সাভার ট্র্যাজেডি ও আমাদের নিরব প্রতিবাদ আর কত ???

লিখেছেন লিখেছেন তানভীর মোস্তফা জয় ২৯ এপ্রিল, ২০১৩, ০৩:০০:২৪ রাত

কিভাবে পোস্টটা শুরু করবো বুঝতে পারছি না । চোখের জল আর ধরে রাখতে পারলাম না । সাভারের কথাতো দেশের সবাই জানেন । আচ্ছা আপনারাই বলুন এভাবে আর কত দিন চলবে ? আর কতো নতুন রেকর্ড ভাঙবে গার্মেন্টস শিল্প ? তাজরীন ফ্যাশান এ ১১২ জন আগুনে মারা গেল , আর এখনতো বাংলাদেশের ইতিহাসের গড়ল সাভারের রানা প্লাজা ৩৮০ জন ! (রিপোর্টটি করার সময় পর্যন্ত ) । এই যে এতোগুল প্রাণ শেষ হয়ে গেলো এর দায় ভার কে নেবে ? সরকার ও ওই গার্মেন্টস গুলো হয়তো কিছু টাকা দিবে এর পর এই দুঃখী মানুষ গুলোর কি হবে যারা দু মুঠো ভাতের আশায় নতুন করে বাচার রঙ্গিন স্বপ্ন নিয়ে ঢাকার এই গার্মেন্টস গুলোতে কাজের আশায় এসেছিলো ? আপনি দেখেন বাংলাদেশে কিন্তু সবই সম্ভব । তাজরীন ফ্যাশান এ ১১২ জন যে মারা গেলো মালিক পক্ষের কি কোন বিচার হয়েছে ? তাদের কিন্তু আদালত পর্যন্তও যেতে হয়নি ! আচ্ছা আপনারাই বলুন নয়তালা একটা ভবন কিভাবে রাজউক এর অনুমোদন ছাড়া করল ? রাজউক কি এর কিছুই জানে না ? না কি ............ । এ রকম হাজার হাজার ভবন আছে ঢাকায় । রাজউক কর্মকর্তাদের বেতন দেওয়ার কি দরকার ? এরাতো ওই সব অবৈধ ভবন থেকে বেতনের চেয়েও অনেক বেশি পান । রানার প্রতি ক্ষোভ যতটা এর চেয়েও বেশি ক্ষোভ প্রশাসনের প্রতি । রানার মতো হাজারও চোর চুরি করবেই কিন্তু প্রশাসন এদের ধরেনা কেন ? পুলিশ কিন্তু ধরতে পারে যারা হেফাজতে ইসলাম করে তাদেরকে ! নাস্তিকদের ধরেনা । আজ ঢাকায় একটা ভূমিকম্প হলে কি হবে ? আমাদের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বললেন তখন নাকি হতাহতদের উদ্ধারের কোন মানুষ পাওয়া যাবে না । তিনি ইচ্ছা করলে কি আধুনিক যন্ত্রপাতি কিনে আনতে পারেন না ? তিনি পারেন ১২০০ কোটি টাকা দিয়ে জিয়া আন্তর্জাতিক বিমান বন্দররের নাম পালটাতে । আজ আধুনিক যন্ত্রপাতি না থাকার কারনে এত গুলো তাজা প্রাণ হারালো । আপনারা হয়তো লাল কালো স্তাইপ শার্ট পরা চাপাপড়া লোকটিকে বিভিন্ন মিডিয়াতে দেখেছেন । উনি বলেছিলেন “ আমাকে বাচান , আমার বউ বাচ্চা আছে , আমি বাচতে চাই , আমাকে দয়া করে বাচান” । তাকে কিন্তু উদ্ধার করা হয়েছে তবে তার মৃত দেহটাকে । তার মতো অনেকেই এরকম বাঁচার আকুল আবেদন করে ছিলেন কিন্তু শেষে আর বাঁচা সম্ভব হয়নি । আজ যদি আধুনিক যন্ত্রপাতি ব্যাবহার হত তবে কি তাদের বাঁচানো যেত না ?

সরকার যদি পদ্মা সেতু দেশিয় অর্থায়নে করার প্রস্তাব করতে পারে সেখানে কি আধুনিক যন্ত্রপাতি কিনতে কোন সিদ্ধান্ত নিতে পারেনা ?

বাংলাদেশ এত দুর্নীতির মধ্যেও উন্নয়নশীল দেশ থেকে মধ্য আয়ের দেশ হতে চলেছে । আর যদি দুর্নীতি না থাকতো ? যখনি কোন সেক্টর সম্ভাবনা নিয়ে জেগে উঠে তখনি ওই সেক্টরটিকে টেনে নামানো হয় । ফ্রীলেঞ্চিং আমাদের দেশকে পালটে দিতে পারে । এতে বিশাল একটা বেকারের অংশ কর্মজীবী হতে পারে । এর জন্য দরকার উন্নত মানের প্রশিক্ষণ । সরকার কি এর কোন ভাল বেবস্থা করছে ? আমরা যারা ফ্রীলাঞ্চার আছি আমাদেরই বা কি সুবিধা দেয় সরকার । দেশে নেটের স্পীড নেই । ভাল স্পীড থাকলে আমরা আরও ভাল ইনকাম করতে পারতাম । সরকার নেটের দাম কমিয়েছে কিন্তু আমরা কি কমদামে নেট পাচ্ছি ? দুর্নীতি নেই কোথায় ? দেশে যে ব্যান্ডউইথ আছে তার সিংহ ভাগই তো রিজার্ভ করা । কি লাভ এই রিজার্ভ রেখে ? নাকি রিজার্ভ না রাখলে অবৈধ ভিওআইপি ব্যাবহারের জন্য নেট স্পীড পাবেন না !

আমাদের দেশ কি সোনার বাংলাদেশ কখনোই হবেনা ? আর হলে আমাদের কত দিন সময় লাগবে বলতে পারেন কেউ ?

বিষয়: রাজনীতি

১২১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File