বনসাই সমাচার.........(শিক্ষামূলক পোষ্ট)

লিখেছেন লিখেছেন চন্দ্রোদয় ০৩ জুলাই, ২০১৩, ১১:২৫:৩৭ রাত

বনসাই শব্দটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। বনসাই শব্দটির পারিভাষিক অর্থ "জীবন্ত ভাস্কর্য"৷বনসাই শব্দটির আরেকটি অর্থ "ট্রের মধ্যে ফলানো"। এটি একটি শিল্প বিশেষ।

বনসাই শব্দের উৎপত্তি : প্রাচীন চীনা শব্দ ‘পেনজাই’ থেকে জাপানী ‘বনসাই’ শব্দের উৎপত্তি। বনসাই করতে ব্যবহৃত ট্রের মত যে পাত্র ব্যবহার করা হয় তাকেই সাধারণভাবে ‘বন’ বলা হয়। পাশ্চাত্যে পাত্রে ক্ষর্বাকৃতির গাছ বলতে ‘বনসাই’ বোঝায়। মোটামুটি ১৮০০ সালের দিকে জাপানীরা তুলনামূলকভাবে কম গভীর পাত্রে ক্ষুদ্র গাছ পরিচর্যা করার সাথে সাথে চৈনিক ‘পেনজাই’ শব্দের উচ্চারণ পরিবর্তন করে ফেলে। অর্থাৎ বনসাই শব্দটি জাপানি।

বনসাই কী :

শক্ত কান্ড রয়েছে এমন গাছের খর্বাকৃতি করার শিল্পকে বনসাই বলা হয়। বনসাই চাষের মাধ্যমে অল্প পরিসরে প্রকৃতিকে উপলব্ধি করা যায়৷মূলত আনন্দ খোজাই বনসাই কালচারের উদ্দেশ্য।

ইতিহাস : ৪০০০ খ্রীষ্ট পূর্বাব্দের রাজনৈতিক নথিপত্র থেকে পাথর কেটে তৈরি করা পাত্রে গাছ চাষের হদিস পাওয়া যায়। আরেকটি ইতিহাসে- ধারণা করা হয় প্রায় ২০০০ বৎসর পূর্বে চীনে এর শুরু হয় এবং পরবর্তীতে চীনের অন্যান্য অঞ্চল, জাপান, কোরিয়া ও ভিয়েতনামে বিস্তৃতি লাভ করে । বাংলাদেশেও এখন উন্নত মানের বনসাই কালচার চালু রয়েছে এখন এসব বিদেশেও যায়।

বাংলাদেশে বনসাই শিল্প তৈরীর উপযোগী কিছু পরিচিত গাছের নাম : বট, বকুল, শিমুল, অশ্বথ বট, মেহেদী, কড়ই, অর্জুন, জারুল, করমচা,কামরাঙা, আমলকি, নীলজবা ইত্যাদি।

আশা করি পোষ্টটি বন্ধুদের কাজে লাগবে। ইচ্ছা করলে বাসায় আমরা নিজেরাও বনসাই চাষ করতে পারি।



বিষয়: বিবিধ

৩৫২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File