রাজনীতির অবিশ্বাস

লিখেছেন লিখেছেন জীবিত যাযাবর ২৩ এপ্রিল, ২০১৩, ০৭:৫৮:০১ সন্ধ্যা

আজ আর পৃিথবীতে বিশ্বাস নেই, না আবদুর রহমান বিশ্বাস নয়। আজ পৃথিবীর কেউ কাউকে বিশ্বাস করে না। আমাদের রাজনীতিতে আজ অবিশ্বাস চরম আকার ধারন করেছে। কোন রাজনৈতিক দল অন্য কোন দলকে বিশ্বাস করেনা।

আজ আমি সরকারী দল নিয়ে লিখব--

প্রথমত, গণজাগরণ মঞ্চ।

বর্তমান সরকার জামায়াতের সাথে আতাত করে যুদ্ধাপরাধীদের বিচার হালকা ভাবে করছে এমন একটি অবিশ্বাস থেকে আন্দোলন শুরু করে তারা।

মাঝে মাঝে তারা সরকারের প্রতি বিশ্বাস স্থাপনের চেষ্টা করলেও আবার ভেস্তে যায়।

এভাবে সরকারের বিষয়ে তাদের অবস্থান ‘বিশ্বাস-অবিশ্বাসের সমান্তরাল রেল লাইন’।

দ্বিতীয়ত, বিএনপি।

আজ পর্যন্ত কোন বিষয়ে বিএনপি সরকারকে বিশ্বাস করতে পারছেনা।

নির্বাচন নিয়ে তাদের অবিশ্বাসতো আরো চরমে। তাই তারা তত্বাবধায়ক সরকার বিষয়ে দৃঢ় অবস্থানে অনড়।

তৃতীয়ত, জামায়াত।

তারা তাদের নেতাদের ফাঁসির বিষয়ে আওয়ামীলীগকে একদম বিশ্বাস করেনা। তারা মনে করে সরকার যে কোন সময় তাদের নেতাদের ফাঁসি দিয়ে ‍দিতে পারে। এক্ষেত্রে, বার বার সরকারের সাথে জামায়াতের আতাতের প্রশ্ন উঠলেও সরকার তা প্রত্যাখান করে। তবে আমি ছাত্রলীগের একজন নেতার কাছ থেকে শুনেছি, জামায়াত যদি বিএনপি ছেড়ে আসে তবে তাদের বিচার করা হবেনা। এক্ষেত্রেও জামায়াত সরকারকে বিশ্বাস করতে পারছেনা।

চতুর্থত, জাতীয় পার্টি।

সরকারের একটা অংশ হয়েও জাতীয় পার্টি আজ সরকারের বিরুদ্ধে কথা বলছে। সরকারের মন্ত্রী হয়েও জনাব জিএম কাদের যা বললেন তাতে তাদের বিশ্বাস কোথায় তা পরিষ্কার বুঝা যায়।

পঞ্চমত, হেফাজতে ইসলাম।

হেফাজতে ইসলামের ১৩দফা নিয়ে সরকারের বিভিন্ন মন্ত্রী-এমপিদের বক্তব্য ভিন্ন ভিন্ন। এতে করে সরকারের প্রতি তাদেরও অবিশ্বাস চরমে উঠেছে। স্বরাষ্ট মন্ত্রীর ধন্যবাদ ও বিবেচনার আশ্বাস, আইন প্রতিমন্ত্রীর প্রত্যাখান ইত্যাদি বিষয়ে তারা আর সরকারকে বিশ্বাস করতে পারছেনা। তাছাড়া, তারা সরকারকেও নাস্তিক বলা শুরু করেছে।

ষষ্ঠত, নারী সংগঠন।

তারা ভয় পাচ্ছে হেফাজতে ইসলামের ১৩দফা বাস্তবায়ন করা হলে তারা ঘরে বন্দি হয়ে যাবেন।

তাই তারা সরকারের সাথে এবিষয়ে কথা বলে তাদের অবস্থান জানিয়ে তার সমাবেশের ডাক দেয়।

সপ্তমত, আমরা (জনগন)।

আমরা আর কাকে বিশ্বাস করব? আমাদের বিশ্বাস বিক্রি করে আজ রাজনীতিবিদরা তাদের পেট চালাচ্ছে, কিন্তু আমাদের পেট চলছেনা। আজ ফুটপাতের শষা বিক্রেতা থেকে শুরু করে পাঁচ তারা হোটেলের মালিক পর্যন্ত অভাবে আছে। আর আমাদের এই অভাবের মূল কারণ হল আমরা আমাদের বিশ্বাস হারিয়ে ফেলেছি। আমরা না বুঝে আমদের বিশ্বাসকে তুলে দিয়েছি নেতাদের হাতে, তারা আমদের এই বিশ্বাস বিক্রি করে আজ কোটি পতি কিন্তু আমরা আজও পথের ফকির।

আমরা শালা যত নষ্টের মূল, কারণ আমরাই প্রতি পাঁচ বছর পর পর ঠিক করি কে ক্ষমতায় বসে আগামী পাঁচ বছর আমদেরকে পেটাবে, আমদের মুখের খাবার কেড়ে নেবে।

আমদের বিশ্বাস-অবিশ্বাসে এখন আর কারও কিছুই যায় আসেনা।

আমরা কেন আজ এমন হলাম? আমাদেরকে মেরে ফেল!!!!!!!!!!!!

বিষয়: রাজনীতি

১১১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File