসলামকে বিজয়ী করতে ঐক্যের প্রয়োজন বুঝাতে হবে । তারপর না মানলে আলাদা ব্যবস্থা । এই উদ্দ্যেগটাতে হেফাজতে ইসলাম অগ্রনী ভূমিকা পালন করতে পারে ।

২ । সবার সাথে গোপন যোগাযোগ শেষ করে প্রত্যেকটা দল থেকে দুজন প্রতিনিধি নিয়ে মহাসম্মেলন করে কার্যকরী পরিষদ ও আমীর নিযুক্ত করা যেতে পারে ।

৩। আল কুরআন এবং সহিহ হাদীসের আলোকে সংবিধান , সংগঠনের কার্যক্রম , বিভিন্ন শাখা গঠন করা যেতে পারে ।

৪। জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রতিষ্ঠাতা দুজন সহ বিভিন্ন নেতাদের বিভিন্ন বই সম্পর্কে অনেক প্রশ্ন উঠেছে । বইগুলির আপত্তিকর বিষয় গুলো বাদ দিয়ে নতুন সংস্করন করা যেতে পারে ।

৪। পরিপূর্ন ইসলামী বিধানে আহবান জানিয়ে সারাদেশে সর্বশক্তিতে মাসখানেক দাওয়াতী কাজ চালিয়ে ইসলামের সঠিক আহবান পৌছিয়ে দেওয়া যেতে পারে ।

৫। গোটা দেশে সংগঠনের ভিত্তি মজবুত হওয়ার পর সরকারকে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়ে ব্রিটিশ প্রদত্ত ক্ষমতা চেন্জ করে আল্লাহর আইন বাস্তবায়ন করার চেষ্টা করা যেতে পারে ।

৬ । সরকার যদি না মানে তবে পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেওয়া যেতে পারে । সেটা সামরিক কিংবা সামরিক অবরোধ কর্মসূচিও হতে পারে ।

আমরা তরুন সমাজ বিশ্বাস করি আমাদের প্রস্তাবটা কঠিন নয় । শুধু নেতাদের ইসলামিক মানসিকতা ,ইসলামের সঠিক আহবান সম্পর্কে পরিপূর্ন জানাই পারে বাংলাদেশের মাটিতে আল্লাহর দ্বীনের বিজয় ঘোষনা করতে । সবার একটাই মত হওয়া উচিত আমরা সবাই ভাই আমাদের দায়িত্বও এক । নয় কোন বিরোধ আমলের প্রতিযোগীতার মাধ্যমে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা করতে হবে । আসলেই পথটা অত্যান্ত সহজ সরল । যদি না গোয়ার টাইপের নেতা থাকে ।

আমরা বিশ্বাস করি নতুন কোন দল সৃষ্টি করে নয় পুরাতন দলগুলোকে ঐক্যবদ্ধ্য করেও বিজয় সম্ভব ।

লেখকঃ ইমন আল জিহাদ (জাতির চাচা) । সদস্য , বাংলাদেশ ইসলামিক অনলাইন এক্টিভিস্ট ফোরাম ।

বিষয়: বিবিধ

১১৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File