সাহিত্যে আনব বিপ্লব

লিখেছেন লিখেছেন অয়েজ কুরুনী আল বিরুনী ২১ মে, ২০১৪, ০২:০১:৪৪ রাত



বাংলা সাহিত্যের মাধ্যমে বাংলা ভাষাভাষী মুসলমাদের জাগরণ বা আত্ম-উপলব্ধি না হওয়ার পিছনে কারণ হল মুসলিম সাহিত্যিকগণ তাদের লেখালেখির মধ্যে মুসলিম জাগরণের জন্য ব্যতিক্রম দু’য়েক জন ছাড়া কেউ কোন উপাদান রাখেন নি। আমাদের সাহিত্যিক গণ ব্যক্তিগত জীবনে নিজেরা নামমাত্র মুসলমান হওয়ায় তাদের দ্বারা আমাদের জাতীয় জাগরণের কোন উন্নতি সাধিত হয়নি। তাছাড়া অধিকাংশ সাহিত্যিকের চালচলন আচার আচরণ হিন্দুদের থেকে আলাদা করতে গেলে মুশকিল হয়ে যাবে। রবি, শরৎ, বঙ্কিম ইত্যাদি লেখকদের লেখার মধ্যে তৎকালীন হিন্দু সমাজের চিত্র ফুটে উঠলেও মুসলিমরা তাদের সাহিত্যে অবহেলিত ছিল। এবং তারা স্থান পেলেও বড় জোর ডাকাত, চোর, পালকি বাহক ইত্যাদি চরিত্র লাভ করেছে , আর এটাই স্বাভাবিক। কিন্তু মুসলমান লেখকগণের গল্প উপন্যাসের মধ্যে যে চিত্র ফুটিয়ে তুলেছেন তা আর যাই হোক প্রকৃত মুসলিম সমাজের চিত্র হতে পারেনা। এক্ষেতে ব্যতিক্রম আলতামাশ, নসীম হিজাযীর লেখার পথ অনুসরণকারী লেখক শফিউদ্দীন সরদার সহ আর হাতে গোনা দুয়েক জন হবে আমি চিনিনা । সাহিত্যের মধ্যে প্রেম ভালবাসা থাকবেই তবে ইসলামী ভাবধারার সাহিত্যের মধ্যে নির্দিষ্ট সীমার মধ্যে অবস্থান করে অনেক সুন্দর দৃশ্য ফুটিয়ে তোলা সম্ভব । কিভাবে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে নৈতিকতার ঢাল দিয়ে নিজেকে বাচিয়ে রাখতে হয় সেসবই হবে গল্প উপন্যাসগুলির উপজীব্য । এ চিন্তাভাবনা করে আমরা আসছি আপনাদের সামনে নতুন কিছু নিয়ে। নতুনকে গ্রহণ করতে আপনারা তৈরি আছেন তো!

বিষয়: বিবিধ

১১৪১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

224022
২১ মে ২০১৪ রাত ০৩:৫৪
প্রবাসী মজুমদার লিখেছেন : আমি তো অনেক আগেই মেম্বার হয়ে গেছি। সাহিত্যর নতুন মশাল নিয়ে শুরু করা যাত্রা হোক অভিষ্ট লক্ষ্যে যাবার একমাত্র পথ, এ প্রত্যাশায় থাকলাম। ধন্যবাদ। ভাল লাগল।
224034
২১ মে ২০১৪ রাত ০৪:২৯
সালাম আজাদী লিখেছেন : কিন্তু সাহিত্যে বলে কয়ে আসতে হয়না। লাগে দীর্ঘ দিনের সাধনা, ও চালিয়ে যাওয়ার অভীপ্সা। বিপ্লব দেখার জন্য তাকিয়ে থাকবো ইনশাআল্লাহ
224048
২১ মে ২০১৪ সকাল ০৭:০৬
টুটাফাটা মানব লিখেছেন : জ্বী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File