‘নাড়াচাড়া বিজ্ঞান’! পাঠ্য পুস্তকের বিজ্ঞান বইতে নতুন চ্যাপ্টার!

লিখেছেন লিখেছেন জীবিত যাযাবর ৩০ এপ্রিল, ২০১৩, ০৬:১০:৩৯ সন্ধ্যা

পাঠ্য পুস্তকের সকল শ্রেণীর বিজ্ঞান বইতে নতুন চ্যাপ্টার সংযোজন করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রনালয়। গতকাল এক প্রেস ব্রিফিংয়ে শিক্ষা মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রথিতযশা কষা বিজ্ঞানী জনাব মগার আবিষ্কৃত নতুন এই বিজ্ঞান বাংলাদেশের সকল ছাত্রদের জানা দরকার। তাই আমরা পাঠ্যপুস্তকে এটা সংযোজন করার উদ্যোগ নিয়েছি’।

তিনি আরও বলেন,

এবিদ্যায় পারদর্শী সকলকে পরে বিদেশের বড় বড় কনস্ট্রাকশন কোম্পানীতে চাকুরীর ব্যবস্থা করা হবে।

তাছাড়া, বাংলাদেশের সকল সরকারী-বেসরকারী পলিটেকনিক ইনস্টিটিউট গুলোতে এ বিষয়ে একটি ট্রেড কোর্স চালু করার ব্যবস্থা করা হবে বলে তিনি জানান।

নাড়াচাড়া বিজ্ঞান হল ঝুকিপূর্ণ ভবন ধ্বংসের একটি পদ্ধতি। এ পদ্ধতিতে প্রথমে হরতাল আহবান করতে হবে, পরে হরতালের পক্ষে মিছিল করতে করতে ভবনের পিলার ‍ও গেট ধরে নাড়াচাড়া দিলে কয়েক সেকেন্ডের মাঝে ভবন মাটির সাথে মিশে যাবে বলে সাংবাদিকদের জানিয়েছেন আবিষ্কারক জনাব মগা।

উল্লেখ্য,

কিছুদিন আগে তিনি এটা আবিষ্কার করে সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছেন। এজন্য নরওয়ের নোবেল কমিটি তাকে নোবেল প্রাইজের জন্যে নমিনেশন দিলে তিনি তা প্রত্যাখ্যান করে বলেন, ‘আমার নেত্রীকে যে প্রাইজ দেয়া হয় নাই আমি সেই প্রাইজ নিবনা, প্রয়োজনে আমি ‘বাংলাদেশ মগা প্রাইজ’ চালু করে আমার নেত্রীকে দিব এবং আমিও নিব।

বিষয়: বিবিধ

১৬১৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File