মানুষ মরছে প্রতিদিন,কি হবে দেশে....

লিখেছেন লিখেছেন ভালবাসার বাংলাদেশ ২৯ নভেম্বর, ২০১৩, ০৫:০৬:৫৮ সকাল

ইউসুফ আহমেদ:প্রতিদিন মানুষ মরছে।আগে বলত পাখির মতো মানুষ মরছে।এখন সেই স্লোগান পাল্টে দিতে হবে,মাছের মতো মানুষ মরছে।পাখির চেয়ে মাছ মরে বেশী!

বিরোধী দলের ডাকা ৭১ ঘন্টা হরতালে সর্বশেষ খবর পেয়েছি ২০ জনের বেশী মানুষ সারা দেশে মারা গেছে।এতে যেমন বিরোধী দলের লোক আছে,তেমন আছে সরকারী দলের এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোক।এছাড়াও অসংখ্য লোক আগুনে পুড়ে বার্ন ইউনিটে ভর্তি আছে।রাবার বুলেট আর আহতের সংখ্যা হিসেব করলে এই সংখ্যা ১০ হাজারের বেশীই হবে।

এবারের অবরোধে ঢাকা থেকে সারা দেশ রেল,সড়ক এমন কি নৌ পথেও বিচ্ছিন্ন ছিল।মাত্র তিন দিনের অবরোধেই সারা দেশের এই অবস্থা।বিরোধী দল বলছে সামনে আরো কঠোর কর্মসূচী দিবে!তখন তাহলে কি হবে?

সরকারী দলের নেতারা প্রায় বলেন,বিরোধী দলের আন্দোলন করার মুরোদ নেই।সারা দেশে আজ যে অবস্থা,এটা যদি হয়,আন্দোলন না করা,তাহলে আন্দোলন কাকে বলে?

বিরোধী দলের দাবী একটি নিরপেক্ষ নির্বাচন।ব্যাবসায়ী নেতারা গিয়েছিলেন,বিরোধী দলীয় নেত্রীকে অনুরোধ করতে,হরতাল,অবরোধ না দেওয়ার জন্য।বিরোধী দলীয় নেত্রী তাদের কাছে জানতে চেয়েছিলেন,তাহলে আমি কি দিব?কেউ কোন উত্তর দিতে পারেনি।কেননা,বিরোধী দলকে নিয়মতান্ত্রিক আন্দোলনে সরকার থাকতে দিচ্ছে না।সাধারণ মিছিলে গুলি চালাচ্ছে।এই অবস্থায় প্রতিরোধ ছাড়া তো বিরোধী দলের আর কিছু করার নেই।

আমার ব্যবসায়িক পার্টনার মেজর(অবHappy ফজলুর চৌধুরী সব সময় বলে,আওয়ামীলীগ একটা মিথ্যাকে এতো বার বলে যে,এক সময় তারা নিজেরাও সেটাকে সত্যি বলে বিশ্বাস করতে শুরু করে!বাসে আগুন, অরাজকতার কথা মনে পড়লে ওনার কথাকেই সত্যি মনে হয়।কারণ শেরাটনের সামনে বাসে আগুন,লাঠী লগি দিয়ে মানুষ হত্যা এই সব কিছুরই জনক বর্তমান ক্ষমতাশীন সরকার।এমন কি তত্বাবধায়ক সরকারের দাবী থেকে শুরু করে সব কিছুই!কিন্তু এখন অন্যের ঘাড়ে ওনাদের সন্তানদের পিতৃত্বের দায় চাপাতে চাচ্ছেন।এটা সত্যি বর্তমান বিরোধী দল,বর্তমান সরকারী দলের (তখনকার বিরোধী দলের) দেখানো পথেই হাটছে।কিন্তু এতে ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের।

আমাদের সামনে কোন ভাল কিছু এখন পর্যন্ত দেখা যাচ্ছে না।সরকার একটা এক দলীয় নির্বাচন করতে চায় এবং সেই নির্বাচনের মাধ্যমে সারা জীবন ক্ষমতায় থাকার স্বপ্ন দেখছে।এর জন্য যত মানুষকে মারতে বা জেলে পুড়তে হয়,তাই করতে চায় সরকারী দল।অন্যদিকে বিরোধী দল চায়,যে কোন মূল্যে একটি নিরপেক্ষ নির্বাচন,যেখানে সবার লেভেল প্লেয়িং ফিল্ড থাকবে।আর বিরোধী দল ভাল করেই জানে এই সরকারের দূর্ণিতি আর নানা বিতর্কিত কর্মকান্ডে বিরক্ত মানুষ আবার তাদের ক্ষমতায় আনবে।তাই তারা যে কোন মূল্যে তাদের দাবী আদায় চায়।আর এর জন্য যে কোন মূল্য এবং যত জনের জীবন যায়,তাতে তাদের কোন ভাবান্তর নেই।

রাজনৈতিক সহিংসতায় যাঁরা মারা যান, তাঁদের বেশির ভাগই সাধারণ মানুষ। রাজনৈতিক দলগুলোর ক্ষমতায় যাওয়ার কিংবা ক্ষমতা টিকিয়ে থাকার রাজনীতির কারণে সাধারণ মানুষকে প্রাণ দিতে হয়। যে পরিবারগুলো স্বজন হারায়, তারাই জানে এর কষ্ট। এর দায়দায়িত্ব রাজনৈতিক দলগুলোর ওপর বর্তায়।

এখন আমাদের শুধু অপেক্ষা আর কতো লাশ হবে এই দেশের মানুষ।আমাদের সোনার বাংলাদেশের এই অন্ধকারে হাটা আর কতো দীর্ঘ হয়,তারই!

লেখক: সদস্য সচিব, জাতীয়তাবাদী অনলাইন জার্নালিষ্ট অর্গানাইজেশন-বাংলাদেশ (জোজো-বিডি)

- See more at: http://bdhotnews.com/Details.php?q=news&p=&id=2062#sthash.ARFwNvZc.dpuf

বিষয়: বিবিধ

১০৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File