মালালা প্রসঙ্গ -ছাগু না ঘাঘু

লিখেছেন লিখেছেন এম_আহমদ ১২ অক্টোবর, ২০১৩, ০৫:৪৪:৫৫ বিকাল



এই ব্লগটি ডন (DAWN.COM) পত্রিকার মালালা প্রসঙ্গ নিয়ে: Malala: The real story (with evidence) ডনের এই লেখাটির একদম শুরুতে বলা হয়েছে, DISCLAIMER: The following article is a work of satire and fiction and in no way attempts to depict events in real life. তারপর লেখাটির শেষে আবারও সেই একই কথা এই বলে প্রকাশ করা হয়েছে, —DISCLAIMER: The above article is a work of satire and fiction and in no way attempts to depict events in real life.

কিন্তু সকল satirical work এর পিছনে এক বা একাধিক বক্তব্য থাকে। satirical genre তে নামার সাথে সাথেই একটা কারণ অনুভূত হয়। কেন satirical? ঘটনার পিছনে কী কোনো সামাজিক rumour কাজ করছে, মানব মনে কি কোনো ধরণের বিপরীতধর্মী চিন্তা বিরাজ করছে যা নিয়ে satirical লেখাতেই লেখকের অবস্থান বলিষ্ঠ হয়ে দাঁড়াতে পারে? Satire পাঠে অনেক রকমের ধারণা নিহিত থাকে। এদিক থেকে লেখাটিকে irony হিসেবেও দেখা যেতে পারে।

যে অডিয়েন্সকে সামনে রেখে কোনো satirical বা ironical work উপস্থাপন করা হবে, সেই অডিয়েন্স লেখাটিকে তাদের মতই উপভোগ করে থাকে। এই লেখাটিকেও অডিয়েন্স সেভাবে উপভোগ করছেন এবং অনেকে ironical চিন্তার স্থানও বিবেচনা করছেন। মানি লেখাটি তার উদ্দেশ্য সাধন করে ফেলেছে এবং আরও করে যাবে।

একটি বৃহত্তর অডিয়েন্সে অনেকে অনেক রকমের প্রতিক্রিয়ার মাধ্যমে সেই উপস্থাপনাকে দেখবে। এখানে কিন্তু generalise করে সাম্প্রদায়িকতা আনা যাবে না। ইসলাম বিদ্বেষী সম্প্রদায় ইন্টারনেটের কিছু মুসলমানদের প্রতিক্রিয়া দেখে তাদের নিজেদের মুর্খামি ও prejudice মুসলমানদের উপর চাপিয়ে নিজেদের হীনমন্যতা দেখাচ্ছেন।

এখানে প্রতিক্রিয়াকে কীভাবে দেখা হবে? অডিয়েন্সের প্রতিক্রিয়াও কী একই সাথে satirical এবং ironical? এখানে, এই পাঠে, যাদের মনে যা আছে, তাই তারা দেখতে পাবেন। যারা মুসলমানদেরকে ছাগু ভাবে, এবং যেসব মুসলিম হীনমন্যতায় ভোগেন, তারাও কিছু মুসলিমদের প্রতিক্রিয়া দেখে, লজ্জায় কাচু-মাচু হচ্ছেন। কেন?

ডনের লেখাটির বাংলা ভার্সন গতকাল ‘আমাদের সময়েই’ প্রকাশিত দেখি। সেখান থেকে অনেক পাঠকই বিভ্রান্ত হতে পারেন, বিশেষ করে যারা ইংরেজি বুঝেন না এবং ডনের লেখাটি পড়তে পারেননি। বাংলা ভার্সনে ‘বিদ্রূপাত্মক’ –এই একটি শব্দ এসেছে বটে কিন্তু তাতে ডনের ডিস্ক্লেইমারে যা প্রকাশিত হয়েছে তা প্রকাশ করে না। এখানে যদি একান্ত ‘ছাগু-কর্ম’ থেকেই থাকে তবে তা ‘আমাদের সময়েই’ প্রকাশ পেয়েছে। এটা যদি ‘আমার দেশ’ এ প্রকাশ পেত, তবে ইসলাম বিদ্বেষী মূর্খমণ্ডলী পরনের লুঙ্গী খুলে রাস্তায় নেমে আসত।

আমার এই লেখাটির উদ্দেশ্য হচ্ছে এটাকে কেন্দ্র করে, অর্থাৎ কোনো প্রতিক্রিয়া দেখে, কেউ কাউকে ‘ছাগু’ অথবা ‘ঘাঘু’ –এমন ধরণের বিবেচনায় যাবার দরকার নেই। লেখাটি যে উদ্দেশ্যে বৃহত্তর পাঠক পরিসরে উপস্থাপন করা করেছে, সেই পাঠক শ্রেণীর বিভিন্ন পকেট বিভিন্নভাবে তা উপভোগ করছেন। কিন্তু সবজান্তাগণ প্রতিক্রিয়া দেখে, নিজেরা যে প্রতিক্রিয়া দেখাচ্ছেন, তা তাদেরই satireও irony না বুঝার কারণেও যে হতে পারে, সেদিকটিও বিবেচিত হতে হবে।

বিষয়: বিবিধ

১৫৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File