বিবিসি বাংলা, প্রথম আলো, ডেইলি স্টার ও জনকণ্ঠের কঠোর সমালোচনায় ব্রিটিশ সাংবাদিক বার্গম্যান!!!

লিখেছেন লিখেছেন সাদিয়া পারভীন হাবিবা ২৮ মে, ২০১৩, ০৭:৩৯:৫৯ সন্ধ্যা

প্রখ্যাত আলেমে দ্বীন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষের স্বাক্ষী সুখরঞ্জন বালীর আদালতের ফটক থেকে অপহরণ ও ভারতীয় কারাগারে আটকে রাখার ঘটনা নিয়ে নিউএইজের অনুসন্ধানী সংবাদ প্রতিবেদনের পর আওয়ামী-বাম সরকারকে বাঁচাতে বিবিসি বাংলা মাধ্যমের নির্লজ্জ দালালির জবাব দিয়েছেন নিউিএইজেরই সংবাদ প্রতিবেদনটির প্রতিবেদক বৃটিশ মানবাধিকার কর্মী এবং অনুসন্ধানী সাংবাদিক ডেভিড বার্গম্যান।

ডেভিড বার্গম্যান তার বিবৃতিতে বলেন, যেখানে হিউম্যান রাইটস ওয়াচ তাদের বিবৃতিতে জানিয়েছে, ‘বাংলাদেশী নাগরিক সুখরঞ্জন বালী দাবি করেছেন তাকে বাংলাদেশের পুলিশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বাইরে থেকে অপহরণ করে।’ সেখানে হিউম্যান রাইটস ওয়াচের পক্ষ থেকে কোনো বক্তব্য না নিয়ে অথবা এ ব্যাপারে প্রথম প্রতিবেদনকারী নিউএইজ কর্তৃপক্ষ থেকে মন্তব্য না নিয়ে (অথচ সুখরঞ্জন বালী টাকার বিনিময়ে নিউএইজকে এই বিবৃতি দিয়েছেন বলে নিজেদের অজ্ঞাত প্রতিবেদকের উদ্বৃতি দিয়ে দাবি করে বিবিসি) বিবিসি বাংলার প্রতিবেদনে দাবি করা হয়, সুখরঞ্জন বালী অনুপ্রবেশের সময় তাকে ভারতীয় সীমান্তরক্ষীরা গ্রেফতার করে।

বার্গম্যান তার বিবৃতিতে আরও বলেন, ঐ প্রতিবেদনের পর আমরা ঢিলের বদলে পাটকেলের চেয়ে বেশি কিছুর জন্য প্রস্তুত ছিলাম। তবে এ আক্রমণের জন্য বিবিসি বাংলা সার্ভিসের ট্রয়ের ঘোড়া হওয়া ছিল বিস্ময়কর। এ নিয়ে বিবিসির প্রকাশিত প্রতিবেদন শুধু বিভ্রান্তিকরই নয়, পক্ষপাতদুষ্ট। সে প্রতিবেদন প্রকাশ করে ডেইলি স্টার, প্রথম আলো ও জনকণ্ঠ। অন্যান্য প্রধান সংবাদ মাধ্যমের প্রতিবেদনের ভিত্তিও ছিল বিবিসির প্রতিবেদন।

বার্গম্যান বলেন, বিবিসি বাংলার এ ধরনের পক্ষপাতিত্ব তাদের নিরপেক্ষ, বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতা নীতিরই পরিপন্থী।

এ থেকে বেরিয়ে এসে বিবিসির নিজেদের সংশোধনেরও সুযোগ রয়েছে বলে মন্তব্য করেন সাংবাদিক বার্গম্যান।

অর্থাৎ সুশীল ভাষায় বার্গম্যান বিবিসি বাংলাসহ প্রথম আলো ডেইলি স্টার ও জনকণ্ঠসহ সুশীল মিডিয়াকে যে গালি দিয়েছেন তাতে তাদের আত্মহত্যা করা উচিত। অবশ্য, নতুন প্রজন্মের নেটযোদ্ধাদের কাছে অনেক আগ থেকেই ঝাটা ও চপেটাঘাত পেয়ে আসছেন মতি বাচ্চু- মাহফুজরা। ঝাটা পেটা কম যায়নি বিবিসি বাংলার প্রতিবেদকের গালেও।

তবু বার্গম্যানের এই বিবৃতি যদি সাংবাদিকতার নামে বেহায়াপনা করা মতি-মাহফুজ ও বিবিসি বাংলাওয়ালাদের আত্মহত্যার পথ বাতলে দেয় তবে আমরা সাধারণ জনগণ হাঁফ ছেড়ে বাঁচি।

বার্গম্যানের সেই বিবৃতি পুরোটা পড়তে দৈনিক মানবজমিনে যান

বিষয়: রাজনীতি

২০৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File