ইসলামে নারীর অধিকার-৬

লিখেছেন লিখেছেন নাগরিক ২৩ জুন, ২০১৩, ০৩:১১:৫৫ দুপুর

ইসলামে নারী কিভাবে বা কোন যুক্তিতে পুরুষের সমান সে বিষয়ে আলোচনা করব এখানে।আলোচনার সুবিধার্থে এ বিষয়টা কয়েকটা পয়েন্টে আলোচনা করব।

প্রথমত ইসলাম অনুযায়ী যে পুরুষের সম্মান বেশি এ কথা অনেকেই অভিযোগ করে থাকেন।তারা বলেন,কুরআনে আছে,"আর পুরুষদের যেমন স্ত্রীদের উপর অধিকার রয়েছে, তেমনি ভাবে স্ত্রীদেরও অধিকার রয়েছে পুরুষদের উপর, আর নারীরদের ওপর পুরুষদের শ্রেষ্ঠত্ব রয়েছে।" (২ : ২২৮)

হ্যা,কিন্তু নারীদের যে পুরুষদের উপর অধিকার আছে তাওতো এখানে বলা আছে।আর নিচের হাদীসটা দেখুন,

রাসুল(সাঃ) বলেন,"আমার কাছে সেই সবচেয়ে উত্তম যে তার স্ত্রীর কাছে উত্তম"[বুখারী]এখানে তো পুরুষদের পক্ষে কিছুই বলা হয় নি।

তিনি আরও বলেন,"কিয়ামাতে প্রত্যেক পুরুষ সম্পর্কে তার স্ত্রীর কাছে জিজ্ঞাসা করা হবে"তাহলে আপনার স্ত্রী আপনাকে খারাপ বললে পার পাবেন?কিন্তু পুরুষদের কিন্তু এ সুবিধা নেই।

সম্পত্তির বন্টনে তারা কম পায়।কিন্তু, বিয়েতে কিন্তু পুরুষের কোনো অংশ নাই।মোহরানা পুরাটাই স্ত্রীরা পায়।তাছাড়া,পুরুষ তার মা-বাবা,স্ত্রী,সন্তানের জন্য খরচ করতে বাধ্য।এগুলোর কোনো খরচ করতেই স্ত্রীরা বাধ্য না।তাহলে পুরুষ উত্তরাধিকারে পাচ্ছে দ্বিগুন,বিয়েতে যা দিচ্ছে তা আবার নারী পাচ্ছে,আর খরচ করতেছে অসীম গুন।যেহেতু,নারীর উপর কোনো ফরজ খরচ নাই যাকাত ছাড়া।তাহলে কে আগায়ে?

নারী পাচ্ছে মাতৃত্বের সম্মান।"মায়ের পায়ের নিচে সন্তানের জান্নাত"[নাসাই]পুরুষ কি তা পাবে?

প্রকৃতপক্ষে মুক্তমনারা এগুলো কখনই উল্লেখ করবে না।বলেন কোনো মুক্তমনাকে এমন বলতে শুনবেন?ইসলাম নারীদেরকে যে সম্মান দেয় তা লুকিয়ে তারা নারীকে নগ্ন করতে চায়,এ বিষয়ে নিশ্চয়ই কোনো সন্দেহ নাই।

আর ইসলামে নারী সমান কিন্তু একই না।বিষয়টা এমন:

ধরুন কোনো পরিক্ষায় সাকিব আর সালমা ১০০ তে ৮০ পেল।এর মধ্যে ১নং প্রশ্নে সালমা ৯ আর সাকিব ৭ পেল।আর ২য় প্রশ্নে সাকিব ৯ আর সালমা ৭ পেল।বাকি ৮টা প্রশ্নে দু'জনই ৮ করে পেল।তাহলে দু'জনই ৮০ পেল ।সাকিবের পরিবার যদি বলে ২য় প্রশ্নে সালমা কম পেয়েছে তাই সাকিব ফার্স্ট।-এটা কি কোনো যৌক্তিক কথা হল?কখনই না।একইভাবে, যারা বলে ইসলাম নারীকে প্রাপ্য মর্যাদা দেয় না তারাও অযৌক্তিক কথা বলে।একমত না হলে যুক্তি দিন.......

আমি নাস্তিকদের স্বাগত জানাই।যাতে আপনার প্রশ্নের মাধ্যমে অন্যের কাছে সত্য প্রচার করতে পারি।কারন,আপনাদের লেখা থেকেই আমি ইসলাম সম্পর্কে মানুষের ভুল ধারণাগুলো জানতে পারি আর তার উপর আরটিকেল লিখতে পারি।তাই,আপনাদের স্বাগতম......

বিষয়: বিবিধ

১৩৬০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File