গোপন ক্যামেরার নোংরামী হতে বাঁচতে সতর্ক হোন !

লিখেছেন লিখেছেন নাগরিক ০৩ আগস্ট, ২০১৩, ০৩:১৮:৪৪ দুপুর



এ ধরণের কোন অনাকাংক্ষিত পরিস্থিতির শিকার না হন কেউ এজন্য এই পোষ্ট

১/ সহজেই নির্ণয় করতে পারবেন ট্রায়াল রুমে গোপন ক্যামেরার অস্তিত্ব। এর জন্য আপনার লাগবে একটা সাধারণ মোবাইল ফোন যেখান থেকে কল করা যায়। এবার ট্রায়াল রুমে ঢুকে আপনার মোবাইল থেকে যে কাউকে কল দেয়ার চেষ্টা করুন। যদি কল করা যায় ও নেটওয়ার্ক মোটামুটি ভাল থাকে, তাহলে বুঝে নিবেন গোপন ক্যামেরা নাই। আর যদি কল করা না যায় ও নেটওয়ার্ক হঠাৎ করে ডাউন হয়ে যায়- তাহলে অবধারিতভাবে বুঝবেন সেখানে গোপন ক্যামেরা রয়েছে।

কারণ, গোপন ক্যামেরার সাথে ফাইবার অপটিক্যাল ক্যাবল থাকে। সিগন্যাল ট্রান্সফার করার সময় এর সাথে ইন্টারফিয়ারেন্স হতে থাকে। যার জন্য মোবাইল নেটওয়ার্ক ঐখানে ভাল কাজ করেনা।

২/ ট্রায়াল রুমে যে আয়না থাকে সেটা আসল নাও হতে পারে, এটিও গোপন ক্যামেরার মতই মারাত্মক ! প্রযুক্তির অপব্যবহারে আসল আয়নার মাঝে এখন যুক্ত হয়েছে নকল আয়না, যাকে বলা হয় দ্বিমুখী আয়না । এমন আয়না থাকলে প্রথম নিয়মটা কাজ করবে না। এ ধরণের আয়নায় আপনি আপনার চেহারা দেখতে পারবেন, কিন্তু ভুলেও বুঝতে পারবেন না যে অন্য পাশ হতে কেউ আপনাকে দেখছে অথবা আয়নার অন্য পাশে লাগানো আছে অত্যাধুনিক কোন ক্যামেরা । আপনার আঙ্গুল আয়নার উপর রাখুন।যদি আপনার আঙ্গুলের মাথা প্রতিবিম্ব আঙ্গুলের মাথার সাথে না লাগে (মাঝে যদি ফাঁকা থাকে) তাহলে আয়না আসল। আর যদি আঙ্গুলের মাথা প্রতিবিম্বের মাথার সাথে লেগে যায়, তাহলে আয়নাটা আসল আয়না না, একটা দ্বিমুখী আয়না ! তার মানে অন্যপাশে থেকে হয়তো কেউ আপনাকে দেখছে বা ভিডিও করছে!

কারন, আসল আয়নার সিলভার প্রলেপ থাকে আয়নার পিছনে, যার জন্য আপনার আঙ্গুলও প্রতিবিম্বের মাঝে ফাঁকা থাকবে আয়নার কাঁচের পুরুত্বের জন্য। আর নকল আয়নার সিলভার প্রলেপ থাকে আয়নার সামনে, যার জন্য আপনার আঙ্গুলের ছাপ আপনার আঙ্গুলের প্রতিবিম্বের সাথে লেগে যাবে। কারন মাঝে কোনো বাধা নেই।

এভাবেই একটু সচেতন হলে আপনি পারেন গোপন ক্যামেরারনোংরামি থেকে বাঁচতে।

বিষয়: বিবিধ

২৬৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File