পহেলা বৈশাখ : আকবইরার ডকট্রিন : ভবিষ্যত কি?

লিখেছেন লিখেছেন শামিল ১৩ এপ্রিল, ২০১৪, ১০:০১:৩৩ রাত

পহেলা বৈশাখ, মঙ্গল শোভাযাত্রা, ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত, মঙ্গলপ্রদীপ জ্বালানো, পান্তা ইলশ্যা খাওয়া, বৈশাখের নূতন কাপড় কেনা নিয়া আপনে খুব উচ্ছাসিত?

প্রথমেই কই, পয়লা বৈশাখ নিয়া আমার কোন চুলকানি নাই। এটা আমাদের সংস্কৃতির অপরিহার্য অংশ। তবে এর ব্যাবহার যেভাবে করা হচ্ছে, তা নিয়া আমার যথেষ্ট আপত্তি বিদ্যমান। এই ডিসক্লেইমার ক্যান দিলাম, খেয়াল করেন:

পহেলা বৈশাখের প্রচলিত অনুষ্ঠানগুলিকে ক্রমান্বয়ে হিন্দুয়ানি পূজা কালচারে অনুষ্ঠানে বিবর্তিত করার প্রক্রিয়া নিয়ে বহু লেখা এসেছে ব্লগে/ফেসবুকে। আবার সেগুলির আবতরণা করার প্রয়োজন নেই। তবে এখানে আশংকার ব্যাপার হলো যে:

"এই হিন্দুয়ানি কালচার প্রচলন করা হচ্ছে রাষ্ট্রীয় উদ্যোগে, ডোনেশান দিয়ে। যেমন করে হিন্দুদের সব পূজাতে গভমেন্ট ডোনেশান দেয়।

দেশের ৯০% পিপল মডারেট মুসলমান। তাদের বাঙ্গালী জাতীয়তার ট্যাবলেটে হিন্দু বানানোর সবক দিতেছে তো দিতেছেই, উপরন্তু 'তুমি কে আমি কে, বাঙ্গালী বাঙ্গালী'র থিওরী দাড়া করিয়ে, রাষ্ট্রীয় উদ্যোগে টেকাপইসা ডোনেট করে, তার একক আনন্দ অনুষ্ঠান হিসেবে পহেলা বৈশাখকে কার্ড হিসেবে ব্যাবহার করছে এদেশের ৯০% মুসলমানদের প্রধান আনন্দ উতসব #ঈদকে ঠেকানোর জন্য!!! তাও সেখানে হিন্দুয়ানি কালচারকে প্রবিষ্ট করিয়ে???"

ফ্রেন্ডস, অবাস্তব মনে হচ্ছে আমার থিংকিং? আর কিছুদিনযাইতে দ্যান, এর মাঝেই টের পাবেন বাস্তবতা।

জাতিকে এই ডকট্রিন পুশইন করা হাসিনা বিবির ভারতীয় ইন্টেলেকচুয়ালদের উদ্দেশ্যে দুই লাইন:

"আবালচোদারা, তোমাগো আব্বা #আকবইরার প্রচলিত এই ক্যালেন্ডারখানার পয়লা দিন লইয়া যেই ম্যাজিক দেখাইবার লাগছ, তারা ইতিহাস পড়ে দেইখো, তোমাগো আব্বার প্রচলিত সেক্যুলার ধর্মতত্ব 'দ্বীন-ই-ইলাহির' কোন চিহ্নই নাই এই উর্বর পলিমাটির দ্যাশে। যেই প্ল্যান নিছ, তাহা আউগায়া নিতে পারিবা ম্যালা দূর, লেকিন সফল হইতে পারিবা না। কউ ক্যারে?

কারন দুইটা।

পয়লা হইলো, আমার ধর্মটা একটা পরিপূর্ণ জীবনব্যাবস্থা।

দ্বিতীয়টা হইলো, তোমাগো 'দ্বীন-ই-ইলাহি'র তত্বপ্রণেতা বাপ #আকবইরাই সফল হইতে পারে নাই, তোমরা আর কোন চুল ফালাইবা? তবে সাময়িক গ্যাঞ্জাম যে চলিবে, এইটা স্বীকার না করার কোন কারণ নাই।"

বিষয়: বিবিধ

১১৭১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

207769
১৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
এহসান সাবরী লিখেছেন : তোমাগো 'দ্বীন-ই-ইলাহি'র
তত্বপ্রণেতা বাপ #আকবইরাই সফল
হইতে পারে নাই, তোমরা আর কোন চুল
ফালাইবা?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File