ধ্বংসের মুখে সুন্দরবন !!!!!!!

লিখেছেন লিখেছেন ধূমকেতু ২৩ এপ্রিল, ২০১৩, ১০:৩১:০১ রাত

পৃথিবীর কাছে বাংলাদেশ আজ একটা হাস্যকর কৌতুকে পরিণত হয়েছে। আর এর পেছনে আমাদের কমেডিয়ান সরকারের যথেষ্ট অবদান আছে। তাদের ভাঁড়ামি ছাড়া এটা কোনদিনই সম্ভব হত না।

আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জাতিসংঘের অধিবেশনে গিয়ে বিশ্ব জলবায়ু পরিবর্তন সমস্যা সমাধানের মডেল উপস্থাপন করেন। উন্নত দেশগুলর কাছ থেকে খয়রাতি দাবী করেন। তারপর দেশে ফেরার পর সরকারী দলের চাটুকার সমাজ তাকে তৈলাক্ত শুভেচ্ছা জানিয়ে বিশ্বনেত্রীর উপাধি দেয়। রাস্তায় রাস্তায় তোরণ-ব্যানার-ফেস্টুন লাগিয়ে নির্লজ্জ তৈল মর্দনের জানান দেয়া হয়। আর তাছাড়া আমাদের সুন্দরবনকে পৃথিবীর প্রাকৃতিক সপ্তম আশ্চর্য বানানোর জন্য গতবছর সরকারের ভূমিকা ছিল চোখে পড়ার মত।

কিন্তু কি হাস্যকর ব্যাপার দাদবাবুদের খুশী করতে আজ সেই সুন্দরবনকেই ধ্বংস করে বাংলাদেশ কে মহা প্রাকৃতিক বিপর্যয়ে ফেলতে ভারতের সাথে হাত মিলিয়েছে ভারত চাটুকার আওয়ামী সরকার। ভারত-বাংলাদেশের জয়েন্ট ভেঞ্চারে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র ‘প্রজেক্ট রামপাল’ এর কাজ শুরু হয়েছে। আর এমন এক ভারতীয় কোম্পানি কে অনুমতি দেয়া হয়েছে যে প্রতিষ্ঠান ভারতেই এই ধরনের বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিবেশগত অনুমতি পায় না।

যে সুন্দরবন প্রতিটি সামুদ্রিক সাইক্লোনের হাত থেকে বারবার আমাদের রক্ষা করেছে। চিংড়ির ঘেরের আগ্রাসনে আমরা আমাদের এই সুন্দরবন ইতিমধ্যেই সংকুচিত হয়েছে। আমাদের কাছে চট্টগ্রাম-কক্সবাজার উপকূলের চকোরিয়া সুন্দরবন আজ শুধুই স্মৃতি। দক্ষিণ উপকূলে সুন্দরবনের অবশিষ্টাংশও আজ চরম হুমকীর মুখে। দেশের সকল মানুষকে অন্ধকারে রেখে সুন্দরবনের বিশাল এলাকা ধ্বংশ করে রামপালে ভারতীয় কোম্পানী কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র প্রতিষ্ঠা করতে চলেছে। কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র হতে নির্গত বিষাক্ত গ্যাস অবশিষ্ট সুন্দরবনকেও ধ্বংস করবে, ক্ষতিগ্রস্থ হবে সুন্দরবনের স্বাভাবিক জীববৈচিত্র।

বিষয়: বিবিধ

১৪৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File