বিবাহ বা প্রেম; এর বিকল্প আছে কি?

লিখেছেন লিখেছেন অয়েজ কুরুনী আল বিরুনী ০৩ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:১৪:৫৪ রাত

আমাদের অভিভাবকগনের সমস্যা হল তারা সন্তানদের সমস্যা বুঝতে পারেননা।

যেমনঃ আমাদের সমাজে দাম্পত্য কলহ বৃদ্ধি পাওয়ার অনেকগুলি কারণের মধ্যে অন্যতম প্রধান কারণ হল দেরিতে বিবাহ করা অর্থাৎ যে বয়সে বিবাহ করার প্রয়োজন তখন পড়াশোনা বা অর্থনৈতিক সমস্যার খোঁড়া অজুহাতে বিবাহ করা হয়না।

অনেক বাবা-মাকে বিয়ের কথা বলতেই যেন আকাশ থেকে পড়ে বলেন, ওর বিয়ের বয়স হয়েছে নাকি ? অথচ বিয়ে করার জন্য যে চাহিদা বা অনুভূতি সেগুলি ছেলে-মেয়েরা প্রেম-ভালোবাসা নামক কার্যপ্রণালির মাধ্যমে পূরণ করে থাকে। ছোটখাট কর্ম যেমন হাত ধরাধরি করা থেকে দৈহিক মেলামেশা পর্যন্ত করে থাকে। ওই সকল বাবা-মার কাছে আমার প্রশ্ন হল যদি কারো পেটে ক্ষুধা না থাকে তাহলে সেকি মার খাওয়ার ঝুকি নিয়ে খাবার চুরি করে? যদি আপনার সন্তানের বিবাহের বয়স না হয় তাহলে সে কেন একটা মেয়ে বা ছেলের সাথে সম্পর্কে জড়াবে। বলতে পারেন এটা বয়সের সমস্যা। আপনারা যারা ছেলে-মেয়ের অবাধ মেলামেশাকে স্বাভাবিক মনে করেন তাদের উদ্দেশ্যে এ লেখা নয়। বরং যারা চান আপনার সন্তান নীতি নৈতিকতার মধ্য দিয়ে বেড়ে উঠুক সে সকল শ্রদ্ধেয় মা-বাবার উদ্দেশ্যে এ লেখা।

চলবে)

বিষয়: বিবিধ

১০৯৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

172198
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:২৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো লাগলো
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৪২
125923
অয়েজ কুরুনী আল বিরুনী লিখেছেন : ধন্যবাদ ভাইয়া
172212
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৩৩
গৃহস্থের কইন্যা লিখেছেন : ইসলাম ধর্মের কড়ায়ত্ব যৌনদাসী.........
172338
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৫
হতভাগা লিখেছেন : '' .... পড়াশোনা বা অর্থনৈতিক সমস্যার খোঁড়া অজুহাতে বাবা-মা বিবাহ করা হয়না ''

০ এই খোঁড়া অজুহাত ঠিকই আছে অন্তত ছেলেদের জন্য ।

মেয়েদের হাত পা বড় হয়ে উঠলেই সে বিয়ের যোগ্য হয়ে উঠে, হোক সে ক্লাস ফাইভে বা সিক্সে অথবা খুব গরীব ঘরের কেউ । কারণ সংসার চালানোর জন্য তাদের কোন অর্থনৈতিক দায় দায়িত্ব নেই । ঘর সংসারের কাজগুলো যদি সে ক্লাস ফাইভ বা সিক্স হতেই করার মত থাকে তাহলেই সে বিয়ের যোগ্য হয়ে উঠে ।

ছেলেদের ব্যাপারটা একেবারেই অন্যরকম । কারণ তাকেই সংসারের খরচ চালাতে হয় । খরচ চালানোর মত একটা নুন্যতম শিক্ষা ও চাকরি তাকে বাগাতেই হয় । পাশ করে ,চাকরীতে ঢুকে একটু স্টাবলিশ হতে গেলে ৩০ বছর পার হয়েই যায় । বিয়ের জন্য ইনস্ট্যান্ট ৫-৬ লাখ টাকা থাকার মত চাকরির ডিউরেশন তো থাকতে হবে তার ।

বিয়ের পর সে তো আর বাবা মায়ের উপর চড়ে বসে খেতে পারবে না । হাজার হোক তার তো নিজের একটা সংসার হয়ে গেছে এখন ।

পড়াশোনা বা অর্থনৈতিক সমস্যার খোঁড়া অজুহাত দাঁড় করিয়ে ছেলেরা যাতে বিয়ে করতে বেশী বয়স না লাগিয়ে ফেলে - সে জন্য কি করা যেতে পারে বলে মনে করেন ?

( মনে রাখুন : ছেলে কিন্তু এখনও অনার্স পাশ করে নি বা সে এখনও কোন চাকরি পায় নি )
172489
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫২
অয়েজ কুরুনী আল বিরুনী লিখেছেন : নিজ অভিজ্ঞতা থেকে লেখা। আমারও অনার্স শেষ হয়নি। এ ব্যাপারে আমার মতামত বা পরামর্শ আছে যা এ সমাজে অনুশীলিত হলে কলুষতা হতে যারা বেচে থাকতে চায় তারা বাচতে পারবে। কয়েকটি পর্বে প্রকাশ করার চেষ্টা করব ইনশা-আল্লাহ।@ হতভাগা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File