সত্যিকারের ইতিহাস, না কল্পনার ইতিহাস ?

লিখেছেন লিখেছেন আইল্যান্ড স্কাই ৩০ মার্চ, ২০১৪, ১১:২৫:২৫ সকাল

মুক্তিযুদ্ধে কত লোক শহীদ হয়েছে স্বাধীনতার পর পরই গ্রামে গ্রামে জরিপ করে তার সঠিক সংখ্যা লিপিবদ্ধ করা উচিত ছিল। কিন্তু সেটা করা হয়নি। কোন ‘দেশি-বিদেশি গবেষক’ তিন মিলিয়ন সংখ্যা সুপ্রতিষ্ঠিত করেছেন আমাদের জানা নেই। আমরা দেখেছি সাম্প্রতিককালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক শর্মিলা বোস ( নেতাজী সুভাষ বোসের জ্যেষ্ঠভ্রাতা শরত্ বোসের নানি ) তাঁর ‘ডেড রেকনিং’ বইতে তিন মিলিয়ন সংখ্যাকে ভয়ানক অতিরঞ্জিত বলে উল্লেখ করেছেন; গার্ডিয়ান পত্রিকার বিশিষ্ট কলামিস্ট ইয়ান জ্যাক ( মুক্তিযুদ্ধে আমাদের প্রতি সহানুভূতিশীল প্রতিবেদক ছিলেন ) এবং আরও সম্প্রতি বিশ্বব্যাপী সম্মানীত সাপ্তাহিক ইকোনমিস্টও মোটামুটি একই রায় দিয়েছেন। আমি সরকারকে চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, এখনও গ্রামে গ্রামে নিরপেক্ষ জরিপ হলে একই সিদ্ধান্তে উপনীত হতে হবে। তিন মিলিয়ন (৩০ লাখ) না হয়ে শহীদের সংখ্যা যদি তিন লাখ হয় তাহলে কি আমাদের স্বাধীনতা মিথ্যা হয়ে যাবে ? একাত্তরে বিশ্ব সমাজের সহানুভূতি লাভের জন্য আমরা বহু অতিরঞ্জিত দাবি করেছি। স্বাধীনতা যখন আমরা অর্জন করেছি তখন কি অতিরঞ্জনগুলোর প্রয়োজন ফুরিয়ে যায়নি ? আমরা আন্তরিকভাবে বিশ্বাস করি, ১৯৭২ সালের ৮ জানুয়ারি তিন লাখের পরিবর্তে তিন মিলিয়ন কথাটা জাতির পিতার মুখ থেকে অনবধানতাবশত বেরিয়ে এসেছিল। সেদিন সেটা মোটেই অপ্রত্যাশিত ছিল না। পাকিস্তানে অত্যন্ত মর্মান্তিক বন্দিদশা থেকে মুক্তি পেয়ে খুবই উদ্বিগ্ন অবস্থায় সারা রাত জেগে বিমানে তিনি লন্ডনে এলেন এবং কিছুক্ষণের মধ্যেই ঝাঁকে ঝাঁকে নতুন স্বাধীন ইউফোরিয়াগ্রস্ত বাংলাদেশী এসে জড়ো হলেন তাঁর হোটেলে। এই অকল্পনীয় অবস্থায় প্রতিটি কথা মেপে বলা কী করে সম্ভব হতে পারে ? বর্তমান প্রধানমন্ত্রী প্রায় বলে বেড়াচ্ছেন যে নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস শিক্ষা দিতে হবে। কিন্তু কোন ইতিহাস শেখাবেন তাঁরা ? সত্যিকারের ইতিহাস, না কল্পনার ইতিহাস ? যেমন গায়ের জোরে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের যে ভাবে মিথ্যা ও কল্পনার ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন ? আর কত মিথ্যার নাটক উপহার দেবেন দেশবাসীকে ?

বিষয়: বিবিধ

১০৪২ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

200175
৩০ মার্চ ২০১৪ সকাল ১১:৪০
আবদুল্লাহ বাংলাদেশী লিখেছেন : হা হা হা
200187
৩০ মার্চ ২০১৪ দুপুর ১২:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
200211
৩০ মার্চ ২০১৪ দুপুর ১২:৩৮
গোলাম মর্তুজা লিখেছেন : মুক্তিযুদ্ধের চেতনাও উজ্জিবিত হয়ে ত্রিশ লাখ বললে ক্ষতি কি ভাই?
200225
৩০ মার্চ ২০১৪ দুপুর ০১:০৪
জেদ্দাবাসী লিখেছেন : সত্যিকারের সঠিক ইতিহাস নতুন প্রজন্ম লিখবে ।

ধন্যবাদ
৩০ মার্চ ২০১৪ দুপুর ০১:২৭
150009
সুমাইয়া হাবীবা লিখেছেন : নাহ আপু। আমাদের লিখতে হবে। নতুন প্রজন্ম পড়বে, জানবে, শিখবে, বুঝবে। আর আমরা দায়িত্ব এড়িয়ে চলে গেলে পরবর্তীরাও একই পথ ধরবে।Happy
200237
৩০ মার্চ ২০১৪ দুপুর ০১:২৭
সুমাইয়া হাবীবা লিখেছেন : ভালো যুক্তি। একমত।
200254
৩০ মার্চ ২০১৪ দুপুর ০১:৫৯
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : বাংলাদেশের সঠিক শহীদের সংখ্যা শেষ বিচার দিবসেই পাওয়া যাবে এর অগে নয়,পাকিস্তানের কারাগার থেকে যিনি মুক্তিযুদ্ধ করেছিলেন উনার হিসেবেতো কতো কিছুই হচ্ছিলো কিন্তু হজম হইলোনা।
200385
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১২
মেঘ ভাঙা রোদ লিখেছেন : সরকার বিরোধী পোষ্ট ঘৃণা করি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File