সত্য কথা তিতা লাগবে কিন্তু মানতেই হবেঃ পড়া জরুরী

লিখেছেন লিখেছেন জাতির চাচা ২৭ মে, ২০১৩, ১২:৫৮:১৯ দুপুর

[এসব সত্য কথা অপছন্দকারীর সংখ্যাই বেশী , তাই লাইক পড়বে কম]

তিতা লাগবে কিন্তু মানতেই হবেঃ ২য় খন্ড

একশ্রেনির লোক আছে যার মাযহাব কিংবা শিয়া সুন্নির ব্যাপারে খুব নাচানাচি করে ।পীরকে মনে করে ভুলের উদ্ধে । কথায় কথায় বলে অমুক হুজুর এটা বলছে মানতেই হবে ।

আসুন একটু সংক্ষিপ্ত আকারে সত্যের আহবান পড়ি ।

আল্লাহ তায়ালা বলেন , তোমরা তোমাদের রবের প্ক্ষ থেকে অবতীর্ণ কিতাবের অনুসরণ কর , আল্লাহ ছাড়া আর কোন অলীর অনুসরণ করো না । তবে তোমরা খুব কমই উপদেশ গ্রহন করে থাকো । সূরা আরাফ ৩ ।

আয়াতটি কি বলে ? ভেবেছেন ? আল্লাহর উপদেশ গ্রহনকারীর সংখ্যা কম হবে , যেটা আল্লাহপাকই বলেছেন । সমাজে আমরা এর সত্যতা প্রমান পাচ্ছি ।

অনেকে সহিহ হাদীসের উপর ইমামের কথাকে স্থান দিয়ে বলে , আবু হানিফা রঃ কিংবা শাফেয়ী রঃ বলেছেন অতএব এটা মানতেই হবে এটা সত্য । আসুন দেখি ইমামদের বক্তব্য কি ।

* সহীহ হাদীস হলে সেটাই আমার মাযহাব । আবু হানিফা রঃ

* আমরা কোন সূত্র থেকে মাসায়ালা গ্রহন করেছি তা না জানা পযর্ন্ত আমাদের বক্তব্য গ্রহন করা কারোর পক্ষে যায়েজ নয় । আবু হানিফা রঃ

* আমার কোন কথা যদি কুরআন হাদীস বিরোধী হয় তবে তোমরা আমার কথাকে পরিত্যাগ করবে । আবু হানীফা রঃ।

* আমি একজন মানুষ । ভুলও করি শুদ্ধও করি । তোমরা আমার অভিমতের প্রতি লক্ষ্য কর । যা কুরআন সুন্নাহর সাথে মিলে তা গ্রহন করো । আর যা কুরআন সুন্নাহর বীপরীত তা বর্জন করো । ইমাম মালেক রঃ ।

* তুমি আমার অন্ধ অনুসরণ করো না ,কিংবা ইমাম মালেক শাফেয়ী , আওযায়ী বা সুফিয়ান ছাত্তরী এদের কারো অন্ধ অনুসরণ করো না ,এবং তারা যে উত্‍স থেকে সমাধান গ্রহন করেছেন তুমিও সেই উত্‍স থেকে সমাধান গ্রহন করো । ইমাম আহমদ বিন হাম্বল রঃ

পাঠক এখন নিশ্চই আপনার কাছে স্পষ্ট প্রত্যেক ইমামই কুরআন হাদিসকেই অনুসরন করতে বলেছেন । তাদের কোন ব্যাখা কুরআন হাদীসের বিপরীত হল তা পরিত্যাগ করতে বলেছেন ।

তবুও কি কুরআন সুন্নাহ বাদ দিয়ে অমুক হুজুর অমুক ইমাম অমুক পীরের কথাকেই প্রধান্য দিবেন ? ? ?

আল্লাহ পাক বলেন , যারা আল্লাহর আদেশের বিরোধীতা করে তাদের ভয় করা উচিত ,তারা দুনিয়াতে ফিতনা আক্রান্ত হওয়ার অথবা যন্ত্রণা দায়ক আযাবের সম্মুখীন হওয়ার ব্যাপারে । সূরা নূর ৬৪ ।

আমরা আজ দূরে সরে গেছি প্রকৃত সত্যের ।

ইয়া আল্লাহ আমাদের সঠিক পথ প্রদর্শন করুন ।

বিষয়: বিবিধ

১৫৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File