অবৈধ প্রবাসী শ্রমিকদের দৌড়ঝাপ এবং আমাদের সরকার বাহাদুরের তৈলমাখা নাকের গোংগানী।

লিখেছেন লিখেছেন প্রবাসী মিয়াজী ৩০ এপ্রিল, ২০১৩, ১২:২৫:২১ রাত

আমাদের ৮০ লক্ষ প্রবাসী শ্রমিকের প্রায় অর্ধেকই মধ্য-প্রাচ্যের কোননা কোন দেশে কাজ করেন। এর মধ্যে প্রায় ২৫ লক্ষাধিক কাজ করতেন সৌদিআরবে। যদিও এখন এর সংখ্যা কোনমতে ১৫ লাখের বেশী হবেনা। বিগত ২০০৮ সাল থেকেই সৌদি সরকারের নানা আইনী জটিলতায় একামা (আইডি) নবায়ন না হওয়ায় অনেকেই দেশে ফিরেছেন। যারা বর্তমানে অবশিস্ট আছেন, তারা স্পন্সর সমস্যায়, বা ট্র্যান্সপার সমস্যায় বা ১৮ বছরের সন্তানদের সমস্যায় বা কফিল কতৃক(হুরুব) ফেরারী হয়ে অবৈধ জীবন-যাপন করছেন। যদিও একদিকে সৌদিদের কাজের লোক দরকার আবার শ্রমিকদের উপার্জন দরকার, ফলে কোন মতে আইন ফাকি দিয়ে এইসব লোক কাজ করে নিজে চলেছেন, সংসার চালিয়েছেন,সরকারকে রেমিটেন্স যোগান দিয়েছেন। ইতিমধ্যে সৌদি সরকারের কঠোর ঘোষনার ফলে, তাও বন্ধহতে চলেছে।

গত ২ সপ্তাহ পুর্বে আমাদের শ্রমমন্ত্রী মহোদয় আদেশ দিলেন, অবৈধ শ্রমিকরা যেন ধরা দিয়ে দেশে ফিরে আসেন। ফলে প্রতিদিন অসংখ্য প্রবাসী আউটপাশের জন্য দুতাবাস ও কন্সু্লেটে লম্বা লাইন ধরছেন। যেহেতু বর্তমানে ৮০% সৌদি প্রবাসীই অবৈধ, আর সবাই মন্ত্রীহুজুরের আদেশ রক্ষাকরেন, তাহলে আমাদের দুতাবাসের আর কাজ কি?

কে তাদের পুনর্বাসন করবেন? কোথায় গিয়ে দাড়াবেন তারা? তাদের বৌ-সংসার কিভাবে চলবে? সর্বোপরি আমাদের রেমিট্যান্স প্রবাহের মহাখতিয়ান নিয়ে টকশোজিবিরা ও বাংলাদেশ ব্যাংক গভর্নরের অর্থনৈতিক ফিরিস্তির সাংবাদিক সম্মেলনের কি হবে?

মুদ্দাকথা হলো:----শ্রমিক রপ্তানীর দেশগুলির অন্যতম সস্তা শ্রমবাজার হলো বাংলাদেশ। মধ্যপ্রাচ্যের দেশগুলির যেমন জানা আছে পাশাপাশি তারা এও জানে বাংগালীরা কর্মঠও আনুগত্য-পরায়ন। ফলে এখানকার প্রতিটি কোম্পানীতে বাংলাদেশীদের একচেটিয়া চাহিদা। ফলে আবার ঘুরে দাড়ানোর আমাদের সুযোগ রয়েছে। কিন্তু অন্যান্য দেশের তুলনায় কুটনীতিতে আমরা অনেক পিছিয়ে, এমনকি আমাদের পর-রাষ্ট্রমন্ত্রীতো বাংলাদেশকে মুসলিমদেশ হিসেবেই স্বীকার করেননি। সুতরাং মুসলিমদেশ গুলির বা আমাদের প্রতি এত ঠেকা কিসের?

করনীয়:----আমাদের শ্রম-চাহিদা, সস্তাশ্রমিক, পারিশ্রমিক ও আনুগত্যশীলতাকে পুজিকরে, যথাযথ উদ্যোগ গ্রহন করে রাষ্ট্রের সর্বোচ্ছ মহল থেকে লবিং করাগেলে অবশ্যই ভালো ফলাফল আসতে পারে বলেই প্রবাসীরা বিশ্বাস করেন। তা নাহলে যারা দীর্ঘদিন অধিক ঝুকি নিয়ে ব্যাবসা বানিজ্য চালু করেছেন তারাও পোটলা-পুটলি নিয়ে ফিরতে হবে এবং শ্রমিক রপ্তানীও মাঠে মারা যাবে, প্রবাসী রেমিটেন্স ও সরকারের গোলায় জমা হবেনা।

বিষয়: বিবিধ

১৪২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File