সাভার কি ফিরে আসবে আবার?

লিখেছেন লিখেছেন নাগরিক ২৭ এপ্রিল, ২০১৩, ০৭:৩১:৫৫ সকাল

বহদ্দার হাট, নিমতলী, বেগুনবাড়ি, সাভার ট্রাজেডিসহ ছোট-বড় বেশ কয়েকটি ভবনধ্বস,অগ্নিকান্ড এরই মধ্যে দেশের অনেক মানুষের জীবনের ইতি টেনে দিয়ে গেছে , অনেক মানুষকে "উপহার" দিয়ে গেছে অসহায় জীবন , করে গেছে অনেক অর্থ-সম্পদের ক্ষতি। এমন কি এই সাভারেই কিছু দিন আগে তাজরিন ফ্যাশনে ঘটেছিল ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা। আর এই সাভার ট্রাজেডির মধ্যে দিয়েই যে এ দেশের ভবিষ্যত এমন ট্রাজেডি থেকে আজীবনের জন্য মুক্তি লাভ করল তা-ও নয়। পেপার-পত্রিকা , ব্লগে যে এ বিষয়ে কোন কিছু লেখা হয় নি তা-ও না। বরং , সাংবাদিক , কলামিস্ট , ব্লগাররা অক্লান্তভাবে লিখে যাচ্ছেন এ বিষয়টা নিয়ে। কিন্তু, "আশার কথা" হল এরপর-ও উর্দ্ধতন মহল থেকে কোন কার্যকর পদক্ষেপ নেয়া হবে কি না তা আমরা কেউ জানি না।

আজকে বিভিন্ন স্বেচ্ছাসেবক সংগঠন দেশের বিভিন্ন স্থানে অর্থ সংগ্রহ , রক্তদান কর্মসূচি চালাচ্ছে , দুর্ঘটনা কবলিত মানুষদের জন্য যে যার অবস্থান থেকে দু'আ করছে , ভবিষ্যতের সচেতনতা বাড়াতে আর উর্দ্ধতন মহলের দৃষ্টি কাড়তে কলামে, ব্লগে লেখা হচ্ছে। এক কথায় যে যার অবস্থান থেকে ততঃ পর,কেবল যাদের পদক্ষেপ সবচেয়ে জরুরি তারাই দুর্বল।

সাভারে যে ঘটনা ঘটে গেল ২৪ এপ্রিল,এখন তাতে উদ্ধার কাজ চালানো ছাড়া আমাদের আর তেমন কিছুই করার নেই। কিন্তু, আমাদের যাতে ভবিষ্যতে এমন বিষয়ে আর সোচ্চার না হতে হয় , সেজন্য রাজউক , মালিকপক্ষসহ অন্যান্য কর্তৃপক্ষের উচিত অনতিবিলম্বে যথাযোগ্য পদক্ষেপ নেয়া। আবার এমন ঘটনা ঘটলে মানুষ আবার রক্ত দিবে, আবার লেখা-লেখি হবে, উদ্ধারকর্মীরা জীবন বাজি রেখে , দিন-রাত নিরলস পরিশ্রম করে উদ্ধার কাজ চালাবেন , বিভিন্ন সংস্থা এগিয়ে আসবে ক্ষতিগ্রস্থদের অনুদান দিতে , ঘরে-ঘরে , মসজিদে-মন্দিরে মানুষ দু'আ-মুনাজাত করবে সৃষ্টিকর্তার কাছে। কিন্তু, যারা চলে যাবে তাদের কি আমরা আর ফিরে পাব? তাদের জন্য মাগফিরাত কামনা করা আর দুঃখ করা ছাড়া আর কিছুই করতে পরব না আমরা। তাই, এখন-ই সময় সচেতন হওয়ার।

"সাভার আবার আসুক ফিরে-এ নহে মোর প্রার্থণা

সাভারকে যেন করতে পারি জয়।"_

বিষয়: বিবিধ

১৪৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File