কষ্টে কাটে নষ্টপ্রহর, পর্ব- ১২: দলীয় আদর্শ ও রাজনৈতিক অন্ত:সারশূণ্যতা

লিখেছেন লিখেছেন মাহরুফ চৌধুরী ১৪ মে, ২০১৩, ০৮:৪৫:২৯ রাত

বার: দলীয় আদর্শ ও রাজনৈতিক অন্ত:সারশূণ্যতা

আমাদের রাজনৈতিক দলগুলোর দলীয় আদর্শ ও লক্ষ্য কি এবং তারা সেগুলো কিভাবে দেশ ও জাতির কল্যাণে বাস্তবায়ন করবেন তার রূপরেখা যত দিন তারা প্রবল আত্মবিশ্বাসের সাথে জনগণের সামনে পেশ করতে না পারবে, ততদিন জনতাকে বেয়াকুব ভেবে আমাদের রাজনীতিবিদেরা অর্থহীন বিতর্কে জড়িয়ে থাকবেন। অথচ কে তাদেরকে বোঝাবে যে শাক দিয়ে যেমন মাছ ঢাকা যায় না, তেমনি নিরর্থক বাক-বিতন্ডা দিয়ে নিজেদের মর্যাদাকে শাণিত করা যায় না। ভেবে অবাক হই যখন দুটো প্রধান রাজনৈতিক দলের নেতা এবং কর্মীরা তাদের শক্তি, সামর্থ্য আর সময় ব্যয় করেন কতিপয় অর্থহীন প্রশ্নের উত্তর খুঁজতে। কে বড়? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, না শহীদ জিয়াউর রহমান? অথচ এই সহজ সত্যটুকু তারা কেন বুঝতে চেষ্টা করছেন না কিংবা বুঝতে পারছেন না যে, দুজনেই মানুষ হিসেবে অনেক বড় মাপের মানুষ ছিলেন- অন্তত বর্তমানে যারা রাজনীতির রঙ্গমঞ্চে ক্রীড়ানকের ভূমিকায় অবতীর্ণ তাদের অনেকের চেয়ে।

আমাদের রাজনৈতিক সংস্কৃতির একটি অন্যতম উত্তরাধিকার হলো পরিবারতন্ত্র যেটা রাজতন্ত্রের ঐতিহাসিক উত্তরাধিকার। এই কারণেই জাতীয় রাজনীতিতে এমনকি রাজনৈতিক দলগুলোর মধ্যেই গণতন্ত্রের চর্চা নেই। রাজনৈতিক অবক্ষয় কবলিত বাংলাদেশে দেশের চেয়ে রাজনৈতিক দল, দলের চেয়ে পরিবার এবং ব্যক্তি অনেক বড় হয়ে ওঠে। দেশের প্রতিটি মানুষকে এটা উপলব্ধি করতে হবে যে, নেতৃত্বের গুণাবলী সম্পন্ন যে কেউই প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রী হতে পারে। তার জন্য কারো বউ, ছেলে, মেয়ে কিংবা নাতি-নাতনী হওয়ার দরকার নেই। তাই পরিবার কিংবা গোষ্ঠী নয়, যোগ্যতাই নেতা নির্বাচনের মানদন্ড হওয়া উচিত রাজনৈতিক দলগুলোর মধ্যে। আর দলগুলোর মধ্যে সে ধরনের গণতান্ত্রিক প্রক্রিয়া গড়ে তোলার জন্য সমাজের সর্বস্তরের সচেতন মানুষদেরকে এগিয়ে আসতে হবে রাজনীতির অঙ্গনে।

আদর্শের রাজনীতি তারা করেন না বলেই জাতির সামনে তারা তুলে ধরতে পারেন না ক্ষমতায় গেলে তারা জাতির জন্য গঠনমূলক কি কি কাজ করবেন কিংবা তাদের শাসনামলে জাতির জন্য কি কি উন্নয়নমূলক কাজ তারা করেছেন। কিন্তু তারপরেও জনগণ তাদেরকে ভোট দেয়, কারণ একজনের শোষণ আর অত্যাচার থেকে বাঁচার জন্য, কিংবা সম্ভাব্য বিজয় দলের সাথে থেকে তাদের শাসনামলে ফয়দা লোটার জন্য।

বিষয়: বিবিধ

১৬৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File