মজার ছেলেবেলা

লিখেছেন লিখেছেন অয়েজ কুরুনী আল বিরুনী ০২ সেপ্টেম্বর, ২০১৪, ১১:৪৭:১১ রাত





স্কুলে প্রথম দিন। ছুটির পূর্ব মুহুর্তে ১ম শ্রেণীর দুজন ছাত্রের মাঝে কথা হচ্ছে।

১ম জনঃ এই রাহাত! বই পত্র গুছা, আমাদের ছুটি দিবে।

২য় ছাত্রের জানা ছিলনা ছুটি কি জিনিস, সে ভাবল মনে হয় খাবার জাতীয় কিছু হবে। তাই সে অধীর আগ্রহে অপেক্ষা করতে লাগল। কিছুক্ষণ পর ছুটির ঘণ্টা বাজলে সবাই দৌড়ে ক্লাস থেকে বের হচ্ছে। তখন ২য় জন ১ম জনকে বলছে এই কই যাচ্ছিস ছুটি দেবে তা দেয় না ক্যা্‌ন, সবাই তো চলে যাচ্ছে? তখন সে বলল আরে পাগল ঐ যে লম্বা ঘণ্টা বাজা, তার মানে সবাইকে ছুটি দেয়া হল, এবার বাড়ী যাও, আমি তো অবাক এরই নাম ছুটি।



প্রথম শ্রেণী পড়ুয়া ছেলে মাদরাসা থেকে ফিরে এসে মা কে বলছে

মা আগামীকাল স্যার আমাদেরকে সুন্দর সাজু গুজু করে যেতে বলেছে, স্কুলে নাকি শফি স্যার আসবে ভিজিট করতে,

পাশে বড় বোন দাঁড়িয়ে আছে, সে তো শুনেই হেসে গড়াগড়ি খাচ্ছে। আমি বললাম আমার কথা বুঝি বিশ্বাস হয় না? আপু বলল শফি স্যার না, অফিসার আসবে। আমি মনে মনে বলতে লাগলাম তাই তো! শফি নামে তো একজন হুজুর আছে, আর অফি আবার কোন ধরণের নাম।



স্কুলে ফলাফল প্রকাশের দিন

আমি, ভাইয়া আর একজন একসাথে মাদ্রাসায় যাচ্ছি। আমাদের ৩ বছরের বোন মাকে বলছে মা ওরা কোথায় যাচ্ছে? মা বললেন প্রাইজ আনতে যাচ্ছে। ছোট মানুষ প্রাইজ অর্থ কি মনে করে বসল কে জানে। দুপুর ২টা ঘর্মাক্ত কলেবরে পুরস্কারের বোঝা নিয়ে আমরা তিন ভাই-বোন ফিরলাম। সবাই খাতা কলম বই সাবান ইত্যাদি নানাবিধ পুরস্কার নেড়ে চেড়ে দেখছে। এর মধ্যে ছোট বোনের কান্না এসব এনেছে কি জন্য প্রাইজ কই? মা বললেন এগুলোই তো প্রাইজ। তখন ছোট বোনটি বলল কই এতো সব বই খাতা। প্রাইজ কই আমি প্রাইজ খাব।



স্কুলে ১ম শ্রেণীতে গনিত শিক্ষক বাড়ির কাজ দিলেন। ৪ টি যোগ, ২+৪, ৫+৩, ৭+৮, এবং ১০+১৪। এক ছাত্র বাংলা খাতায় পুরো এক পৃষ্ঠা শুধু অংক গুলি তুলে নিয়ে গেল। কিন্তু একটাতেও যোগফল লিখেনি। ক্লাসে স্যার খাতা দেখছেন, এটা কার খাতা? স্যার আমার। এদিকে এসো! অঙ্ক করনি কেন? স্যার করেছি তো এই যে এক পৃষ্ঠা হাতের লেখা এনেছি। স্যার বললেন ওরে গাধা! একটা অংকের যোগফল না লিখে ৪ টা অংকে সারা খাতা ভরে এনেছিস। সে বলল স্যার আমি তো মনে করেছিলাম বাংলার হাতের লেখার মত পৃষ্ঠা ভরে আনতে হয়। ২ যোগ ৪ সমান ৬ এইটা লিখে আনতে হয় তাতো জানতাম না।

বিষয়: বিবিধ

১৮১৯ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261006
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:২৩
বড়মামা লিখেছেন : ছোট বেলার কথা মনে করে দিলেন একদিন ইংরেজী পরিক্ষায় একজনকে জিগাসা করলাম লিব মানে কি সে বলে বাসকরা আমি ভাবলাম করাবাস হইতে পারে না তাই দেই নাই ।প্রথম পরিক্ষা দিয়াছি বেশী ভালো হয়নাই তাই সার একটা বেত দিয়া খাতা রেখে দিয়াছে বাহিরে এসে খাতার জন্য দাড়িয়ে ছিলাম সুন্দর ভালো লগলো আপনাকে অনেক ধন্যবাদ ।
261016
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:০৫
অয়েজ কুরুনী আল বিরুনী লিখেছেন : ধন্যবাদ আপনাকেও
261027
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৪৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : সবাই যেহেতু ছোট থেকে বড় হয় সেহেতু সবার জন্য স্বরনীয় ছোটবেলা!!
ছোটবেলায় কত স্বপ্ন কত আনন্দ কত দৌড়ঝাপ.... মনে পড়লে হাসি পায়!
261049
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৩৬
কাহাফ লিখেছেন : ছোট্ট বেলার সেই মধুর দিন গুলো বারবার মনে পড়ে..........
261070
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৩৯
ওরিয়ন ১ লিখেছেন :
261134
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : মজা পেলুম Cheer Cheer
261477
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:২৫
বৃত্তের বাইরে লিখেছেন : মজা পেলাম আপনার ছেলেবেলার ঘটনা পড়ে Happy Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File