ইংরেজি ব্লগিংয়ের প্রয়োজনীয়তা

লিখেছেন লিখেছেন এম এন হাসান ১৮ মে, ২০১৩, ০৩:২৩:১০ রাত

বাংলাদেশ যে একটা মুসলিম দেশ,তার যে মুসলিম ইতিহাস ঐতিহ্য আছে সেটা প্রথম বিশ্ববাসীর কাছে তুলে ধরেছিলেন মরহুম মোহর আলী।ইংরেজিতে লেখা দুই খন্ডে "History of the Muslims of Bengal", Which is considered an important reference in the history of the propagation of Islam in the region and its cultural and political effects. It also deals with the struggle of Bengali Muslims against the British colonial rule, and the Islamic influence on Bengali architecture and literature.

বর্তমান বাংলাদেশটা যে একটা মুসলিম দেশ, আমাদের মুসলিম পরিচয়,ইসলাম যে এখানকার সমাজের অবিচ্ছ্যেদ্য অংশ বুঝা মুশকিল,বিশেষ করে পশ্চিমা অভজারবারদের কাছে এটা একটা স্যাকুলার দেশ।ইসলামের স্বপক্ষের শক্তি হিসেবে এই দায়িত্বটা আমাদের দায়িত্ব।

ভৌগলিকভাবে বাংলাদেশ একমাত্র মুসলিম দেশ যার আশেপাশে কোন মুসলিম দেশ নেই।আমরা যে ক্রাইসিস দেখছি সেটা থেকে উত্তরনের নিজস্ব কোন উপায়ও আমাদের নেই।এক্ষেত্রে স্বল্প পরিসরে আমরা যদি বিশ্বের অন্যান্য অঞ্চলের মুসলিমদের সাথে যোগাযোগ তৈরি করতে সক্ষম হই তাহলে আমাদের রাজনৈতিক, সাংস্কৃতিক সমস্যাগুলোতে তাদের অভিজ্ঞতাও জানার সুযোগ পাব বলে আমার বিশ্বাস।

ভাষা এক্ষেত্রে সবচেয়ে শক্তিশালী মাধ্যম।মুসলিম হিসেবে আরবী আমাদের যোগাযোগের মাধ্যম হতে পারত কিন্তু আরবীতে আমাদের যেই অবস্থা...ইংরেজি এক্ষেত্রে আমাদের জন্য সহায়ক হিসেবে কাজে লাগতে পারে।

বাংলাদেশের অনেকেই বিশ্বের অন্যান্য মুসলিম দেশের সামাজিক,রাজনৈতিক ও সাংস্কৃতিক অবস্থা সম্পর্কে ওয়াকিবহাল নয়,তাদের জন্যও বিশ্বের বিভিন্ন দেশের সাথে পরিচয় ঘটিয়ে দিতে ইংরেজি'র বিকল্প আর দেখছিনা।

http://imbd.blog.com/ ব্লগ স্পট টি চালু করেছিলেন আমাদের পরিচিত কিছু ভাই মিলে,উদ্দেশ্য ছিল পৃথীবির বিভিন্ন দেশের ইসলামী আন্দোলন, ইসলামী ব্যক্তিত্ব ও তাদের চিন্তাগুলো এক জায়গায় করে বাংলাদেশী ইসলামপন্থিদের মাঝে ছড়িয়ে দেয়া। কিন্তু তখন বাংলা অনুবাদ করার প্রয়োজনীয়তা দেখা দিল।এত এত ভাল লেখা ইংরেজিতে সেগুলো বাংলাভাষী মানুষের সামনে তুলে ধরা খুবই দরকারী।

অনুবাদের সমস্যার সমাধান ওনারা বেশি একটা করতে পারেননি,ফলে ইংরেজিতেই লেখাগুলো প্রকাশ করে চলেছেন।

এতে করে বাংলা অনুবাদের সুফল হয়ত পুরোটা পাওয়া যায়নি তবে পরিশ্রম একেবারে বৃথা গিয়েছে বলে মনে হয়না। আমি নিজে সেখান থেকে অনেক উপকৃত হয়েছি।বিভিন্ন দেশের ইসলামী আন্দোলন সম্পর্কে জেনেছি।

আমাদের দেশের শিক্ষিত লোকেরা ইংরেজিতে কথা বলতে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করেননা যেমনটা দেখা যায় ভারতে।সেই ছোট কাল থেকেই ইংরেজি জানা শুরু করলেও এই সুদূর প্রবাসেও অনেক উচ্চ শিক্ষিত,অনেক দিন থেকে এখানে আছেন তাদেরও ইংরেজি বলায় সমস্যা দেখি(এটা লিংগুইসটিক বা কমিউনিকেটিভ সমস্যা)। কিন্তু ইংরেজি পড়তে এবং বুঝতে ঠিকই পারেন আমাদের দেশের শিক্ষিত মানুষ।তাদের সামনে যদি ইংরেজিটুকুও তুলে ধরা যায় তাহলে তার আলোকে অনেকেই বাংলা আর্টিকেল লিখতে পারেন।imbd এর রেফারেন্স দিয়ে/তার থেকে লেখা পড়ে, সচেতন হয়ে অনেকই বাংলায় আর্টিকেল লিখেছেন বলে আমি জানি....আমি নিজেও লিখেছি।



মুক্তমনা সাইটি পৃথীবির বিভিন্ন অংশে বসবাসরত সমচিন্তার(যারা বাংলাদেশ নিয়ে ভাবেন) লোকদেরকে একটি প্লাটফরমে নিয়ে আসতে পেরেছে।এটি শুধু সাইট নয়,বরং একটি আন্দোলন।সেই আন্দোলনের ফসল যে শাহবাগ সেটা বুঝতে কি কারো বাকী আছে? তাদের সাইটেও ইংরেজিতে অনেকে লেখালেখি করেন যারা বাংলাদেশী নয়!

ব্লগারদের দায়িত্বানুভতি কে জাগ্রত করার লক্ষ্যে এই লেখা।এই লেখা পড়ে যদি ইংরেজিতে ব্লগিং করার ইচ্ছা জাগে তাহলে প্রয়োজন পরবে একটি প্লাটফরমের যেখানে ইংরেজিতে লেখালেখি করা যাবে। Community English Blog of Bangladesh কাগজ.com(kaagoj.com) এমনি একটি প্লাটফরম যেখানে ইংরেজিতে ব্লগিং করা যায়।

আমি মাঝে মাঝে ওখানে লেখার চেষ্টা করি। তবে ইংরেজি ভীতি কাটাতে আমার নিচের লেখাটা আপনার সহায়ক হবে বলে আমি মনে করি Lets Start Blogging

বিষয়: বিবিধ

২৩১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File