ব্লগ-ব্লগার,,,,,, অতপর আস্তিক আর নাস্তিক

লিখেছেন লিখেছেন প্রবাসী মিয়াজী ২৮ এপ্রিল, ২০১৩, ০৭:৪৭:০২ সন্ধ্যা

আজকাল অনলাইনে অনেকগুলো লিখনি মাধ্যম রয়েছে, যেমন বিডি ব্লগ, সামহোয়্যার, সোনার বাংলা, টুইটার- ইত্যাদি। রয়েছে দৈনিক, সাপ্তাহিক, মাসিক বা পাক্ষিক পত্রিকা-মেগাজিন। কলামিষ্ট, ছড়াকার, কবি, দার্শনিক, ব্লগার ইত্যাদি নানা নামে, নানা ভাবে। মেধাবিকাশে লেখার স্বাধীনতাতো আছেই। সেই সুবাদে কেউ আস্তিক আর কেউ বা নাস্তিক। যা বর্তমান সময়ে আমাদের এই প্রিয় বাংলাদেশে খুববেশী আলোচিত বিষয়। চলছে পরস্পর কাদা ছোড়াছোড়ি, বাক-বিতন্ডা, কর্মসুচী-পাল্টা-কর্মসুচী, আন্দোলন পাল্টা-আন্দোলন।

কিন্তু কেন? লেখালেখি বা মত-প্রকাশ তারাই করবে যারা মানুষ বা যাদের হোশ-বুদ্ধি আছে। তাই বলে লিখার স্বাধীনতাকে আমরাতো অপ-ব্যবহর করতে পারিনা। একজন লিখক হবেন সহনশীল, শ্রদ্ধাশীল,

থাকবে আস্হা, ভালোবাসা, বিবেকের জবাব দিহিতা।

কিন্তু,,,,,, আমরা কি সেই চর্চা করি? প্রতিটি বস্তুরই শ্রস্টা রয়েছে, যেমন রয়েছে মানুষের শ্রষ্টা, রয়েছে আলাদা ধর্মবিশ্বাস, যে যাকে যেভাবে মানে। তবে পৃথিবীর অধিকাংশ মানুষই নানা ধর্মে বিস্বাসী। গুটিকতক বিবেকহীন মানুষ ছাড়া, যারা নিজেদের বিষয়ে একেবারেই নির্বোধ। আবার সেটাও তাদের একটা স্বাধীনতা।

কিন্তু অন্যের বোধ-বিস্বাস বা ধর্মিয় আস্হা বা অনুভিুতিতে আঘাত করা বা হেয় করা অবশ্যই নিন্দনীয় ও অগ্রহনীয়, তা সকলকেই অনুধাবন করতে হবে। তা না করার ফলে আজ বাংলাদেশ সহ সারা বিশ্বে যেই অশান্তি, অরাজগতা বা হানাহানি অব্যাহত আছে তার মূল কারনই হলো আমাদের লিখনি বা কলমকে সংযত করা, আমাদের বচনকে শালীন করা, আমাদের চিন্তাকে আরও সহনশীল করা। তবেই আমরা কর্মে সফল হবো। সকলের প্রতি আজকে এটা সময়ের দাবী।

বিষয়: বিবিধ

১২৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File