বড় মুখের ছোট কথা

লিখেছেন লিখেছেন নাগরিক ১২ মে, ২০১৩, ০৫:৩৫:২৩ বিকাল

"আমার পক্ষ হতে একটি আয়াত হলেও প্রচার কর"

এই ছোট কথাটি আমাদের রাসুল (সাঃ) এর একটা বাণী।বুখারী শরীফের ৪ নং খন্ডে এর উল্লেখ আছে।বলুন তো বর্তমান পৃথিবীতে এই হাদিসটি সবচেয়ে বেশি মানে কোন ধর্মের অনুসারীরা? বিনা দ্বিধায় বলা জায় খ্রীস্ট ধর্মাবলম্বীরা।ভাল মত খেয়াল করলে দেখবেন তাদের প্রচারকরা মুসলমানদের চেয়ে অনেক বেশি ত্যাগ স্বীকার করেন ধর্ম প্রচারের জন্য।নাস্তিকরাও ব্লগে তাদের সাধ্য মত লেখা লেখি করেন।আমরাও ব্লগে লিখি কিন্তু সেটা যথেস্ট নয়।কারণ তারা সংখহ্যা লঘু হয়ে যত দুর যাবে আমরা সংখ্যা গরিষ্ঠতা নিয়েও সেখানে থাকলে আর লাভ কি হল? আল্লাহ্ কুরআনে আমাদের এই দ্বায়িত্ব স্পষ্টভাবে উল্লেখ করেছেন। সুরা আসরে আল্লাহ্ তাআলা বলেন,"সময়র শপথ।মানুষ অবশ্যই ধ্বংস হবে।কিন্তু তারা ছাড়া যারা ঈমান আনে নেক কাজ করে। আর মানুষকে সত্য ও ধৈর্যের উপদেশ দেয়।"

অর্থাত, ধ্বংস থেকে বাচার জন্য খালি ঈমান আনা আর আমল করাই যথেষ্ট নয়। ইসলাম যে শান্তির ধর্ম এটা কি অন্য ধর্মের লোকরা এসে বলবে?হ্যা অনেক অমুসলিম ইসলামের মাহাত্ন স্বীকার করেছেন।তার মানে এই না যে আমাদের কথা তারা বলে বেড়াবে। আমাদেরকেই কথায় আর কাজে প্রমান দিতে হবে যে আমরা সেরা। আজকে যে অমুসলিমরা আমাদের নামে যা ইচ্ছা তাই বলে যাচ্ছে এটা কার দোষ?তাদের?কিছুটা তাদের ।কারণ কারও মতে অন্যরা না চললেই তাডের নামে কথা বলতে হবে এটা ঠিক না।কিন্তু এর বেশিরভাগ দোষটাই আমাদের। আমাদের খুব কম অংশই দাওয়াতের কাজে লেগে আছি। আর যারা যাচ্ছি তারা আবেগের বশে হয় এমন কিছু করি যাতে মনে হয় আমরা সন্ত্রাসী অথবা আমরা অমুসলিমদের কাছে আমাদের দাওয়াত পৌছহাতেই পারছি না।আর যারাওবা পারছি তারা জানি না যে টেবিলটাকে কীভাবে উল্টে দেয়া যায়।আমাদের উচিত দায়ী হওয়া এবং ধীরে ধীরে দক্ষতার লেভেল বাড়ানো।যেমন আমরা মুলতঃ সেবা দানের মাধ্যমে ধর্ম প্রচার করতে পারি।সবসময় যে রাজনীতির সঙ্গে ধর্ম প্রচার করতে হবে এমন তো নয়।আমি জানি রাজনীতি ইসলামের বাইরে নয়।কিন্তু রাজনীতি দুই প্রকার প্রত্যকষ এবং পরোকষ। আপনার ভোটাধিকার প্রয়োগ রাজনীতির একটা অংশ। আর তার সুষ্ঠু প্রয়োগ হল ইসলামের আদেশ।তো সবাইকে যে প্রত্যক্ষ রাজনীতি করেই ইসলাম প্রচার করতে হবে এমন তো নয়।ডঃ জাকির নায়েক এক্ষেত্রে একটা উদাহরন।

যাই হোক আমি জাকির নায়েকের পক্ষে বা প্রত্যকষ রাজনীতির বিপক্ষে বলছি না।আমি বলছি আমাদের মধ্যে এমন একটা দল থাকতে পারে যারা ইসলাম প্রচার ছাড়া মুলত সমাজসেবামুলক কাজ করবে, এটা প্রমানের জন্য যে ইসলাম মানবতার ধর্ম-যেমনটা খ্রীস্টান মিশনারীরা করে।তবে খ্রীস্টান মিশনারীর অনুসরনে নয়। সমাজসেবা ইসলামেরই একটা গুরুত্বপূর্ণ অংশ।রাসুল(সাঃ) বলেন ,"কেউ যদি পারে তবে সে যেন তার ভাইকে সাহায্য করে।"

যাই হোক,আল্লাহ আমাদেরকে ইসলাম প্রচার ও মুসলিমদের উপর থেকে সন্ত্রাসবাদের অপবাদ তুলে দেয়ার তৌফিক দান করুন। আমীন।

বিষয়: বিবিধ

১০৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File